রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্লেশ মুছে আরো বড় লক্ষ্য নিয়ে ধর্মশালায় মাশরাফিরা

প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছে বাংলাদেশের। তবে এশিয়া কাপকে সামনে রেখে টি- টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ দলের যে প্রধান লক্ষ্য সেটা কিন্তু ঠিকই অর্জিত হয়েছে। ক্রিকেট বিশ্লেষক ও সাবেক ধারাভাষ্যকার আকাশ চোপড়া তার এক টুইট বার্তায় জানানÑ ‘টি-টোয়েন্টিতে বাংলাদেশের উত্থান ভুলে যাওয়ার উপায় নেই। ২০১৫ সালে ওয়ানডেতে চমকের পর এটা অবশ্য অবধারিতই ছিল। আকাশ চোপড়ার এই মন্তব্যের সাথে দ্বিমত পোষণ করার মতো ক্রিকেট বোদ্ধা খোঁজ পাওয়া এখন ভার। আর এটিই হলো বাংলাদেশ দলের অর্জন। ওয়ানডের পর ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণেও যেকোনো প্রতিপক্ষের কাছ থেকে সমীহ আদায় করে নেয়া। ভারতের ধর্মশালায় অনুষ্ঠেয় টি- টোয়েন্টি বিশ্বকাপ টুর্নামেন্টে এটিই হবে বাংলাদেশ দলের প্রধান শক্তি।
ফাইনালে ভারতের কাছে ৮ উইকেটে হেরে এশিয়া কাপে দ্বিতীয়বারের মতো শিরোপা জয়ের স্বপ্ন ভাঙে বাংলাদেশের। তার ক্ষতটা এখনো গদগদে। ভক্ত-অনুরাগীদের কণ্ঠে ঘুরে ফিরছে তারই বহিঃপ্রকাশÑ ‘মুস্তাফিজ যদি দলে থাকত! তাহলে নিশ্চয়ই দলকে একটা ব্রেক-থ্রু এনে দিতে পারত। তখন ম্যাচের চিত্রও পাল্টে যেতে পারত।’ কিংবা ‘সাকিব-মুশফিকরা কি পারত না অন্তত ফাইনালে নিজেদের নামের প্রতি সুবিচার করতে! অথবা তামিম ১৭ বলে ১৩ না করে ১৩ বলে ১৭ করত!’ ভক্তদের এমনই কত আলোচনা- পর্যালোচনা। কিন্তু যাদের নিয়ে এত পর্যালোচানা তাদের এত কিছু ভাববার সময় কই? কাল থেকেই যে শুরু হচ্ছে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের সবচেয়ে বড় আসর টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। এ জন্য বাংলাদেশ ক্রিকেট দলও এখন ভারতের ধর্মশালায়।
এর আগে ও ফাইনালে হারের পর সংবাদ সম্মেলনে এসেছিলেন দেশের গর্বিত অধিনায়ক মাশরাফি বিন মোর্তোজা। ভগ্নকণ্ঠে তিনি বলেনÑ ‘ফাইনালে আমরা জিততে পারিনি, এটা অবশ্যই হতাশার। কারণ, বাংলাদেশের প্রত্যেকটা মানুষ কাজ ফেলে রেখে খেলা দেখেছে। টিকিটের জন্য অনেকে আহত হয়েছে। তাই হেরে যাওয়াটা অবশ্যই হতাশার। আমাদের কাছে খুব খারাপ লেগেছে।’ কিন্তু এমন একটি আসরে রানার্স আপ হওয়াটাও কি কম গৌরবের? সেটাও স্মরণ করিয়ে দিয়ে ম্যাশ বলেনÑ ‘বড় দৃষ্টিকোণ থেকে দেখলে এটা আমাদের জন্য অনেক বড় অর্জন। টি-টোয়েন্টি খেলাটাই এরকম যে, আপনি জিতবেন-হারবেন, আবার হারবেন- জিতবেন। দলের এই অর্জনে যাদের ভ‚মিকা তাদেরকে অভিনন্দন জানাতেও ভোলেননি তিনিÑ ‘এ পর্যন্ত আসতে পারায় ছেলেদের অভিনন্দন। তারা সত্যিই খুব ভালো খেলেছে, আমাদের চমৎকার কিছু ব্যাটসম্যান ও বোলার আছে। আশা করি, এই দলটি এখান থেকে এগিয়ে যাবে।’ টি-টোয়েন্টি বিশ্বকাপের লড়াইয়ে নামার আগে এশিয়া কাপে নিজেদের ভালো পারফরম্যান্স থেকে প্রেরণা খোঁজার কথাও জানিয়ে দিলেন নড়াইল এক্সপ্রেসÑ ‘অবশ্যই এখান থেকে আমাদের অনেক কিছু নিতে হবে। আমরা ফাইনাল খেলেছি। আমাদের কাছ থেকে এটা খুব ভালো পারফরম্যান্স। ছেলেরা সত্যি খুব ভালো করেছে। অবশ্যই আমরা এটা বিশ্বকাপে নিয়ে যেতে পারি। কিন্তু বিষয় হচ্ছে, আমাদের আগে বাছাইপর্ব (প্রথম পর্ব) খেলতে হবে।’
আগের রাতে ফাইনাল খেলে গতকাল সকালেই দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করে বাংলাদেশ দল। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সকাল ১০টা ৫ মিনিটে রওনা দিয়ে দুপুর ১২টা ২০ মিনিটে দিল্লি পৌঁছে টাইগার বাহিনী। বেলা ৩টায় সেখান থেকে স্পাইস জেট ভাড়া করে ধর্মশালার উদ্দেশে উড়াল দেন মাশরাফি-সাকিবরা, পৌঁছান বিকেল সাড়ে ৪টায়। গতকাল পুরোপুরি বিশ্রামে ছিলেন মাশরাফিরা। আজ নামবেন অনুশীলনে। বিশ্রাম বলতে ওটুকুই।
বাংলাদেশের প্রথম রাউন্ডের খেলা আগামীকাল ধর্মশালায়। নেদারল্যান্ডসের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচের আগে কোনো প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ নেই বাংলাদেশের। তার কারণটা অবশ্য মধুর। এশিয়া কাপের ফাইনালে উঠায় একমাত্র প্রস্তুতি ম্যাচকে বাতিল করতে হয়। পরের দু’টি ম্যাচ ১১ মার্চ আয়ারল্যান্ড ও ১৩ মার্চ ওমানের বিপক্ষে। বাছাইপর্বের এই বাধা পেরোতে পারলে বাংলাদেশ দল জায়গা পাবে সুপার টেনে। এবারের আসরে সরাসরি আটটি দল খেলবে মূল পর্বে। আর বাছাইপর্ব থেকে নির্বাচিত হবে দু’টি দল। মোট দশটি দল নিয়ে মূল পর্বের খেলা শুরু হবে আগামী ১৫ মার্চ থেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন