শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দুইশ’ চল্লিশ টাকার সমবায়ের মূলধন ৬ কোটি টাকা

প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

এস.কে. ঝিনাইগাতী (শেরপুর) থেকে ঃ মাত্র দুইশ’ চল্লিশ টাকায় যাত্রা শুরু হওয়া সমবায় সমিতির মূলধন এখন অবিশ্বাস্য হলেও প্রায় ছয় কোটি টাকা!
শেরপুরের গারো পাহাড়ি উপজেলা ঝিনাইগাতীর একটি সফল দৃষ্টান্ত হয়ে থাকার মত সমবায় সমিতি ‘আদর্শ কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ’। ঝিনাইগাতী উপজেলাটি গারো পাহাড়ের পাদদেশে হওয়ায় স্বভাবতই এখানকার সিংহভাগ মানুষ হতদরিদ্র, অশিক্ষিত ও পশ্চাদপদ।
উপজেলার শিক্ষা, স্বাস্থ্য এবং অর্থনৈতিক দিক দিয়ে শেরপুর জেলার অন্যান্য উপজেলার মধ্যে সব চেয়ে পিছিয়ে পড়া উপজেলা এটি। হতদরিদ্র সংখ্যাধ্যিক্যের উপজেলা ঝিনাইগাতীর সদরে সেই ১৯৯৫ সালে কতিপয় সমবায় মনোভাবাপন্ন ব্যক্তির ঐকান্তিক প্রচেষ্টায় সমবায় আন্দোলনকে এগিয়ে নিতে গঠন করা হয় আদর্শ কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ। মাত্র ২০ সদস্যের ২৪০ টাকা মূলধনে যাত্রা শুরু করে বর্তমানে মূলধন প্রায় ৬ কোটি টাকা এবং সদস্য সংখ্যা প্রায় ২ হাজার ৫শ’ জন। সমিতিটি প্রতিষ্ঠার পর ৩০ আগস্ট-১৯৯৮ সালে সমবায় অধিদপ্তরের নিবন্ধন লাভের পর বাংলাদেশ ক্রেডিট ইউনিয়নসমূহের মহাদেশীয় সংগঠন এসোসিয়েশন অব কনফেডারেশন অব ক্রেডিট ইউনিয়ন (আকু), বিশ্ব সংগঠন ওর্য়াল্ড কাউন্সিল অব ক্রেডিট ইউনিয়ন্স (উকু)সহ জাতীয় সংগঠন দি কো-অপরেটিভ ক্রেডিট উইনিয়ন লীগ অব বাংলাদেশ (কাল্ব) লিঃ-এর কারিগরী সহযোগিতা ও ঝিনাইগাতী এবং শেরপুর জেলা সমবায় বিভাগের সার্বিক সহায়তায় প্রতিষ্ঠানটি বর্তমানে বৃহত্তর ময়মনসিংহের সর্ব বৃহৎ সমবায় প্রতিষ্ঠনে রুপ নিয়েছে।
এই সমবায় প্রতিষ্ঠানটি ২০০৫ সাল থেকে জাতীয় প্রতিষ্ঠান কাল্ব কর্তৃক ধারাবাহিকভাবে স্বীকৃতি ও সনদপ্রাপ্ত এবং ২০০২ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ঝিনাইগাতী উপজেলা প্রশাসন কর্তৃক শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসাবে স্বীকৃতি প্রায়। সমিতির সদস্য, স্থানীয় উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাদশা ২০১৩ সালে শেরপুর জেলার শ্রেষ্ঠ সমবায়ী হিসাবে পুরস্কারপ্রাপ্ত এবং তিনি দুই মেয়াদে (৬ বছর) অত্র সমিতির চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন।
উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ প্রায় দেড় শতাধিক শিক্ষক-কর্মচারী এই সমিতির সদস্য। এছাড়া ঝিনাইগাতী উপজেলার বহু গণ্যমান্য ব্যক্তি এই সমবায় সমিতির সদস্য। স্থানীয় সমবায় বিভাগ, কাল্ব-এর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ছাড়াও স্থানীয় বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ নিয়মিত অত্র সমিতি পরিদর্শন করে থাকেন। সমিতিটি সমবায় সমিতি আইন ও বিধিঅনুযায়ী পরিচালিত হচ্ছে। সমিতির বিশেষত্ব¡ হচ্ছে কোন প্রকার ব্যাংকিং কার্যক্রম না করে, সদস্য ব্যতীত, অন্য কোন ব্যক্তির সঙ্গে কোন প্রকার লেনদেন পর্যন্ত করে না। বর্তমানে এই আদর্শ কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন (সমবায় সমিতি) অবহেলিত ঝিনাইগাতী উপজেলার পিছিয়ে পড়া বিপুল জনগোষ্ঠীসহ উপজাতীয় হতদরিদ্র জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়নে বিরাট ভূমিকা রেখে চলেছে।
সমিতি পরিচালনায় সমবায়ের আদর্শে উদ্বুদ্ধ সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ৯ সদস্য বিশিষ্ট দক্ষ পরিচালকম-লী ছাড়াও রয়েছে ২০ জন দক্ষকর্মী। উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাদশা এই প্রতিবেদককে জানান, তিনি বর্তমানে প্রতিষ্ঠানটির প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রতিষ্ঠানটি অত্র উপজেলায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থানেও ব্যবস্থা করেছে।
এ ব্যাপারে ঝিনাইগাতী উপজেলা সমবায় অফিসারের সাথে যোগাযোগ করলে তিনি এই প্রতিবেদককে জানান, ঝিনাইগাতী উপজেলার প্রাণকেন্দ্রে প্রতিষ্ঠিত আদর্শ কো- অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ নামে সমিতিটি বলতে গেলে একটি দৃষ্টান্তস্থাপনকারী আদর্শ ও মডেল সমবায় সমিতি। এই সমিতিটি পরিচালনার ক্ষেত্রে সমবায়ের প্রতিটি বিধিবিধান মেনে চলে তাদের কার্যাদি পরিচালনা করছে বলেই অল্প সময়ের মধ্যে তাদের এতো সফলতা এসেছে বলে তারা মনে করেন। এ জন্য আদর্শ সমিতিটিকে সমবায়ের একটি মডেল সমিতি মনে করা যায় বলে মন্তব্য করেন তারা।
সমিতির মালিকানায় রয়েছে প্রায় কোটি টাকা মূল্যের চার তলা বিশিষ্ট ‘আদর্শ ভবন (নিজস্ব অফিস) এবং শালচুড়া মৌজায় ৬০ লক্ষাধিক টাকা মূল্যের ১.২৫ একর জমি’। আদর্শ ভবনের ১ম তলা এবং দ্বিতীয় তলা মাসিক বিশ হাজার টাকায় ভাড়া দেয়া হয়েছে। শালচুড়া মৌজার নিজস্ব জমিতে একটি রিসোর্স সেন্টার নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে সমিতি কর্মকর্তাদের সাথে আলাপ করে জানা যায়।
সমিতির উল্লেথযোগ্য কার্যক্রম হচ্ছে সমবায় আইন ও বিধিমালা অনুসরণ করে স্বল্পমূল্যে ও সহজ কিস্তিতে ঋণ সুবিধা, কল্যাণ তহবিল হতে সদস্যদের জন্য শিক্ষা, স্বাস্থ্য ও চিকিৎসা সহায়তা, মিউচুয়্যাল সার্ভিস ও ঋণ নিরাপত্তা তহবিল হতে সদস্যের মৃত্যু ও দুর্ঘটনাজনিত পঙ্গুত্বের জন্য সঞ্চিত আমানতের দ্বিগুণ পরিশোধ এবং গৃহিত ঋণ মওকুফ সুবিধা। সমিতিটি ঝিনাইগাতী উপজেলায় সমবায় আন্দোলন বিকাশে সর্বদাই সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসছে। গত বছর ১২ মার্চ ঝিনাইগাতী মডেল উচ্চ বিদ্যালয় মাঠে ব্যাপক সদস্যদের অংশগ্রহণ ও উৎসাহ-উদ্দীপনার সাথে অনষ্ঠিত হয় ১৫তম বার্ষিক সাধারণ সভা। সমিতির বার্ষিক বিধিবদ্ধ অডিট হচ্ছে নিয়মিত। মোট কথা এই সমিতিটি এখন সবারই অনুসরণ-অনুকরণীয় সমিতি হিসেবে ইতোমধ্যেই পরিচিতি লাভ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন