রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এশিয়ান গেমসে নেই ক্রিকেট!

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বিশ্বের যে ক’টি বৃহৎ ক্রীড়া আসর রয়েছে তার মধ্যে অন্যতম এশিয়ান গেমস। এশিয়া মহাদেশের প্রায় সবক’টি দেশই এই ক্রীড়াযজ্ঞে অংশ নিয়ে থাকে। আগামী বছরের ১৮ আগস্ট ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় উদ্বোধন হচ্ছে ১৮তম এশিয়ান গেমসের। বরাবরের মতো এ আসরে বাংলাদেশ অংশ নিলেও তাদের জন্য রয়েছে দুঃসংবাদ। কারণ ইন্দোনেশিয়া এশিয়াডে নেই ক্রিকেট। অথচ নিকট অতীতে এশিয়াডের মতো বড় আসরে ক্রিকেটেই বাংলাদেশের স্বর্ণজয়ের রেকর্ড রয়েছে। ২০১০ চীনের গুয়াংজু এশিয়ান গেমস থেকে বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল স্বর্ণ ও নারী দল রৌপ্যপদক জিতে দেশের মুখ উজ্জ্বল করে। এই খেলায় বাংলাদেশের পদক জয়ের ধারাবাহিকতা ছিল গত এশিয়ান গেমসেও। ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার ইনচন এশিয়ান গেমসে সোনা জয়ের লক্ষ্য নিয়ে মাশরাফির নেতৃত্বে অংশ নেয় টাইগাররা। যদিও বৃষ্টির কারণে পুরুষ দল ব্রোঞ্জপদকে সন্তুষ্ট থাকলেও ঠিকই রৌপ্যপদক জিতেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। ইনচনের বৃষ্টি বাংলাদেশকে হতাশ করলেও এবার আয়োজক ইন্দোনেশিয়া যেন বজ্রাঘাতই করল। ইন্দোনেশিয়া এশিয়াডে থাকছে না এই খেলাটি। সাংগঠনিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ১৮তম এশিয়ান গেমসে ৩৯টি খেলায় ৫৩ ডিসিপ্লিনে ৪২৬টি ইভেন্টে লড়বেন ক্রীড়াবিদরা।
১৮তম এশিয়ান গেমস থেকে লাল-সবুজদের একমাত্র সোনাজয়ী খেলা ক্রিকেট বাদ পড়ায় হতাশ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। এ প্রসঙ্গে বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, ‘অবশ্যই এটা হতাশাজনক খবর বাংলাদেশের জন্য। যদিও এখন পর্যন্ত এ সংক্রান্ত কোনো চিঠি আমাদের কাছে এসে পৌঁছেনি।’ তিনি যোগ করেন, ‘আমরা পদক জিততে পারি বা না পারি সেটা অন্য কথা। ক্রিকেট না থাকাটাই আমাদের জন্য বড় হতাশাজনক। কারণ ইনচনে হারানো স্বর্ণপদকটা জাকার্তায় তো পুনরুদ্ধার হতে পারত।’ এই মহাদেশে ক্রিকেট জনপ্রিয় শুধুমাত্র দক্ষিণ এশিয়ায়। কিন্তু এশিয়ান গেমসের মতো বৃহৎ আসরে অন্য খেলায় দক্ষিণ এশিয়ার তেমন প্রাধান্য নেই। অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করার জন্য আবেদন করার কথা যখন ভাবছে আ্ইসিসি, ঠিক তখনই এশিয়ান গেমস থেকে ক্রিকেট বাদ পড়ার খবরটি দক্ষিণ এশিয়ার চার দেশ ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে হতাশই করছে। এশিয়াডে ক্রিকেট নেই, এ খবর বাংলাদেশের জন্য খুবই হতাশার। কেননা কেবল মাত্র ক্রিকেট থেকে স্বর্ণ জয়ের আশা করে লাল-সবুজরা।
এশিয়ান গেমসের ওয়েব সাইট থেকে গতকাল ক্রিকেট বাতিলের তথ্য জানা গেছে। মূলত আয়োজক ইন্দোনেশিয়া যেসব ইভেন্ট আয়োজন করতে সমস্যা অনুভব করছে, সেগুলোই বাদ দিয়েছে তারা। যা আসন্ন এশিয়ান গেমসের খরচ অনেকাংশে কমিয়েছে। আসন্ন এশিয়াডে ক্রিকেট ছাড়াও বাদ পড়েছে সার্ফিং, স্কেটবোর্ডিং, সাম্বো, কুরাস, বেল্ট রেসলিং, জুজিৎসু, জেট স্কি, স্পোর্ট কাইম্বিং, প্যারাগøাইডিং, ব্রিজ ও উশুর মতো ইভেন্টগুলো। এ বিষয়ে এশিয়ান অলিম্পিক কাউন্সিলের ডিরেক্টর জেনারেল হুসাইন আল-মুসাল্লাম বলেন, ‘আমরা আশা করছি এই পরিবর্তনের ফলে আসন্ন এশিয়ান গেমসের খরচ বেশ কমবে। মূলত আমরা সেসব খেলাধুলায় জোর দেয়ার চেষ্টা করেছি যেগুলো ইন্দোনেশিয়ায় জনপ্রিয়। ইন্দোনেশিয়ার আয়োজকরা আমাদের পয়েন্ট অব ভিউ বুঝতে পারায় তাদের ধন্যবাদ। পাশাপাশি ধন্যবাদ অলিম্পিকের ২৮টি ইভেন্ট এশিয়ান গেমসে রাখার জন্য। যদিও সেগুলো ইন্দোনেশিয়ায় খুব একটা জনপ্রিয় খেলা নয়।’ ইন্দোনেশিয়ান এশিয়াডের বেশিরভাগ খেলা হবে জাকার্তা ও পালেমব্যাঙ শহরে। এ আসরের পর্দা নামবে ২০১৮ সালের ২ সেপ্টেম্বর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন