রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

টানা দ্বিতীয় দিন লেনদেন ও সূচক কমেছে

| প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কমে লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এ নিয়ে টানা দুই কার্যদিবস দেশের শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেন উভয় কমলো।
গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৭ পয়েন্ট। আর লেনদেন কমেছে ৭৮ কোটি ৬৫ লাখ টাকা। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে ১৫ পয়েন্ট। আর লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ২ কোটি ৪৯ লাখ টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, বরাবরের মতো বুধবারও মূল্যসূচকের উত্থানের মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে যায়। টানা ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকায় বেলা ১১টায় ডিএসইএক্স সূচক বাড়ে ১৩ পয়েন্ট।
এরপর থেকেই সূচক নিম্নমুখী হতে থাকে। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে বড় উত্থানে লেনদেন শুরু হলেও প্রধান সূচকের ঋণাত্মক প্রবণতায় লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ৫ হাজার ৮৯০ পয়েন্টে দাঁড়িয়েছে।
প্রধান মূল্যসূচক কমলেও এদিন ডিএসইর অপর দুই মূল্যসূচক কিছুটা বেড়েছে। এর মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১২১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিহ্ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১১ পয়েন্টে।
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৬৬ কোটি ১০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯৪৪ কোটি ৭৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৭৮ কোটি ৬৫ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ১১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনারেশন নেক্সট ফ্যাশনের শেয়ার। এদিন কোম্পানির ৩৬ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিএনএ টেক্সটাইলের ৩৫ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩২ কোটি ৬৫ লাখ টাকারশেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।
লেনদেনে এরপর রয়েছে- বিবিএস ক্যাবলস, কনফিডেন্স সিমেন্ট, আইএফআইসি ব্যাংক, সিটি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল টিউব এবং মার্কেন্টাইল ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৪২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৫২ কোটি ৭৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৯০টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন