শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ টানা দরপতন থেকে চলতি সপ্তাহে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। চলতি সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় বাজারে সূচক বেড়েছে। এর ফলে টানা ৪ দিন সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে দিনের লেনদেন। এদিকে সূচকের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে।
গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৬ দশমিক ৭২ পয়েন্ট।
দিনশেষে সূচক গিয়ে দাঁড়িয়েছে ৪৪৮৪ দশমিক ৫২ পয়েন্টে। বুধবার সূচক বেড়েছিল ৩ দশমিক ৯১ পয়েন্ট। গত ৪ দিনে সূচক বেড়েছে প্রায় ৫০ পয়েন্ট।
লেনদেনে অংশ নেয়া ৩১৬টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ১১৭টির ও অপরিবর্তিত রয়েছে ৪১টির দর। এদিকে বুধবারের তুলনায় বাড়লেও বৃহস্পতিবারও ৩০০ কোটি টাকার ঘরেই লেনদেন হয়েছে। ৫৯ কোটি ৫৬ লাখ টাকা বেড়ে বৃহস্পতিবার দিনশেষে লেনদেন হয়েছে ৩৮৩ কোটি ৩৯ লাখ টাকা। লেনদেনের শীর্ষে রয়েছে আমান ফিড। কোম্পানিটির ২১ কোটি ৫৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ১৭ কোটি ৩৪ লাখ ৯৬ হাজার টাকা।
১৬ কোটি ২৮ লাখ ৩৬ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমেÑ সিএমসি কামাল, লংকাবাংলা ফাইন্যান্স, সামিট পাওয়ার, বিএসআরএম, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, কাশেম ড্রাইসেল, ওরিয়ন ফার্মা।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ৪৩ দশমিক ২১ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮৩৮৩ দশমিক ৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।
লভ্যাংশ ঘোষণা করেছে ব্যাংক এশিয়া: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক এশিয়া শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ব্যাংকটি ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে লভ্যাংশের এ সিদ্ধান্ত নেয়া হয়।
ব্যাংক এশিয়ার বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৮ এপ্রিল রাজধানীর ইস্কাটন রোডে অবস্থিত ঢাকা লেডিস ক্লাবে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ মার্চ।
২০১৫ সালের ৩১ ডিসেম্বরে সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী ব্যাংকটির শেয়ারপ্রতি কনসলিডেটেড আয় হয়েছে ৩ দশমিক ০৪ টাকা। শেয়ারপ্রতি কনসলিডেটেড সম্পদমূল্য ২২.২৮ টাকা ও শেয়ারপ্রতি কনসলিডেটেড নগদ সম্পদ প্রবাহের পরিমাণ হচ্ছে ২২.২৫ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps