মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তারাবীহ জামাতে শরিক হন ইন্দোনেশিয়ার মহিলারা

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রহমত, মাগফিরাত ও দোযখ থেকে মুক্তির রমজান মাস ইবাদতপ্রেমিদের বসন্তকাল। মুসলিমরা নানা ধরনের বাহানা খুঁজে নিজের জীবনের গুনাহসমূহ মাফ করিয়ে নেবার। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি ঈমানের সাথে সওয়াব লাভের আশায় রমজান মাসের সওম (রোযা) পালন করবে তার পূর্ববর্তী জীবনের সব গুনাহ ক্ষমা করে দেয়া হয়। অনুরূপভাবে যে ব্যক্তি ঈমানের সাথে সওয়াব লাভের আশায় কিয়ামুল্লাইল (রাতের সালাত তারাবীহ, তাহাজ্জুদ ইত্যাদি আদায়) করবে তার পূর্ববর্তী জীবনের সব গুনাহ ক্ষমা করে দেয়া হয়। (সহীহ বুখারী : ৩৮, ৩৭)।
মানুষ মাত্রই গুনাহ করে এবং ক্ষমা প্রার্থনার মাধ্যমে তার গুনাহ মাফ হয়। পুরুষের যেমন ক্ষমা প্রয়োজন তেমনি মহিলাদেরও প্রয়োজন। অনেক ক্ষেত্রে মহিলাদের গুনাহের পরিমাণ বেশি হওয়ার কারণে তাদের গুনাহ মাফ হওয়া প্রয়োজনও বেশি। পুরুষরা মসজিদে মসজিদে গিয়ে ফরজ সালাত আদায় করে বেশি ফজিলত অর্জন করে। কিন্তু মহিলাদের সঙ্গত কারণেই প্রতিদিন পাঁচ ওয়াক্ত সালাত জামাতে গিয়ে আদায় করা সম্ভব হয় না। কিন্তু রমজান মাসে ইচ্ছা করলেই মহিলারা এ ফজিলত অর্জন করতে পারেন। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের অনেক মসজিদে সুযোগ রয়েছে মহিলাদের জামাতে শরিক হয়ে কিয়ামুল্লাইল তথা তারাবীহ আদায়ের। তারা এ সুযোগ গ্রহণ করে নেকির পাল্লা ভারি করে নিতে পারেন।
পৃথিবীর বিভিন্ন দেশে মহিলারা বিশেষ করে তারাবীহ সালাতে শরিক হন। যেমন উপরোক্ত ছবিতে দেখা যাচ্ছে ইন্দোনেশিয়া ইসতিকলাল গ্র্যান্ড মসজিদে বিশাল জামাতে শরিক হয়ে তারাবীহ আদায় করছেন মহিলারা। আল্লাহ পাক আমাদের দেশের মহিলাদেরও সে তাওফিক দান করুন। আমীন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন