রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডব্লিউএইচও’র শুভেচ্ছা দূত হলেন সায়মা ওয়াজেদ

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘শুভেচ্ছা দূত’ হিসেবে দায়িত্ব পেয়েছেন অটিজম বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি প্রধানমন্ত্রী তনয়া সায়মা ওয়াজেদ হোসেন। স্কুল সাইকোলজিস্ট হিসেবে যুক্তরাস্ট্রে সনদপ্রাপ্ত সায়মা ওয়াজেদকে গত এপ্রিলে ১১ দেশের দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য অটিজম বিষয়ক চ্যাম্পিয়ন হিসেবে নিয়োগ দেয় প্রতিষ্ঠানটি।
ডব্লিউএইচওও এর সঙ্গে তার এ সহযোগিতার ক্ষেত্র বাড়াতে আগামী দুই বছরের জন্য একই অঞ্চলে ‘শুভেচ্ছা দূত’ হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছেন ডব্লিউএইচওওর দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং। গতকাল নয়া দিল্লিতে এ ঘোষণার সময় তিনি বলেন, অটিজম শনাক্তকরণে মিস হোসেন স্বত:স্ফ‚র্তভাবে ক্রমাগত যে শ্রম দিচ্ছেন তা প্রশংসনীয়। অটিজম শনাক্তকরণে পদক্ষেপ নেওয়ার পাশাপাশি আক্রান্তদের দুর্ভোগ কমাতে ও সচেতনতা তৈরিতে তিনি তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছেন।
ডব্লিউএইচওওর মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য সায়মা ওয়াজেদ হোসেনের উদ্যোগেই ২০১১ সালে ঢাকায় প্রথমবারের মতো অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। অটিজম বিষয়ে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অবদানের জন্য ডব্লিউএইচওও তাকে ২০১৪ সালের জন্য ‘এক্সিলন্স অ্যাওয়ার্ড’ প্রদান করে। গত এপ্রিলে ভুটানে একটি আন্তর্জাতিক কনফারেন্সে অটিজমসহ অন্যান্য নিউরো ডিসঅর্ডারের ওপর ‘থিম্পু ঘোষণা’ প্রণয়নে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখেন সায়মা। ওই ঘোষণায় স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক সুরক্ষা খাতে কার্যকর সেবা ও অটিজমসহ অন্যান্য নিউরো ডিসঅর্ডারে আক্রান্ত সহায়তায় জাতীয় সক্ষমতা জোরদার করা অগ্রাধিকারে রেখে সমাজ ও সরকারের ভ‚মিকার দাবি রয়েছে। শুভেচ্ছা দূত হিসেবে সায়মা ‘থিম্পু ঘোষণা’র প্রসারেও কাজ করবেন বলে জানান ডব্লিউএইচওওর আঞ্চলিক পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন