রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

থাকছে তো ভারত?

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : গত এক বছরের সাফল্যাঙ্ক প্রমাণ সাপেক্ষে কিছু দলকে দেয়া হয়েছে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার টিকিট। র‌্যাঙ্কিংয়ের তলানিতে থাকা দলগুলোকে যেখানে লড়াই করে খেলার সুযোগ পেতে হয়েছে আসরটিতে, যে লড়াইয়ে হেরে ছিটকে গেছে ওয়েস্টইন্ডিজের মতো দলও, সেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পেয়েও তা না নেয়ার টালবাহানা করছে ভারত! আসন্ন চ্যম্পিয়ন্স ট্রফির দল ঘোষণার শেষ তারিখ ছিল গত ২৫ এপ্রিল। কিন্তু টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া দলগুলোর মধ্য একমাত্র ভারতই এখনও (গতকালও) ঘোষণা করেনি স্কোয়াড। মোড়লগিরি নিয়ে আইসিসির সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) দ্ব›েদ্বর বিষয়টি আর অজানা নয়। আইসিসির সঙ্গে অর্থকড়ি ভাগাভাগি নিয়ে বেশ কিছু দিন ধরেই নতুন করে দ্ব›েদ্ব জড়িয়ে আছে বিসিসিআই। এমনকি চ্যাম্পিয়নস ট্রফি বয়কটেরও হুমকি দিয়েছে তারা। নির্ধারিত সময়ের শেষ দিনে দল ঘোষণা না করে বিসিসিআই সে পথেই হাঁটছে কি না, এ নিয়ে শুরু হয়েছে জোর আলোচনা। তবে ভারতের বেশ ক’টি সংবাদমাধ্যম জানিয়েছে, টুর্নামেন্ট বয়কটের মতো ‘হার্ড লাইন’ অবস্থানে না থাকলেও আইসিসির ওপর প্রচ্ছন্ন একটা চাপ সৃষ্টির জন্যই নির্ধারিত সময়ে দল দেয়নি ভারত।
আইসিসির অনেক নিয়মেরই ব্যত্যয় ঘটে। দল ঘোষণাসংক্রান্ত নিয়মেরও ব্যতিক্রমের সুযোগ আছে আইসিসির সংবিধানে। বিশেষ কোনো কারণে যেকোনো দেশই বৈশ্বিক প্রতিযোগিতার জন্য নিজেদের স্কোয়াড ঘোষণায় দেরি করতে পারে। তবে এ জন্য আইসিসির অনুমোদন লাগে। তবে বর্তমান চ্যাম্পিয়ন ভারত ব্যাপারটি এখনো পর্যন্ত আইসিসিকেও নাকি জানায়নি।
দল ঘোষণা না করা নিয়ে বিসিসিআইয়ের এক কর্তা বলেছেন, ‘চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতীয় দলে কে কে খেলবে, এটা সবাই জানে। দল ঘোষণাটা আসলে একটা আনুষ্ঠানিকতা। ব্যাপারটি নিয়ে আমাদের কোনো তাড়া নেই। আমরা যদি মে মাসের ৫ তারিখের পরেও দল ঘোষণা করি, তাতে সমস্যা কোথায়। আইসিসি কি ভারতকে এই টুর্নামেন্টে অংশ নিতে দেবে না!’
বিসিসিআই কর্তার কণ্ঠে চাপ সৃষ্টিরই সুর। আগামী ১ থেকে ১৮ জুন ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের পর দ্বিতীয় বৃহত্তম এই ওয়ানডে টুর্নামেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন