মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টেস্ট মর্যাদার প্রশ্নে নতুন নীতি নয়

আইসিসিতে বিসিবি’র অবস্থান

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ২০১৪ সালে আইসিসির সংস্কার কর্মসূচিতে দিয়েছে ভেটো বিসিবি। দ্বি-স্তর বিশিস্ট টেস্ট প্রবর্তনের বিরোধীতা করেও আলোচনায় এসেছে বিসিবি। সম্প্রতি টেস্টে রেলিগেশন প্রথা প্রবর্তনে আইসিসির ওয়ার্কিং গ্রæপ যে প্রস্তাবনা এনেছে, তা দুবাইয়ে চলমান আইসিসির সভায় অনুমোদিত হওয়ার কথা। প্রতি আট বছরের মধ্যে পূর্ণ সদস্য দেশের বিপক্ষে আইসিসি ইভেন্টে অন্তত একটি ম্যাচ জিততে হবে, দ্বিপাক্ষিক সিরিজে পূর্ণ সদস্য দু’টি দলের বিপক্ষে অন্তত চারটি ম্যাচ জিততে হবে। এই শর্ত পালন করতে ব্যর্থ হলে পূর্ণ সদস্য মর্যাদা হারাবে। এমন প্রস্তাবের বিরোধীতা করে আইসিসিকে চিঠি দিয়েছে বিসিবি। ১০টি পূর্ণ সদস্য দেশের মর্যদা অপরিবর্তিত থাকতে হবে, স্পষ্ঠভাবে বিসিবির এই অবস্থানের কথা জানিয়ে দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি।
যে দু’টি দেশকে (আয়ারল্যান্ড এবং আফগানিস্তান) অস্থায়ী ভিত্তিতে পূর্র্ণ সদস্য মর্যদা দেয়ার প্রস্তাব উঠছে, তাদের মর্যাদা টিকিয়ে রাখতে এ ধরনের শর্ত আরোপের পক্ষে তিনিÑ ‘১০টি পূর্র্ণ সদস্য টেস্ট দেশের মর্যদা কোনো অবস্থায় পরিবর্তন করা যাবে না। নতুন প্রস্তাব শুধু বর্তমানের সহযোগী সদস্য দেশগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হওয়া উচিত। কারণ তারা এখন অস্থায়ী  ভিত্তিতে আইসিসির পূর্র্ণ সদস্য হতে যাচ্ছে। তারা যখন অস্থায়ী  থেকে স্থায়ী ভাবে পূর্র্ণ সদস্যপদ পাবে, তখন তাদের মর্যাদাও অপরিবর্তিত হতে হবে।’
আইসিসির এই সভাকে ঘিরে ভারতীয় বোর্ড (বিসিসিআই) টেস্ট তহবিল থেকে মেটা অঙ্ক দাবি করে উত্তপ্ত করে তুলেছে পরিস্থিতি। তার উপর বিদ্যমান আইন বহাল রেখে টেস্ট মর্যাদায় অধিষ্ঠিত স্থায়ী ১০ সদস্য দেশের অবস্থান অপরিবর্তিত রাখার চিঠি বিসিবি দিয়ে আরো বেকায়দায় ফেলে দিয়েছে আইসিসির ওয়ার্কিং গ্রæপকে। আগামী সোমবার আইসিসি সভায় এই এজেন্ডার উপর ভোট হওয়ার কথা। ওয়ার্কিং গ্রæপের প্রস্তাব অনুমোদিত হতে হলে প্রয়োজন ১০টি পূর্ণ সদস্য দেশের মধ্যে অন্তত সাতটি দেশের ভোট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন