রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পাকিস্তানের টাওয়ার কোম্পানি অধিগ্রহণ করছে ইডটকো

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

মালয়েশিয়াভিত্তিক বহুজাতিক কোম্পানি ইডটকো পাকিস্তানের কোম্পানি টাওয়ার শেয়ার লিমিটেডের (টিএস পিকে) সহযোগী প্রতিষ্ঠান তানযানাইট টাওয়ার প্রাইভেট লিমিটেডকে (টিটিপিএল) অধিগ্রহণ করছে। ইডটকো পাকিস্তানের মাধ্যমে দুই পক্ষই এ ব্যাপারে সম্মতি জানিয়েছে। টিটিপিএল’র ব্যবসা হস্তান্তর মূল্য নির্ধারণ করা হয়েছে ৯ কোটি মার্কিন ডলার।
পাকিস্তানে ইডটকোর চলমান কার্যক্রমের কৌশলগত বিকাশের অংশ এই অধিগ্রহণ। এর মাধ্যমে কোম্পানিটি ওই দেশে প্রায় ৭০০ টাওয়ারের একটি বিশাল বহর তৈরি করে ব্যবসা সম্প্রসারন ও উপস্থিতি বৃদ্ধি করবে। প্রধান মোবাইল কোম্পানিগুলো এ টাওয়ার ভাড়ায় ব্যবহার করতে পারবে। এই অধিগ্রহণের পর ইডটকো পাকিস্তানে সবচেয়ে বড় স্বতন্ত্র টাওয়ার কোম্পানিতে পরিণত হবে। টাওয়ার নির্মাণ, আরো অধিগ্রহণের সুযোগ এবং বাজারে অবস্থান সুসংহত করার জন্য ইডটকো শক্তিশালী অবস্থানে দাঁড়াবে। প্রয়োজনীয় আইনী অনুমোদন শেষে এই ব্যবসা হস্তান্তর অনুষ্ঠিত হবে।
ইডটকোর চেয়ারম্যান দাতুক আজ্জাত কামালউদিন বলেন, “এশিয়ায় ইডটকোর ধারাবাহিক সমৃদ্ধি ও বিস্তার এবং নতুন মাইলফলক অর্জন অত্যন্ত সন্তোষজনক। এই অধিগ্রহণ থেকে কোম্পানি প্রত্যাশা অনুযায়ী আর্থিকভাবে লাভবান হতে পারবে বলে বোর্ড বিশ্বাস করে। ব্যবসা সম্প্রসারণ ও আর্থিক কর্মক্ষমতা- দুই ক্ষেত্রেই ইডটকো উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে যা নিজস্ব অর্থায়নে উন্নয়ন কার্যক্রম পরিচালনা ও সম্প্রসারন কৌশল বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করছে। এখন পাকিস্তানে ইডটকোর সম্প্রসারন এই অঞ্চলে নেতৃত্বস্থানীয় স্বতন্ত্র টাওয়ার কোম্পানি হিসেবে এর অবস্থান আরো শক্তিশালী করবে।”
ইডটকোর সিইও সুরেশ সিধু বলেন, “টিটিপিএল অধিগ্রহণ আমাদের প্রবৃদ্ধি কৌশল এবং এশিয়ায় নেতৃত্বস্থানীয় টেলিযোগাযোগ অবকাঠামো সেবা প্রদানকারী হিসেবে অবস্থান তৈরির উচ্চাকাঙ্খার প্রতিফলন। এটি পাকিস্তানের টেলিযোগাযোগ অবকাঠামো উন্নয়নে আমাদের ধারাবাহিক আস্থা এবং দীর্ঘস্থায়ী প্রতিশ্রæতিরও প্রমাণ।”
২০০৮ সালে ইসলামাবাদে প্রতিষ্ঠিত টিএস পিকে টাওয়ার শেয়ার ইনকর্পোরেশনের শতভাগ মালিকানাধীন একটি কোম্পানি। এটি মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ায় ওয়্যারলেস কমিউনিকেশন অবকাঠামো ব্যবসা পরিচালনায় নেতৃস্থানীয় অবস্থান অর্জন করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন