বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বার্সাকে হারিয়ে এবারো শীর্ষে রিয়াল

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রতিবছরই আন্তর্জাতিক একাউন্টেন্ট ফার্ম ডেলোয়েট বিশ্বের শীর্ষ ফুটবল ক্লাবগুলোর বার্ষিক আয়ের একটা প্রতিবেদন প্রকাশ করে থাকে। ২০১৪-১৫ মৌসুম শেষ হওয়ার ৮ মাসের মাথায় প্রকাশ করা হল এবারের প্রতিবেদনটি। প্রতিবেদন অনুযায়ী গত বারের তুলনায় এবার শীর্ষ ২০ ক্লাবের বার্ষিক আয় ৮% বেড়ে দাঁড়িয়েছে ৬.৬ বিলিয়ন ইউরো। এবারই প্রথমবারের মত তালিকার শীর্ষ তিন ক্লাব ছাড়িয়ে গেছে ৫ মিলিয়ন ইউরোর গÐি। তালিকার শীর্ষ দুই ধনী ক্লাবই স্প্যানিশ।
টানা ১১ বারের মত শীর্ষে রিয়াল মাদ্রিদ। গত মৌসুমে লস বøাঙ্কোদের আয় ছিল ৫৭ কোটি ৭০ লাখ ইউরো। ম্যানচেস্টার ইউনাইটেড ও বায়ার্ন মিউনিখকে পেছনে ফেলে তালিকার ২ নম্বরে উঠে এসেছে গত মৌসুমে ট্রেবলজয়ী বার্সেলোনা। আগের মৌসুমের তুলনায় এবার তাদের আয় ৭ কোটি ৬০ লাখ ইউরো বেড়ে পৌঁছেছে ৫৬ কোটি ৮ লাখ ইউরোতে। তিনে থাকা ম্যানইউর দেড় কোটি ইউরো আয় বেড়ে প্রিমিয়ার লিগের ক্লাবটির লভ্যংশ দাঁড়িয়েছে ৫১ কোটি ৯৫ লাখ ইউরো। গেল মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগে রেড ডেভিলদের সুযোগ না পাওয়াই আশানুরূপ আয় না হওয়ার প্রধান কারণ। তবে আগামী ১২ মাসে সেটা কাটিয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন ম্যান ইউ ক্লাব কর্তৃপক্ষ। ডেলোয়েটও বলছে সেটা খুব সম্ভব।
আয়ের দিক দিয়ে এবার এক ধাপ এগিয়ে ৪র্থ অবস্থানে উঠে এসেছে লিগ ওয়ানের চ্যাম্পিয়ন দল প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। গত মৌসুমে তাদের আয় ছিল ৪৮ কোটি ৮ লাখ ইউরো। তবে গেল বারের চেয়ে এবার ১৩ কোটি ৫০ লাখ ইউরো কম লাভ করেছে বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। ফলে ৩য় অবস্থান থেকে সরে ৫ম স্থানে নেমে গেছে দলটির বার্ষিক আয়। তাদের আয় দেখানো হয়েছে ৪৭ কোটি ৪০ লাখ ইউরো। ৪৬ কোটি ৩৫ লাখ ইউরো নিয়ে তাদের পরেই আছে ম্যানচেস্টার সিটি। সিরি আ লিগ থেকে একমাত্র শীর্ষ দশের দশ নম্বরে আছে চ্যাম্পিয়ন জুভেন্টাসের নাম। গত মৌসুমে তাদের আয় ছিল ৩২ কোটি ৩৯ লাখ ইউরো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন