রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

স্বদেশী শ্রমিকের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় বাংলাদেশিরা

আমিরাতে চার বছর আট মাসেও খোলেনি শ্রমবাজার

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : আরব আমিরাতে বাংলাদেশিদের জন্য এখন, পর্যন্ত বন্ধ শ্রমবাজার খোলার কোনো সুখবর নেই। সাড়া দিচ্ছে না আরব আমিরাত। গত চার বছর আট মাসেও শ্রমবাজার খোলার কোনো সিদ্ধান্ত না হওয়ায় ক্রমাগত ভোগান্তি বেড়েই চলছে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের। তাদের এই ভয়ানক পরিস্থিতি মোকাবিলায় কেউ কেউ ভারত ও পাকিস্তানসহ বিভিন্ন দেশের কিছু শ্রমিক এনে তাদের প্রতিষ্ঠানে কাজ করালেও মূলত নিজ দেশের শ্রমিকের জন্য এখনো অধীর আগ্রহে অপেক্ষা করছেন তারা।
২০১২ সালের আগস্টে আমিরাতে বাংলাদেশিদের নতুন নিয়োগ ভিসা বন্ধ হওয়ার পর ২০১৪ সালের (২৫-২৭) অক্টোবর প্রধানমন্ত্রী আরব আমিরাতে রাষ্ট্রীয় সফর করেন। তখন বন্ধ ভিসা খোলার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর সফর ঘিরে প্রবাসীদের মাঝে আনন্দের জোয়ার বইছিল। পরবর্তীতে ঢাকায় আরব আমিরাতের কনস্যুলার অফিস উদ্বোধন এবং গত বছরের ১৫ অক্টোবর দেশটির শ্রমমন্ত্রণালয়ের ৮ সদস্য বিশিষ্ট একটি উচ্চক্ষমতা সম্পন্ন প্রতিনিধি দলের বাংলাদেশ সফর এবং গত ১৭ জানুয়ারি দেশটির রাজধানী আবুধাবীতে অনুষ্ঠিত এশিয়া কো-অপারেশন ডায়ালগ-এ যোগ দিতে এসে এক বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানকে বাংলাদেশিদের ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ করলে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী তাকে আশ্বস্ত করেন। অপরদিকে বন্ধ শ্রমবাজার খোলার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার, দূতাবাস ও কনস্যুলেট। সব কিছুইকেই ভিসা খোলার ক্ষেত্রে আশার আলো বা ইতিবাচক হিসেবে দেখে আসছেন প্রবাসী বাংলাদেশিরা।
অথচ আমিরাতে রয়েছে বাংলাদেশি শ্রমিকের প্রচুর চাহিদা। বিশেষ করে আগামী ২০২০ সালে দুবাইয়ে অনুষ্ঠিতব্য ওয়াল্ড এক্সপোকে ঘিরে শ্রমিক চাহিদা রয়েছে ব্যাপকভাবে। তারপরও এখন পর্যন্ত বাংলাদেশের বন্ধ শ্রমবাজার খোলেনি আরব আমিরাত।
ভুক্তভোগী প্রবাসীদের মতে, সরকার আবারও ব্যাপকভাবে ক‚টনৈতিক জোর প্রচেষ্টা চালালে অথবা আমিরাত সরকারের সাথে প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে উদ্যোগ নিলে হয়তো খুব শীঘ্রই বন্ধ শ্রমবাজার উন্মুক্ত হবে। আর তাতে প্রবাসী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের ব্যবসা প্রতিষ্ঠানে শ্রমিক শূন্যতা পূরণে আবার ফিরে আসবে প্রাণ চাঞ্চল্য। নতুন করে কর্মসংস্থান হবে হাজার হাজার বাংলাদেশির। তাই এমন প্রত্যাশায় অধীর আগ্রহে এখনো নিজ দেশের শ্রমিকের জন্য অপেক্ষার প্রহর গুনছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন