রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিশেষ এমবিই সম্মাননা পেলেন তাহমিনা রহমান

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের বাক স্বাধীনতা ও তথ্য অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরুপ আর্টিকেল ১৯ বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক তাহ্মিনা রহমান ব্রিটিশ সরকারের মোস্ট একসিলেন্ট অ্যাওর্য়াড অব দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই) সম্মাননা পেয়েছেন। ব্রিটেনের রাণীর জন্মদিন উপলক্ষ্যে দেওয়া এ বিশেষ সম্মাননায় ডিপ্লোমেটিক সার্ভিস এন্ড ওভারসিস ক্যাটাগরিতে তিনি এ সম্মানে ভূষিত হয়েছেন।
মানবাধিকার রক্ষায় তাহমিনা রহমানের রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। প্রায় এক দশক ধরে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে তিনি মতপ্রকাশ ও তথ্য অধিকার বিষয়ে বিশেষ ভূমিকা পালন করেছেন।
তাহ্মিনা রহমান নাগরিক সমাজের প্রতিনিধি হিসেবে গণমাধ্যম সংক্রান্ত বিষয়ে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটিতে প্রতিনিধিত্ব করেছেন। তার গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে আর্টিকেল ১৯ এর বাৎসরিক এফওই প্রতিবেদন, মতপ্রকাশ ইস্যুর চ্যালেঞ্জ সম্পর্কিত বিষয়ে জাতিসংঘে ইউপিআর সাবমিশন এবং সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যমকর্মীদের পেশাগত সহযোগিতার কার্যক্রম উলে­খযোগ্য। পাশাপাশি তিনি নারী সাংবাদিকদের অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।
তাহ্মিনা রহমান আইন বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেছেন এবং স্কুল অব অরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে মার্স্টাস সম্পন্ন করেছেন। এছাড়া তিনি হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ম্যাক আর্থার ফেলো। তাহ্মিনা রহমান সম্প্রতি (২০১৬) ফ্রাঙ্কো-জার্মান পুরষ্কার অর্জন করেছেন। মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় অবদানের জন্য তিনি এ পুরষ্কার অর্জন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন