শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ব্যবস্থাপত্রে ‘খুশি’ ক্যারল

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : মাত্র দুটি টেস্ট, অপেক্ষা ৩ বছরের। ২০১৫ সালের অক্টোবরে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও নিরাপত্তার কারণ দেখিয়ে ম্যাচ দুটি হয়নি এখনো। একই কারণে বাংলাদেশে অনুষ্ঠিত অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপেও অংশ নেয়নি অস্ট্রেলিয়া। তবে ব্যতিক্রম দেশটির ফটবল দল। বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটি কিন্তু তারা ঠিকই খেলে গেছে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম থেকে এবং সেটি স্বস্তি নিয়েই। তার পরও নাক উঁচু অজি ক্রিকেট দলের টালবাহানার কমতি নেই। অবশেষে দেশটির প্রধান নিরাপত্তা পর্যবেক্ষক শ্যন ক্যারোল ঘুরে গেলেন বাংলাদেশ। পেলেন সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস, শুনিয়ে গেলেন আশার বানীও। যদি সবকিছু ঠিক থাকে ২০১৭ তে এসে হয়তো হতে যাচ্ছে ঘরের মাঠে বাংলাদেশ-অস্ট্রেলিয়া কাক্সিক্ষত টেস্ট সিরিজ।
গত দু’দিন ধরে নিরাপত্তা ব্যাবস্থার খুটিনাটি ভালোই পর্যবেক্ষন করেছেন ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে আসা পর্যবেক্ষক শিন ক্যারল। ক্যারল আস্থা রাখছেন গত বছর ইংল্যান্ডকে দেয়া নিরাপত্তা ব্যাবস্থার উপর। এর উপরে আর কোন চাওয়া নেই বলেও জানিয়েছেন এই নিরাপত্তা পর্যবেক্ষক। এই দু’দিনে বৈঠক করেন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে। বৈঠক হয় অস্ট্রেলীয় হাই কমিশনের সাথে। গতকাল বিকেলে বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল, বাংলাদেশ পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে। পরিদর্শন করেছেন একটি ম্যাচের ভেন্যু মিরপুর শের-ই-বাংলা ষ্টেডিয়ামও। দ্বিতীয় টেস্টের ভেন্যু ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম।
পুলিশ সদর দপ্তরে বৈঠক করার পর বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক তাকে আশ্বস্ত করেন সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার বিষয়ে। তিনি বলেন, ‘চাইলে গত ইংল্যান্ড সিরিজের চেয়েও বেশি নিরাপত্তা দিবো তাদের। তবে এর থেকে বেশি নিরাপত্তা চাননা বলেও জানান শিন ক্যারল’। পুলিশ সদর দপ্তরের বৈঠকে শিন ক্যারলের সাথে যোগ দেন বিসিবি’র প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। বৈঠক শেষে সংবাদমাধ্যমকে জানান, ‘আগস্টে বাংলাদেশ সফরে দুটি টেস্ট খেলতে আসার কথা ক্রিকেট অস্ট্রেলিযার। তার আগে নিরাপত্তা বিষয়ে জানতে শ্যন ক্যারল রুটিন সফরে এসেছেন। গতকাল তিনি স্বরাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশ পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে বৈঠক করেছেন। আমরা তাকে আশ্বস্ত করেছি সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার ব্যাপারে। যদি বাড়তি নিরাপত্তাও দেয়া লাগে সেটাও দিতে আমরা রাজি। আগামী জুলাইয়ের শুরুর দিকে সিরিজের সব রকম সুযোগ-সুবিধা পর্যবেক্ষন করতে ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে আরও একটি পর্যবেক্ষক দল আসবে।’
সবঠিক থাকলে সিরিজের তারিখও নির্ধারণ হয়ে যাবে খুব দ্রæত। বিসিবি’র সম্ভ্যাব্য সূচি অনুযায়ী আসছে কোরবানি ঈদের আগে এক ম্যাচ এবং পরে আরেক ম্যাচ অনুষ্ঠিত হবে। ক্যারলের আজ চলে যাওয়ার কথা। এরপর ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে জুনের মাঝামাঝি সময়ে আরও একটি পরিদর্শক দল আসবেন।
এদিকে, বেতন কাঠামো নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সঙ্গে প্রকাশ্যে বিরোধে জড়িয়ে পড়ছে দেশটির ক্রিকেটাররা। অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানিয়েছেন, তাদের বেঁেধ দেওয়া চুক্তি না মানলে বেকার হয়ে পড়বেন ক্রিকেটাররা। কিন্তু অজি ক্রিকেটাররা পাত্তাই দিচ্ছেন না সাদারল্যান্ডের হুমকিকে। উল্টো শুনিয়ে দিয়েছেন, প্রয়োজনে তারা তাদের ব্যবস্থা করে নিবেন। ক্রিকেট অস্ট্রেলিয়াও তাদের ক্রিকেটারদের এমন উদ্ভুত পরিস্থিতিতে আগস্টে দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফর করবে কি না, সেটা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে। তবে আশার কথা শুনিয়ে গেলেন ক্যরল। বললেন, সঠিক সময়ের আগেই সমস্য মিটে যাবে।
এর আগে ২০০৬ সালে সর্বেশেষ বাংলাদেশে টেস্ট সিরিজ খেলে গিয়েছিল অস্ট্রেলিয়া। ২০১১ সালে খেলেছিল তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন