রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জাতীয় হকি শুরু আজ

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে আজ থেকে শুরু হচ্ছে এটিএন বাংলা ৩১তম জাতীয় হকি গোল্ডকাপ টুর্নামেন্ট। এবারই প্রথম সবচেয়ে বেশি ৩২টি দল অংশ নিচ্ছে এই টুর্নামেন্ট। দলগুলি আট গ্রæপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রæপের শীর্ষস্থান অর্জনকারীদের নিয়ে অনুষ্ঠিত হবে কোয়ার্টার ফাইনাল। শেষ আটের লড়াই শেষে দুই গ্রæপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দু’টি করে দল খেলবে সেমিফাইনালে। ১৮ মে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল।
এই আসরের পৃষ্ঠপোষক এটিএন বাংলা টুর্নামেন্ট আয়োজন করতে ২০১৬ সালে পাঁচ বছরের জন্য এক কোটি টাকায় চুক্তিবদ্ধ হয় বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) সঙ্গে। তাদের স্পন্সরে এটি দ্বিতীয় আয়োজন। টুর্নামেন্টের বাজেট নির্ধারণ হয়েছে ২৬ লাখ টাকা। যার মধ্যে পৃষ্ঠপোষক এটিএন বাংলা দিচ্ছে ২০ লাখ। বাকি অর্থ ফেডারেশনের নিজস্ব তহবিল থেকে খরচ করা হবে। চ্যাম্পিয়ন দল পাবে ট্রফির সঙ্গে নগদ এক লাখ টাকা। রানার্সআপ দলকে দেয়া হবে ৫০ হাজার ও তৃতীয়স্থান অর্জনকারীরা পাবে ২০ হাজার টাকা। এছাড়া সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড়কে ১০ হাজার টাকা করে অর্থ পুরস্কার দেয়া হবে। উদ্বোধনী ও সমাপনীসহ বেশ ক’টি খেলা এটিএন বাংলা সরাসরি সম্প্রচার করবে। গতকাল দুপুরে বাফুফে সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান টুর্নামেন্ট কমিটির সম্পাদক মো: মাহাবুবুল এহছান রানা। এ সময় উপস্থিত ছিলেন হকি ফেডারেশনের সহ-সভাপতি আব্দুর রশিদ শিকদার, খাজা রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক আব্দুস সাদেক, যুগ্ম সম্পাদক আনভীর আদিল খান ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান এটিন বাংলার উপদেষ্টা মীর মোতাহার হাসান।
সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতি জেলায় চারজন করে অতিথি খেলোয়াড় খেলতে পারবেন। অতিথি খেলোয়াড়রা একটি দলের সাথে অন্তর্ভুক্ত হলে কোনোভাবেই পরবর্তীতে অন্য দলের হয়ে মাঠে নামতে পারবেন না। তাছাড়া আন্তঃবাহিনীতে যারা চুক্তিবদ্ধ খেলোয়াড় রয়েছেন তাদেরকে ২০১৮ সাল পর্যন্ত ওই বাহিনীর হয়েই খেলতে হবে। এক্ষেত্রে চুক্তিবদ্ধ খেলোয়াড়দের বেতনাদির কাগজপত্র বাফুফে টুর্নামেন্ট কমিটির কাছে দাখিল করতে হবে। এ আসরে অনুসন্ধানী চোখ রাখবে জাতীয় দল নির্বাচক কমিটি। তারা টুর্নামেন্ট থেকে প্রতিভাবান খেলোয়াড় বাছাই করবে। যাদেরকে পরবর্তীতে যোগ্যতা সাপেক্ষে জাতীয় দলে খেলার সুযোগ দেয়া হবে। এটিএন বাংলা জাতীয় হকি গোল্ডকাপ টুর্নামেন্টর খেলাগুলো বিদেশি আম্পয়াররা পরিচালনা করবেন। আজ বিকেল সাড়ে ৩টায় মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে প্রধান অতিথি থেকে আসরের উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপি। প্রতিদিন চারটি করে ম্যাচ টার্ফে গড়াবে। উদ্বোধনী দিন সকাল সোয়া ৯টায় মেহেরপুর খেলবে নড়াইলের বিপক্ষে। সকাল সোয়া ১১টায় দ্বিতীয় ম্যাচে পটুয়াখালী জেলার প্রতিপক্ষ খুলনা। দুপুর ২টায় বিমানবাহিনীর মুখোমুখি হবে রাজশাহী জেলা এবং বিকাল ৪টায় দিনের শেষ ম্যাচে নৌবাহিনী খেলবে গাজীপুর জেলার বিপক্ষে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন