বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ড্যামের রাবার ছিঁড়ে লবণ পানি ঢোকায় অনিশ্চয়তার মুখে ৫০ হাজার একর জমির চাষাবাদ

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার থেকে ঃ কক্সবাজারের চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নে মাতামুহুরী নদীর বাঘগুজারা পয়েন্টে নির্মিত দেশের বৃহত্তম রাবার ড্যামটির রাবারের জোড়া ছিঁড়ে গিয়ে নদীতে ব্যাপকভাবে ঢুকে পড়ছে সামুদ্রিক জোয়ারের লবণাক্ত পানি।
এতে চকরিয়া ও পেকুয়া উপজেলার অন্তত ১৫টি ইউনিয়নের ৫০ হাজার একর জমিতে বোরো চাষাবাদ অনিশ্চয়তার মুখে পড়েছে। ড্যামের রাবার ছিঁড়ে যাওয়ার খবরে কৃষকের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গতকাল (বুধবার) দুপুরে হঠাৎ করে ছিঁড়ে গেছে ড্যামের রাবার।
জানতে চাইলে বাঘগুজারা রাবার ড্যামের তদারক আবদুর রহিম জানান, ড্যামটি উদ্বোধনের পর এ পর্যন্ত চারবার রাবারের জোড়া ছিঁড়ে যায়। বুধবার দুপুর ১২টার দিকে সামুদ্রিক অস্বাভাবিক জোয়ারের পানির চাপে ড্যামটির চার স্প্যানের এক স্প্যানের রাবারের জোড়া ছিঁড়ে গেলে ব্যাপকভাবে নদীতে ঢুকে পড়ছে লবণাক্ত পানি। বিষয়টি পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাসহ জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাদের অবহিত করেছেন।
স্থানীয় বরইতলী ইউপি চেয়ারম্যান এটিএম জিয়াউদ্দিন চৌধুরী জিয়া বলেন, ‘মাতামুহুরী নদীতে দেশের বৃহত্তম বাঘগুজারা ড্যামটির মাধ্যমে চকরিয়া ও পেকুয়ার ১৫টি ইউনিয়নের ৫০ হাজার একর জমিতে প্রতি বছর চাষাবাদ করে আসছেন কৃষকরা। কিন্তু চতুর্থবারের মতো ড্যামের রাবার ছিঁড়ে যাওয়ার কারণে এখন চাষাবাদ নিয়ে আতঙ্কে পড়েছেন কৃষকরা।
চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলম বলেন, রাবার ড্যামটি ছিঁড়ে যাওয়ার ঘটনা শুনে তাৎক্ষণিক এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। কৃষকরা যাতে সেচ সুবিধা নিয়ে দুর্ভোগে না পড়েন সে জন্য সহসা ড্যামটি কার্যকর করার উদ্যোগ নেয়া হবে।
কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: সবিবুর রহমান বলেন, পানির অতিরিক্ত চাপের কারণে ড্যামের রাবার ছিঁড়ে যাওয়ার ঘটনা ঘটেছে। ঘটনাটি জানার পর বুধবার বিকেলে সেখানে পাউবোর শাখা কর্মকর্তাকে পাঠানো হয়েছে। তিনি বলেন, খুব কম সময়ের মধ্যে রাবার ড্যামটি সচল করার ব্যবস্থা নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন