রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

লেনদেন মন্দায় শেয়ারবাজার সূচকের পতন অব্যাহত

| প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববার মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮১৯ পয়েন্টে। এর আগে গত বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট কমেছিল। বুধবারেও ডিএসইতের সূচকের পতন হয়েছিল।
রোববার ডিএসইতে ৭৬৮ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ৬৩ কোটি ১৯ লাখ টাকা কম। বৃহস্পতিবার এ বাজারে ৮৩২ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।
বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর কমেছে ১৯৮টির। এসময় দর বেড়েছে ৯২টির ও দর অপরিবর্তিত ছিল ৪০ প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ২১ কোটি ৩০ লাখ ৮৯ হাজার ৭৬৪টি শেয়ার হাতবদল হয়। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস কমেছে ৩ দশমিক ১৩ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ১০ দশমিক ৩১ পয়েন্ট।
লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিবিএস ক্যাবলস। এসময় কোম্পানিটির ৫৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ইফাদ অটোসের ২৪ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ২৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল একটিভ ফাইন। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- একমি ল্যাব, এসিআই, সিটি ব্যাংক, সিএনএ টেক্সটাইল, আরএসআরএম স্টিল, আইএফআইসি ও লংকাবাংলা ফাইন্যান্স।
এদিকে সিএসইতে লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। সিএসইতে লেনদেন হয়েছে ৩৭ কোটি ১২ লাখ টাকা। এ সময় সিএসইর সাধারণ মূল্য সূচক কমেছে ৭৫ দশমিক ১০ পয়েন্ট।
দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল বিবিএস ক্যাবলস। এদিন কোম্পানিটির ৩ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- আরএসআরএম স্টিল, আইএফআইসি ব্যাংক, ফু-ওয়াং ফুড, ইফাদ অটোস, একটিভ ফাইন, বিএসসি, সিএনএ টেক্সটাইল, বেক্সিমকো ও একমি ল্যাব।
রাইট শেয়ার ইস্যু করবে জাহিন স্পিনিং:
পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জাহিন স্পিনিং রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। তথ্য মতে, ১:১ অনুপাতে অর্থাৎ ১টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। আর এতে প্রতিটি শেয়ারের ইস্যু মূল্য ১০ টাকা নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটি রাইট ইস্যুর মাধ্যমে ৯ কোটি ৮৫ লাখ ৫২ হাজার ৭০০ সাধারণ শেয়ার ছেড়ে ৯৮ কোটি ৫৫ লাখ ২৭ হাজার টাকা উত্তোলন করবে। রাইট শেয়ারের মাধ্যমে উত্তোলিত টাকা ব্যবসা স¤প্রসারণে ব্যয় করা হবে। এর মধ্যে ৭৬ কোটি ৬ লাখ ২৭ হাজার টাকা বিদ্যমান প্রকল্প প্রসারে ব্যয় করা হবে। ১৫ কোটি টাকা ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে রাখা হবে। মেয়াদী ঋণ পরিশোধে ৫ কোটি টাকা ব্যয় করা হবে। এছাড়া রাইটের কাজে ব্যয় করার জন্য ১ কোটি ৯৫ লাখ টাকা ধরা হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের পর রাইট শেয়ার ইস্যু করতে পারবে কোম্পানিটি।
নৌবাহিনীর ব্যবস্থাপনায় আন্তঃবাহিনী সাঁতার প্রতিযোগিতা শুরু
বিশেষ সংবাদদাতা: বাংলাদেশ নৌবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় গতকাল রোববার থেকে শুরু হয়েছে আন্তঃবাহিনী সাঁতার, ওয়াটারপোলো ও ডাইভিং প্রতিযোগিতা-২০১৭। নৌবাহিনীর ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের তত্ত¡াবধানে ও বানৌজা হাজী মহসীনের ব্যবস্থাপনায় ঢাকার বনানীস্থ নৌ সদরস্থ সুইমিং পুলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ উপলক্ষে গতকাল রোববার উদ্বোধনী দিনে বিমান বাহিনী ঘাঁটি বাশার এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মোঃ আবুল বাশার, ওএসপি, এনডিসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলের খেলোয়াড় ছাড়াও সশস্ত্র বাহিনীর পদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ এবং বিপুল সংখ্যক সামরিক ও বেসামরিক সদস্যগণ উপস্থিত ছিলেন। ৫দিনব্যাপী এ প্রতিযোগিতায় সেনা, নৌ ও বিমান বাহিনী দলের মোট ১৭৭ জন সাঁতারু অংশগ্রহণ করছে। উদ্বোধনী দিনে সেনা, নৌ ও বিমান বাহিনী দলের অংশগ্রহণে ২০০ মিটার মুক্ত সাঁতার, ১০০ মিটার চিৎ সাঁতার ও ১০০ মিটার দলগত মুক্ত সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামী বৃহস্পতিবার নৌ সদরস্থ সুইমিং পুলে প্রতিযোগিতার সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন