শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নাটকীয় কিছুই ঘটল না

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪০ পিএম, ৯ মার্চ, ২০১৬

স্পোর্টস ডেস্ক : নাহ! সান্তিয়াগো বার্নাবুতে নাটকীয় কোনো কিছুই হলো না। সেটা অবশ্য অনেকটা অসম্ভবই ছিল। তবে সেই অসম্ভবকে সম্ভব করার ঘোষণাটা দিয়ে রেখেছিলেন রোমা কোচ লুসিয়ানো স্পালেত্তি নিজেই। কিন্তু মাঠের পারফরম্যান্সে তা খুঁজে পাওয়া গেল না। ঘরের মাঠে প্রথম লেগের মতো রিয়াল মাদ্রিদদের মাঠে দ্বিতীয় লেগেও আক্রমণ-পাল্টা আক্রমণের বান বইয়ে দিয়েও এবারো গোল নামক বস্তুটা রোমার কাছে হয়ে থাকল সোনার হরিণ! ওদিকে যে ফল নিয়ে বাড়ি ফিরেছিল রিয়াল মাদ্রিদ, ঘরের মাঠেও একই ফল (২-০) গড়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পা রাখল জিনেদিন জিদানের দল। একটি করে গোল করেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও হামেস রদ্রিগেস। দুই লেগ মিলে ফলটা ৪-০ ব্যবধানের।
ঘরের মাঠে দুই গোলে পিছিয়ে থাকলেও প্রতিযোগিতায় ঘুরে দাঁড়িয়ে অসম্ভবকে সম্ভব করার লক্ষ্যে এগিয়ে যাওয়ার সহজ সুযোগও পেয়েছিল রোমা। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় একের পর এক গোলবারে মুখ থুবড়ে পড়ে তারা। প্রথমার্ধে রিয়ালকেও হতাশায় পুড়তে হয় বেশ ক’বার। তাই গোলহীন কাটে প্রথমার্ধ। অবশেষে ৬৪তম মিনিটে রোনালদোর নৈপুণ্যে এগিয়ে যায় রিয়াল। তিন মিনিট আগেই গ্যারেথ বেলের বদলি হিসেবে নামা লুকাস ভাসকেসের দারুণ এক পাস থেকে ছয় গজ বক্সের সামনে থেকে সহজেই বল জালে জড়ান পর্তুগিজ ফরোয়ার্ড। চলতি আসরে রোনালদোর এটি ত্রয়োদশ এবং টুর্নামেন্টের ইতিহাসে সর্বাধিক ৯০তম। এই গোলেই রেকর্ড ১০ বারের চ্যাম্পিয়নদের কোয়ার্টার-ফাইনালও প্রায় নিশ্চিত হয়ে যায়। ঘুরে দাঁড়াতে রোমার তখন করতে হত ৪ গোল! ৪ মিনিট বাদে ইতালিয়ান দলটির কফিনে শেষ পেরেক টুকে দেন হামেস রদ্রিগেস।
রোমার বিপক্ষে শিষ্যদের পারফরম্যান্সে খুশি বার্নাব্যু কোচ, রোনালদো-রদ্রিগেসদের ভাসিয়েছেন প্রশংসার বন্যায়। তবে জয়ের কৃতীত্ব পুরো দলকে দিলেও কয়েক জনের নাম আলাদা করে জিদান বলেনÑ ‘২৬ জনের দল আমাদের। কাসেমিরো দারুণ খেলেছে, যেমনটা সবাই খেলেছে। কিন্তু সে বিশেষ করে রক্ষণে ভালো করেছে। লুকাস ভাসকেসও গুরুত্বপূর্ণ ছিল। যখনই খেলে সে সবকিছু উজাড় করে দেয়।’ এছাড়া ম্যাচের গোলদাতাদের জন্য আলাদাভাবে তো প্রশংসা পাওনা থাকেইÑ ‘হামেসের গোলে আমি খুশি। কারণ, ও গভীরভাবে অনুশীলন করছিল। আর তার মতো একজন খেলোয়াড়ের গোল পাওয়াটা গুরুত্বপূর্ণ।’ আর রোনালদোতে তো জিদান এমনিতেই মুগ্ধ। দলের প্রাণভোমরা প্রসঙ্গে সাবেক বার্নাব্যু তারকা বলেনÑ ‘রোনালদো যতবার মাঠে নামে, ততবারই তার সেরাটা দেখাতে এবং গোল করতে চায়। সে এটাই করেছে।’ এনিনও রিয়ালের সমর্থকরা রোনালদোকে দেওয়া দুয়োর প্রসংগ টেনে দলের সমর্থকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান ৪৩ বছর বয়সী ফরাসিÑ ‘সমর্থকদের দলের পাশে থাকাটা গুরুত্বপূর্ণ। তারা খেলোয়াড়দের কাছ থেকে সব সময় আরও চায়। আর খেলোয়াড়রাও সব সময় আরও দিতে চেষ্টা করে।’
দিনের অন্য ম্যাচেও নাটকিয় কিছু ঘটাতে পারেনি বেলজিয়ামের ক্লাব ঘেন্ট। ভল্ফসবুর্গের কাছে ১-০ গোলে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। প্রথম পর্বে প্রতিপক্ষের মাঠে ৩-২ গোলে জেতায় দুই লেগ মিলে ৪-২ ব্যবধানে কোয়র্টার ফাইনালে পৌঁছে জার্মানির ক্লাবভল্ফসবুর্গ।

এক নজরে ফল
রিয়াল মাদ্রিদ (২) ২-০ (০) রোমা
ভল্ফসবুর্গ (৩) ১-০ (২) গেন্ট
*বন্ধনীতে প্রথম লেগের ফল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন