সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘ক্লাসিকো মানে মেসি-রোনালদো দ্বৈরথও’

| প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বার্সার আপিল নাকচ, থাকছেন না নেইমার
স্পোর্টস ডেস্ক : দুটো দলের ময়দানী লড়াই এতটা উত্তেজনা, এতটা স্বপ্নের হাতছানি আর হতাশার দীর্ঘশ্বাস ছাড়িয়ে দিতে পারে, তা রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার ম্যাচ না হলে বোঝা কঠিনই হতো। বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ ম্যাচ হয়ে উঠতে পারে এবারের লা লিগার শিরোপা নির্ধারক। চিরপ্রতিদ্ব›দ্বী দুই দলের রোমাঞ্চকর লড়াইটিকে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর দ্বৈরথ হিসেবেও দেখছেন অনেকেই।
বার্সেলোনার চেয়ে এক ম্যাচ কম খেলে তিন পয়েন্টে এগিয়ে থেকে রোববার নিজেদের মাঠে খেলতে নামবে রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যুয়ে বাংলাদেশ সময় রাত পৌনে একটায় শুরু হতে যাওয়া ম্যাচটি জিতলে শিরোপা প্রায় নিজেদের করে নিবে জিনেদিন জিদানের দল। গত মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগে বায়ার্ন মিউনিখকে ৪-২ গোলে হারিয়ে শেষ চারে উঠে রিয়াল। ঘরের মাঠের এই ম্যাচে হ্যাটট্রিক করে প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে গোলের শতক করেন রোনালদো। অন্যদিকে দুই লেগ মিলিয়ে জুভেন্টাসের কাছে ৩-০ গোলে হেরে কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেয়া বার্সেলোনার সময়টা ভালো কাটছে না। ওই ম্যাচে জ্বলে উঠতে না পারলেও চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৪ ম্যাচ খেলে ৪৫ গোল করেছেন মেসি; করিয়েছেন ১৭টি। যদিও এবারের লিগের গোলদাতার তালিকায় অনেক এগিয়ে মেসি, ২৯ গোল নিয়ে শীর্ষে আছেন তিনি। ২৪ গোল নিয়ে দ্বিতীয় স্থানে লুইস সুয়ারেস। রোনালদোর গোল ১৯টি।
রিয়ালের হয়ে ১৯৯৪-৯৫ মৌসুমে লা লিগা জয়ী এবং পরে বার্সেলোনায় দুই বছর খেলা আলফোনসোর মতে, বর্তমানের সেরা দুই তারকার উপস্থিতির কারণেই স্পেনের সেরা দুই ক্লাবের মুখোমুখি লড়াই আরও বেশি উপভোগ্য হয়ে উঠেছে, ‘লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো আছে। সবাই তাদের দু’জনকে একে অপরের বিপক্ষে খেলতে দেখতে চায়। ম্যাচটি শুধু রিয়াল বনাম বার্সেলোনা নয়Ñ মেসি বনাম রোনালদোও। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যে ম্যাচের প্রভাব বিশাল। দুই দলই লা লিগার শিরোপার জন্য লড়াই করে। এই ম্যাচগুলোর একটি হারলে খারাপ লাগে আর জিতলে দারুণ আনন্দ দেয়। ম্যাচ শেষে কিছু খেলোয়াড় উদযাপন করবে আর কেউ কষ্ট পাবে।’
তবে এমন দিনে দলের আরেক তারকা নেইমারকে পাচ্ছে না বার্সা। ব্রাজিল অধিনায়কের নিষেধাজ্ঞা বিরুদ্ধে করা আপিল নাকচ করে দিয়েছে স্পেনের ফুটবল ফেডারেশন। রিয়াল মাদ্রিদের বিপক্ষে লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে নিষিদ্ধই থাকছেন ব্রাজিলের তারকা এই ফরোয়ার্ড। তিন ম্যাচের নিষেধাজ্ঞা বহাল থাকায় সামনের সপ্তাহে ওসাসুনার বিপক্ষেও খেলা হবে না নেইমারের।
চলতি মাসের শুরুর দিকে লিগে মালাগার মাঠে ২-০ গোলে বার্সেলোনার হারের ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ ছাড়েন নেইমার। নিয়মানুযায়ী এক ম্যাচের জন্য নিষিদ্ধ হওয়ার কথা ছিল তার। কিন্তু মাঠ ছাড়ার সময় চতুর্থ রেফারিকে ব্যঙ্গ করায় ব্রাজিলের এই ফরোয়ার্ডকে তিন ম্যাচের নিষেধাজ্ঞা দেয় স্পেনের ফুটবল ফেডারেশন। বার্সেলোনার দাবি, নেইমারের ওই আচরণ যে সরাসরি রেফারির উদ্দেশে ছিল, তা প্রমাণিত হয়নি। কিন্তু স্পেনের ফুটবল ফেডারেশনের আপিল কমিটি তাদের দাবি নাকচ করে দিয়ে শাস্তির সিদ্ধান্ত বহাল রাখে। নেইমারের শাস্তি কমাতে ক্রীড়ার সর্বোচ্চ আদালত কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে (সিএএস) আপিল করবে বলে টুইটারে জানিয়েছে বার্সেলোনা।
জুভেন্টাসের কাছে দুই লেগ মিলিয়ে হেরে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর নেইমারের নিষেধাজ্ঞা বহাল থাকার খবরটি বার্সেলোনার জন্য আরেকটি ধাক্কা হয়ে এল। এরই মধ্যে বার্সেলোনা চোটের কারণে হারিয়েছে আলেইশ ভিদাল ও রাফিনিয়াকে। আর্দা তুরানের ফিটনেসও রয়েছে নিয়মিত পর্যবেক্ষণের মধ্যে। সিএএসের কাছে বার্সেলোনা আপিল করলে সেটাও যদি নাকচ হয়, তাহলে আগামী ২৯ এপ্রিল এস্পানিওলের বিপক্ষে ফিরবেন নেইমার।
অবশেষে খেললেন সাকিব!
স্পোর্টস ডেস্ক : বিশ্বসেরা অলরাউন্ডার। সম্প্রতি শ্রীলঙ্কা সফরে শেষ টি-২০তে বলতে গেলে একাই জিতিয়ে সিরিজ ড্র করতে অবদান রেখেছেন বাংলাদেশকে। সেই সাকিব আল হাসানই ৫ ম্যাচ সাইডলাইনে বসে শরীর গরম করেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)! অবশেষে সাকিবকে খেলাতে বাধ্য হয়েছে কোলকাতা নাইট রাইডার্স! আইপিএলের দশম আসরে গতকাল নিজেদের ৬ষ্ঠ মাচে কোলকাতার প্রতিপক্ষ গুজরাট লায়ন্স। এই ম্যাচেই কলিন ডি গ্র্যান্ডহোমের পরিবর্তে খেলছেন বাংলাদেশ সেরা অলরাউন্ডার।
ক্রিস লিনের ইনজুরির কারণে একাদশে সুযোগ পেয়েছিলেন নিউজিল্যান্ডের অল-রাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম। তিন ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন গ্র্যান্ডহোম। তবে বল ও ব্যাট হাতে ব্যর্থ এই কিউই অলরাউন্ডার। ব্যাট হাতে করেছেন মাত্র ১ রান এবং বল হাতে নিয়েছেন মাত্র ১ উইকেট। টানা ৩ ম্যাচে বাজে পারফরম্যান্সের কারণে গতকাল একাদশ থেকে তাকে বাদ দিয়ে সাকিবকে খেলানোর সিদ্ধান্ত নেয় কেকেআর। আইপিএলের দশম আসরে সর্বমোট ৫ ম্যাচ খেলে ৪টি’তে জয় পেয়েছে নাইটরা। ৪ জয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে কোলকাতা। রিপোর্টটি লেখা পর্যন্ত টস হেরে ব্যাটিংয়ে নেমে ২ ওভারে কোন উইকেট না হারিয়ে ২৯ রান তোলে কেকেআর। ১১ বলে ৭ চারে ২৮ রান করা সুনীল নারিনের সঙ্গী হিসেবে আছেন অধিনায়ক গৌতম গম্ভীর (১)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন