শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শ্রীমঙ্গলে রাবার কাঠ প্রেসার ট্রিটমেন্ট প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

শ্রীমঙ্গল উপজেলা সংবাদদাতা : বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন কর্তৃক নিজস্ব অর্থায়নে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাস্তবায়নাধীন রাবার কাঠ প্রেসার ট্রিটমেন্ট প্লান্ট এর ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়েছে। অতিরিক্ত সচিব ও বি.এফ.আই.ডি.সি’র চেয়ারম্যান মো: আব্দুল কাদির এন.ডি.সি ।
গতকাল বৃহস্পতিবার দুপুরে শ্রীমঙ্গলে ওই প্ল্যান্টের ভিত্তি প্রস্থর স্থাপন করেন।
নেপুর আহমেদ, পরিচালক (অর্থ), বি.এফ.আই.ডি.সি এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জনাব এস.এম আবু তাহের, পরিচালক (উৎপাদন ও বাণিজ্য), বিভাগীয় বন কর্মকর্তা, মৌলভী বাজারসহ বি.এফ.আই.ডি.সি, সদর দপ্তর, ঢাকাস্থ সিবিএ ও ফেডারেশ নেতৃবৃন্দ, অন্যান্য কর্মকর্তা/কর্মচারীবৃন্দ এবং স্থানীয় সুধিমন্ডলি।
অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে ট্রিটমেন্টের পদ্ধতি, কারণ ও গুরুত্ব উল্লেখ পূর্বক বলেন, রাবার কাঠ ট্রিটমেন্ট করলে সেগুন কাঠের ন্যায় দীর্ঘস্থায়ীত্বের হয়ে থাকে, যা অর্থনৈতিকভাবে খুবই লাভজনক। রাসায়নিক ট্রিটমেন্ট ছাড়া রাবার কাঠ জ্বালানী হিসাবে ব্যবহৃত হয়ে থাকে। সিলেট অঞ্চলে বর্তমানে যে পরিমান জীবনচক্র হারানো রাবার কাঠ বাগানে মজুদ আছে তা জ্বালানী কাঠ হিসেবে ব্যবহার ৪ থেকে ৫ কোটি টাকার আয় করা সম্ভব হবে অপরদিকে মাত্র ১৮ কোটি টাকা ব্যায়ে প্রেসার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করলে ঐ পরিমান কাঠ সিজনিং ও ট্রিটমেন্ট করতে পারলে বাজার দর অনুসারে যার মূল্য ৭৫ থেকে ৮৫ কোটি টাকা আয় হবে। বিধায় রাবার কাঠ প্রেসার ট্রিটমেন্ট করা খুব লাভজনক। প্রকল্পটি নির্মান সম্পন্ন করে উৎপাদনে যেতে ৬ মাস সময় লাগবে বলে প্রকল্পে নিয়োজিত কনসালটেন্ট মন্তব্য করেন।
তিনি আরও উল্লেখ করেন, প্রেসার ট্রিটমেন্ট প্ল্যান্ট এর পাশাপাশি অত্র অঞ্চলে একটি পার্টিক্যাল বোর্ড মিল স্থাপন করতে পারলে রাবার গাছের অবশিষ্টাংশও (ডালপালা) ব্যবহার করা যাবে। ভবিষ্যতে এই প্রকল্প দ্বারা অত্র অঞ্চলে ব্যক্তি মালিকানাধীন রাবার সহ অন্যান্য কাঠ সিজনিং ও ট্রিটমেন্ট করা সম্ভবপর হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন