শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

গোল্ডকাপের ফাইনালে যুক্তরাষ্ট্র

| প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কোস্টারিকাকে ২-০ গোলে হারিয়ে কনকাকাফ গোল্ডকাপের ফাইনালে উঠেছে স্বাগতিক যুক্তরাষ্ট্র। পরশু টেক্সাসের ডালাসে অনুষ্ঠিত আসরের প্রথম সেমিফাইনালে ক্লিন্ট ডেম্পসে ও জজি আলটিডোরের শেষ সময়ের গোলে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে ৫ বারের চ্যাম্পিয়নরা।
ব্যাক্তিগত গোলটি মার্কিন তরকা ডেম্পসেকে নিয় গেছে অনন্য উচ্চতায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা ল্যানডন ডেনোভানের সমান গোল এখন ডেম্পসেরও। ডেনোভান ৫৭টি আন্তর্জাতিক গোল করে এতদিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আন্তর্জাতিক গোলদাতার আসনটি এককভাবে দখল করে রেখেছিলেন।
ম্যাচের ৬৬তম মিনিটে পল এ্যারিওলার বদলী হিসেবে মাঠে নামেন ডেম্পসে। সঙ্গে সঙ্গে পাল্টে যায় যুক্তরাষ্ট্রের আক্রমণভাগ। দীর্ঘ সময় ধরে গোল খরার মধ্যে থাকা ম্যাচটি তারই কল্যানে প্রাণ ফিরে পায়। মাঠে প্রবেশের ৮ মিনিটের মাথায় তার বানিয়ে দেয়া বল নিয়ন্ত্রনে নিয়ে আলটিডোরে বেশ দক্ষতার সঙ্গেই কোস্টারিকার গোল রক্ষক প্যাট্রিক পেমবেরটনকে পরাস্থ করেন। বাঁ পায়ের আলতো শটে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন আলটিডোরে (১-০)।
১০ মিনিট পর ৩৪ বছর বয়সি ডেম্পসে নিজেই লক্ষ্য ভেদ করে পৌছে যান নতুন মাইলফলকে। ৮২তম মিনিটে ফ্রি কিক থেকে প্রতিপক্ষের দেয়াল ভেঙ্গে নিখুঁত ভাবে কোস্টারিকার জালে বল পাঠাতে সক্ষম হন এই মার্কিন তারকা। এই গোলের সঙ্গে সঙ্গেই দেশের হয়ে যৌথ সর্বোচ্চ ৫৭টি আন্তর্জাতিক গোলের মালিক বনে যান তিনি।
২০০৫ সালে যুক্তরাস্ট্রের হয়ে প্রথম আন্তর্জাতিক গোলের দেখা পান ডেম্পসে। ফুলহ্যামের সাবেক এই তারকা ইংল্যান্ডের কাছে হেরে যাওয়া একটি প্রীতি ম্যাচে প্রথম গোলটি করেছেন। ইতোমধ্যে তিনি বিশ্বকাপে তিনটি এবং গোল্ডকাপে ৫ গোল আদায়ে সক্ষম হয়েছেন। ম্যাচ শেষে কোচ ব্রæস এরেনা বলেন, ‘প্রথমার্ধেই আমরা এগিয়ে যাবার দ্বারপ্রন্তে পৌঁছেছিলাম। ম্যাচে আমাদের গোল করার প্রচেষ্টা রুখতে রুখতেই ক্লান্ত হয়ে পড়েছিল প্রতিপক্ষ দলটি। তারপরও আমরা গোল আদায় করতে পেরেছি।’
আগামী বুধবার (বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোর সাড়ে ৩টা) ক্যালিফোর্নিয়ার পাসাদেনার সানডে স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনালে তাদের প্রতিপক্ষ জ্যামাইকা অথবা মেক্সিকো। গতকাল রাতেই দ্বিতীয় সেমিফাইনালে তাদের মুখোুখি হওয়ার কথা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন