রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

প্রতি উপজেলায় পুষ্টিবিদ নিয়োগ করা হবে -চুমকি

পুষ্টি চালে রক্তস্বল্পতা দূর হচ্ছে নারীর

| প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : পুষ্টিসমৃদ্ধ চাল রক্তস্বল্পতা দূর করছে, পাশাপাশি শরীরে জিংকের ঘাটতিও দূর করছে। দুই হাজার নারীর ওপর এক গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির আর্থিক সহায়তায় আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) এই গবেষণা করেছে। গতকাল রাজধানীর একটি অভিজাত হোটেলে এই গবেষণা ফলাফল প্রকাশ করা হয়।
গবেষণা ফলাফল উপস্থাপন করেন আইসিডিডিআরবির নিউট্রিশন অ্যান্ড ক্লিনিক্যাল সার্ভিস বিভাগের জ্যেষ্ঠ পরিচালক তাহমিদ আহমেদ। দেশের পাঁচটি জেলার ১০টি উপজেলায় ভিজিডি কর্মসূচির আওতায় সরকারি সহায়তা পাওয়া নারীদের ওপর এই গবেষণা হয়। গবেষণায় পরিবারগুলোর জনমিতি, খাদ্য নিরাপত্তা, নারীস্বাস্থ্য ও নারীর ক্ষমতায়নের বিষয়গুলো বিবেচনায় নেওয়া হয়। ২০১৪ সালের ডিসেম্বরে শুরু হওয়া এই গবেষণা শেষ হয় এ বছর ফেব্রæয়ারি মাসে। গবেষণায় অংশ নারীদের একটি দলকে ৩০ কেজি পুষ্টিসমৃদ্ধ চাল এবং অন্যদের চালের সঙ্গে ১৫ হাজার টাকা দেওয়া হয়। গবেষণায় দেখা গেছে, পুষ্টিসমৃদ্ধ চাল নারীদের রক্তস্বল্পতা ৫ শতাংশ এবং জিংকস্বল্পতা ৬ শতাংশ হ্রাস করেছে। অনুষ্ঠানের প্রধান অতিথি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, তাঁর মন্ত্রণালয় প্রতি মাসে সারা দেশে ১০ লাখ হতদরিদ্র নারীকে ৩০ কেজি করে চাল প্রদান করে এবং ৮ লাখ হতদরিদ্র মাকে মার্তৃত্বকালীন ভাতা প্রদান করে। বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বর্তমান দেশে কোন খাদ্যাভাব নেই কিন্তু এখনও সুষম খাদ্য নিশ্চিত করা সম্ভব হয়নি। এখনও বাংলাদেশে বিপুল সংখ্যক নারী পুষ্টিহীনতায় ভুগছে। যার কারনে নারীরা এনিমিয়া রোগে ভূগছে, শিশুরা বামন বা খর্বাকৃতি হচ্ছে। এ সমস্যা সমাধান করার জন্য সরকার হতঃদরিদ্র নারীদের মাঝে পুষ্টি চাল বিতরন কার্যক্রম হাতে নিয়েছে। পরীক্ষামূলক ভাবে দেশের ৩৫টি উপজেলায় পুষ্টি চাল বিতরন কার্যক্রম চলছে। পর্যাক্রমে সারা দেশে এ পুষ্টি চাল বিতরন সম্প্রসারন করা হবে। তিনি বলেন, সুষম খাদ্য বিষয়ে আমাদের দেশের জনগনের ধারনা অপ্রতুল। এ জন্য সরকার প্রতিটি উপজেলায় একজন করে পুষ্টিবিদ নিয়োগের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।
গবেষণার ফলাফল অত্যন্ত আশাব্যঞ্জক। সরকার ভিজিডি কর্মসূচির আওতাধীন সব নারীকে পুষ্টিসমৃদ্ধ চাল সরবরাহ করার চেষ্টা করবে। একই সঙ্গে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদা শারমিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন