শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আলু রফতানি শুরু করেছে প্রাণ

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ চলতি বছরে ৪০ হাজার মেট্রিক টন আলু রফতানির লক্ষ্যমাত্রা নিয়ে মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ব্রæনাই-তে আলু রফতানি শুরু করছে প্রাণ। চলতি সপ্তাহে চট্টগ্রাম বন্দর থেকে এসব দেশে প্রায় ৪ হাজার মেট্রিক টন আলুর চালান পাঠানো হয়েছে। শীঘ্রই সউদী আরব, দুবাই, ওমান, কুয়েত, কাতার, হংকং, নেপাল ও শ্রীলংকাসহ বিভিন্ন দেশে প্রাণ-এর প্যাকেটজাত আলু পাওয়া যাবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান রফতানি কর্মকর্তা মো. মিজানুর রহমান।
তিনি আরো জানান, আমরা প্রথমবারের মত মৌসুমি এ সবজিটি রফতানি করছি। এটা আমাদের জন্য একটি নতুন অভিজ্ঞতা। গ্রানুলা, ডায়মন্ট, অ্যাসটেরিক্স ও কারেজ জাতের মানসম্পন্ন আলু রফতানি করছি।
প্রাণ-আরএফএল গ্রæপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, বিদেশে আলু রফতানির ব্যাপক সুযোগ রয়েছে। এর মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। লক্ষ্যমাত্রার অতিরিক্ত আলু উৎপাদন, সংরক্ষণ ও হিমাগার সুবিধা পর্যাপ্ত না থাকায় বাংলাদেশের কৃষকরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে বলেও জানান তিনি। আগামীতে আমরা বিভিন্ন ধরনের সবজি রফতানি করব বলে আশা করি।
প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মাহতাব উদ্দিন বলেন, আমরা দেশের উত্তরাঞ্চলের জেলাসমূহে নিজস্ব চুক্তিভিত্তিক কৃষকদের মাধ্যমে আলু চাষ করছি। এসব কৃষকের কাছে থেকে সংগৃহীত আলু বাছাই করে প্যাকেজিং-এর মাধ্যমে রফতানি করা হচ্ছে। তিনি আরো বলেন, আমরা কৃষকদেরকে স্বল্পমূল্যে উন্নতমানের বীজ ও সার সরবরাহ করেছি এবং তাদের কাছ থেকে ন্যায্যমূল্যে আলু ক্রয়ও করছি। ফলে কৃষকরা আলু চাষে আরো উৎসাহী হয়ে উঠেছে।
উল্লেখ্য, বর্তমানে বিশ্বের ১২৪ টি দেশে নিয়মিতভাবে প্রাণপণ্য রফতানি হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন