শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পদক জয়ীরা পুরস্কার পাচ্ছেন ২০ মার্চ

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

জাহেদ খোকন : গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমসে লাল-সবুজের পদকজয়ী ক্রীড়াবিদরা বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) কাছ থেকে আর্থিক পুরস্কার পাচ্ছেন আগামী ২০ মার্চ। এদিন বিওএ’র ডাচ-বাংলা ব্যাংক অডিটোরিয়ামে অনাড়ম্বর এক অনুষ্ঠানের মাধ্যমে পদকজয়ী ক্রীড়াবিদদের হাতে পুরষ্কার তুলে দেবে দেশের অলিম্পিক সংস্থা। গতকাল বিওএ’র বিশ্বস্ত সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। তবে পুরস্কারের এই দিনক্ষণ চূড়ান্ত করতেই আগামীকাল সভায় বসছে বিওএর কার্যনির্বাহী কমিটি। ১২তম এসএ গেমসে দেশের হয়ে পদক জিততে পারলে ক্রীড়াবিদদের আর্থিক পুরষ্কার দেয়া হবে। বিওএ’র এই প্রতিশ্রæতি ছিলো আগেই। তাদের ঘোষণায় উজ্জিবীত হয়েই গৌহাটি-শিলং এসএ গেমসে বাংলাদেশের ক্রীড়াবিদরা চারটি স্বর্ণ, ১৫ রৌপ্য ও ৫৬ ব্রোঞ্জসহ ৭৫টি পদক জিতে কিছুটা হলেও দেশের মান রেখেছেন। আর তাই প্রতিশ্রæতি অনুযায়ী এই পদক জয়ীদেরই নগদ প্রায় এক কোটি ২১ লাখ টাকা আর্থিক পুরষ্কার দেবে বিওএ।
দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত এই আসরে এবার বাংলাদেশের হয়ে পদক জেতা ক্রীড়াবিদদের মধ্যে স্বর্ণজয়ীরা পাচ্ছেন পাঁচ লাখ টাকা করে। সে হিসেবে চার স্বর্ণপদকজয়ী তিন ক্রীড়াবিদ সাঁতারু মাহফুজা খাতুন শিলা ১০ লাখ এবং শুটার শকিল আহমেদ ও ভারোত্তোলক মাবিয়া আক্তার সিমান্ত পাবেন পাঁচ লাখ টাকা করে। এছাড়া ব্যক্তিগত ও দলীয় ডিসিপ্লিনের ১৫টি ইভেন্টে রৌপ্যপদক জয়ী লাল-সবুজ ক্রীড়াবিদরা পাবেন তিন লাখ করে মোট ৪৫ লাখ টাকা। এবং দলীয় ও ব্যক্তিগত ইভেন্টের ৫৬টি ব্রোঞ্জপদক জয়ীরা ৫৬ লাখ টাকা পাচ্ছেন। রৌপ্য জয়ী ১৫টি ডিসিপ্লিন হলো- শুটিংয়ের পুুরুষদের ব্যক্তিগত ১০ মিটার রাইফেলে শোভন চৌধুরী, কুস্তির ৬০ কেজিতে রিনা আক্তার, ৬৩ কেজিতে ফারজানা শারমিন, ৬৯ কেজিতে শিরিন সুলতানা, ভারোত্তোলনের ৫৮ কেজিতে ফুলপতি চাকমা, ৬৯ কেজিতে সাথী সুলতানা, শুটিংয়ে মহিলাদের দলগত ১০ মিটার এয়ার পিস্তল, শুটিংয়ে পুরুষদের দলগত ১০ মিটার এয়ার রাইফেল, মহিলা হ্যান্ডবল দল, কাবাডির মহিলা দল, খো খোর পুরুষ ও মহিলা দল, আরচ্যারির কম্পাউন্ড, রিকার্ভ মিশ্র ও কম্পাউন্ড মিশ্র দল।
ব্রোঞ্জজয়ীদের মধ্যে এক লাখ টাকা করে পাচ্ছেন- ভারোত্তোলনের ৬২ কেজিতে মোস্তাইন বিল্লাহ, ৪৮ কেজিতে মোল্লা সাবিরা ও ৭৫ কেজিতে ফিরোজা পারভীন। কুস্তির ৮৬ কেজিতে মোহাম্মদ রেহমান, ৯৭ কেজিতে বিলাল হোসেন, ৪৮ কেজিতে নদী চাকমা, ৫৩ কেজিতে নাসিমা আক্তার, ৫৫ কেজিতে সুমা চৌধুরী, ৫৮ কেজিতে তানজিনা মাসুদি এবং ৭৫ কেজিতে মিনা খাতুন। জুডোর ৫২ কেজিতে তাহমিদা তাবাসসুম জেরিন ও ৮১ কেজি ওজন শ্রেনীতে হাবিবুর রহমান, সাঁতারে ৫০, ১০০, ২০০, ১৫০০০ মিটার ফ্রিস্টাইলে মাহফিজুর রহমান সাগর চারটি, ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে শাহজাহান আলী, ২০০ মিটার বাটারফ্লাই, ২০০ ও ৪০০ মিটার ইন্ডিভিজুয়াল মিডলেতে জুয়েল আহমেদ তিনটি, ৪ গুনিতক ১০০ ও ৪ গুনিতক ২০০ মিটার ফ্রিস্টাইল ও ২০০ মিটার ব্রেষ্ট স্ট্রোক এবং ৪ গুনিতক ১০০ মিটার মিডলে রীলেতে পুরুষ সাঁতার দল। মহিলা সাঁতারুদের মধ্যে ১০ মিটার ব্রেষ্ট স্ট্রোকে চাতাত অরোরা, ২০০ মিটার ব্রেষ্ট স্ট্রোকে রোমানা আক্তার এবং ৪ গুনিতক ১০০ মিটার মিডলে রীলে দল। টেবিল টেনিসের দলগত ইভেন্টে মহিলা দল। তায়কোয়ানডোতে ৮৭ কেজিতে মিজানুর রহমান, ৪৯ কেজিতে প্রভা চাকমা ও সুমনা মুন্নি ৪৬ কেজিতে ব্রোঞ্জ জেতেন। উশুর থাউলুতে রহমতউল্লাহ কিশোর, সান্দাতে -৫২ কেজিতে নুর বানু, -৬০ কেজিতে মিলন আলী, -৭০ কেজিতে আনিসুর রহমান ও মহিলা বিভাগে ফরিদা পারভীন এবং বক্সিংয়ের ৭৫ কেজিতে বাসোনা খন্দকার, ৫১ কেজিতে শামীমা আক্তার, ৬৯ কেজি আবদুর রহিম ও ৫৬ কেজিতে অহিদুজ্জামান। দলীয় ইভেন্টগুলোর মধ্যে আরচ্যারির রিকার্ভ বোতে, কম্পাউন্ড বিভাগের পুরুষ ও মহিলা বিভাগে, অ্যাথলেটিকসের মহিলা বিভাগে ৪ গুনিতক ১০০ ও চার গুনিতক ৪০০ মিটার রীলেতে দুটি, ব্যাডমিন্টন ডিসিপ্লিনের পুরুষ ও মহিলা দলগতে দুটি, হকি, পুরুষ ও মহিলা ফুটবল, হ্যান্ডবলের পুরুষ দল, কাবাডির পুরুষ দল, শুটিংয়ের ৫০ মিটার পুরুষ পিস্তল টিম ইভেন্ট, মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলর দলগত ইভেন্ট এবং স্কোয়াশের পুরুষ দলগত বিভাগের দল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন