শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এশিয়া কাপ শেষ মুস্তাফিজের

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : অস্ত্রটা তার কাটার, ক্যারিয়ারের শুরুতেই জানিয়ে দিয়েছেন তা মুস্তাফিজুর। এই অস্ত্রটা ভোগাচ্ছেও মুস্তাফিজুরকে যথেষ্ট। স্পেশাল কাটার ডেলিভারির সময়ে সোলডারের উপর চাপটা একটু বেশিই পড়ে, মাঝে মধ্যে হাতের টিস্যু যায় ছিড়ে। বয়স মাত্র কুড়ি, এখনো পেশি সুগঠিত হয়নি বলেই বিশ্রাম দিয়ে দিয়ে খেলানোর পরামর্শ বিসিবি’র চিকিৎসকদের।  জিম্বাবুয়ের বিপক্ষে খুলনায় অনুষ্ঠিত টি-২০ সিরিজের মাঝপথে সোলডারে চোট ছিটকে সিরিজ থেকে ছিটকে ফেলে দিয়েছিল এই বাঁ হাতি পেস বোলারকে। পাকিস্তান সুপার লীগে (পিএসএল) লাহোর কালান্দার্সে ৫০ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েও ওই আসরে খেলতে অনাপত্তিপত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড মুস্তাফিজুরকে। বিশ্রাম নিয়ে এশিয়া কাপে ফিরেও পড়তে হলো তাকে ইনজুরিতে। ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে শিশিরের কারণে কাটার ডেলিভারির জন্য বল ঠিকমতো গ্রিপ করতে পারেননি। থেকেছেন উইকেট শূন্য। পরের দুই ম্যাচে শিশির না পড়ায় বল ঠিকমতো গ্রিপ করতে পেরেছিলেন, তাতে চেনা মুস্তাফিজুরকেই দেখেছে বিশ্ব ওই দুই ম্যাচে। আরব আমিরাতের বিপক্ষে ৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে ২ উইকেট, শ্রীলঙ্কার বিপক্ষে ১৯ রান খরচায় ১ উইকেট।  ওভারে এক দু’টি কাটার ডেলিভারি দেয়া যেখানে হয়ে ওঠে দুরূহ, সেখানে শ্রীলংকার বিপক্ষে এক ওভারে উপর্যুপরি চার চারটি কাটার! তবে মুস্তাফিজুরের এমন ছন্দে ফেরা বোলিংয়ে বাংলাদেশ যখন দেখছে এশিয়া কাপে খেলার স্বপ্ন, তখনই এলো দুঃসংবাদ। এবার সোলডার নয়, ডান পাঁজরের ব্যাথায় এশিয়া কাপ শেষ হয়ে গেল এই সাতক্ষীরা এক্সপ্রেসের।
এই ম্যাচই আবার বাংলাদেশ দলের জন্য নিয়ে এসেছে একটা দুঃসংবাদও। চোট পরীক্ষার জন্য রাজধানীর অ্যাপোলো হাসপাতালে পাঠানো হয়েছিল, সেখান থেকে এমআরআই রিপোর্ট দেখে মুস্তাফিজুরের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার কথা বিসিবি’র। এ রিপোর্ট লেখা পর্যন্ত মুস্তাফিজুরের সর্বশেষ অবস্থা সম্পর্কে কোন তথ্য পাওয়া যায়নি। নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু মুস্তাফিজুরের রিপোর্টের দিকে তাকিয়ে- ‘শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে মুস্তাফিজ ডান পাঁজোরে ব্যথা পেয়েছে। রিপোর্ট হাতে পেলেই বোঝা যাবে সেই চোট কতটুকু গুরুতর।’ রাত ১০টার দিকে পাওয়া পেল এই প্রশ্নের উত্তরও। এমআরআই রিপোর্ট দেখে ফিজিও বায়েজেদুল ইসলাম নিশ্চিত হয়েছেন গ্রেড এ টাইপ সাইড স্ট্রেইন ইনজুরিতে আক্রান্ত কাটার মাস্টার। তাই টুয়েন্টি-২০ বিশ্বকাপকে সামনে রেখেকোন ঝুঁকি না নিয়ে আপাতত মুস্তাফিজকে বিশ্রামে রাখার পক্ষে টিম ম্যানেজমেন্ট। আগামী ২ মার্চ পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মুস্তাফিজুর আর খেলা হচ্ছে না। এমনকি এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ উঠলে সেই ম্যাচেও মুস্তাফিজুরকে বিশ্রামে রাখার পক্ষে কোচিং স্টাফ।
এদিকে মুস্তাফিজুর যখন অ্যাপেলো হাসপাতালে, তখন নেটে গভীর মনোযোগে ব্যাটিং অনুশীলন করেছেন তামীম। পাকিস্তান সুপার লীগে (পিএসএল) পেশোয়ার জালমির হয়ে ধারাবাহিক পারফরমেন্সে এশিয়া কাপে যার ব্যাটে দ্যুতি দেখার অপেক্ষায় ভক্তরা, তখন তামিম নিজেই ছুটি চেয়েছেন। সন্তান ভুমিষ্ট হবে বলে তার  পিতৃত্বকালীন ছুটির আবেদন মঞ্জুর করেছে বিসিবি, এশিয়া কাপে খেলা থেকে রেখেছে বিরত। সেই তামীমই কি না  সন্তানের মুখ দর্শন করে এশিয়া কাপের মাঝপথে যোগ দিয়েছেন দলের সঙ্গে! গত নভেম্বরে বাবা হওয়ার আগাম সংবাদে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ শেষেই উড়ে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রে সাকিব। সন্তানের মুখদর্শনই শুধু নয়, রাজকন্যা অভ্রির সঙ্গে কাটিয়েছেন ক’দিন সাকিব আল হাসান। মিস করেছেন জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের ২ ম্যাচ ছাড়াও টি-২০ সিরিজ। তবে তামীমের ক্ষেত্রে ঘটেছে ব্যতিক্রম ঘটনা। তামীম বাবা হয়েছেন গত রোবরার, পিতৃত্বের স্বাদ পাওয়ার ২৪ ঘন্টার মধ্যেই জরুরিভাবে ব্যাংকক থেকে উড়ে এসেছেন। হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে সোজা লাগেজ নিয়ে সরাসরি শের-ই-বাংলা স্টেডিয়ামে এসে অনুশীলনে নেমে পড়েছেন বাংলাদেশ ওপেনার। রান পাচ্ছেন না বলে সৌম্য, মুশফিকুরকে নিয়ে শের-ই-বাংলা স্টেডিয়ামে এসেছিলেন কোচ চন্দিকা হাতুরুসিংহে, তাদের সঙ্গে অনুশীলনে যোগ দিলেন তামীম। দুপুর আড়াইটা থেকে শুরু হওয়া অনুশীলনে ঘন্টাখানেক করেছেন ব্যাটিং। সদ্য ভুমিষ্ট পুত্র সন্তানকে রেখে ব্যাংকক থেকে উড়ে এসে অনুশীলনে সিরিয়াস তামীমকে দেখে বিস্মিত মিডিয়া। তাৎক্ষণিকভাবে তামীমকে ফুল দিয়ে অভিনন্দিত  করেছে মিডিয়া। মাত্র ক’শব্দে বলেছেন তামীম- ‘এয়ারপোর্ট থেকে চলে এলাম। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটা যাক, তার পর কথা বলব।’ তবে গত রোববার রাতে মুস্তাফিজুরের পাঁজোরে চোটের দুঃসংবাদ শুনে তামীমকে ঢাকায় ফেরার অনুরোধ করায় নবজাতক সন্তানকে রেখে চলে এসেছেন এই বাঁ হাতি ব্যাটসম্যান, নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবি’র এক কর্মকর্তা দিয়েছেন এ তথ্য।  
এশিয়া কাপের ঘোষিত দলে মুস্তাফিজুরের জায়গায় রিপ্লেসমেন্ট হিসেবে তামীমকে চেয়েছিলো বিসিবি। সেই আবেদন মঞ্জুর বরেছে টূর্নামেন্টের টেকনিক্যাল কমিটি।  আগামী ম্যাচ থেকেই দলের হয়ে খেলছেন এই ওপেনার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন