রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

গৃহায়ন অর্থায়ন মেলা ১৯ থেকে ২১ অক্টোবর

| প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: আগামী ১৯ থেকে ২১ অক্টোবর রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে গৃহায়ন অর্থায়ন মেলা অনুষ্ঠিত হবে। মেলায় দেশী-বিদেশী প্রায় ৮০টি প্রতিষ্ঠান অংশ নেবে। মেলায় এক ছাদের নিচে মিলবে সব ধরণের সেবা। গ্রাহক চাইলে মেলাতে বসেই ফ্ল্যাটের কাগজপত্র বুঝে নিতে পারবেন। প্রধানমন্ত্রীর ভিশন ২০২১-এ সবার জন্য আবাসন নিশ্চিতের অঙ্গীকার বাস্তবায়নের এটি একটি প্রয়াসমাত্র।
গতকাল বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের (বিএইচবিএফসি) সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী। সংবাদ সম্মেলনে রিহ্যাবের সহ সভাপতি লিয়াকত আলী ভুইয়া, বিএইচবিএফসির মহা- ব্যবস্থাপক ড. দৌলতুন্নাহার খানম ও মো. জাহিদুল হকসহ প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী বলেন, মেলার মাধ্যমে কিছুটা হলেও আবাসন খাতের মন্দাভাব কাটিয়ে তুলতে চেষ্টা করা হবে। আমাদের গ্রাহকদের সুবিধার কথা বিবেচনা করে আমরা মেলাতে ৫টি পণ্য নিয়ে যাবো। পণ্যগুলো হলো নগর বন্ধু, প্রবাস বন্ধু, পল্লীমা, আবাসন মেরামত ও উন্নয়ন ঋণ। এগুলোর মাধ্যমে বিএইচবিএফসি সব ধরণের মানুষের চাহিদা পূরণ করতে চায়। এটি আরও সহজ করতে ঋণের পরিমাণ আগের চেয়ে দিগুণ ও ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিট করা হয়েছে।
তিনি বলেন, স¤প্রতি আইডিবির সঙ্গে পল্ল­ীমার জন্য ৮৬৫ কোটি টাকার ঋণ চুক্তি করেছি। যার মাধ্যমে প্রায় ৭ হাজার ৯৭৬টি হাউজিং ইউনিট করা সম্ভব। এতে প্রায় ৪ লাখ ৭ হাজার ৮৫৬ জন লোক সুবিধা ভোগ করতে পারবে। এটি অনুমোদন হলে ২ বছরের মধ্যে বিতরণ করতে হবে। এই ঋণ নিয়ে আমরা জেলা উপজেলা পর্যায়ে চলে যেতে চাই। এর মাধ্যমে অবাসন সমস্যার সমাধান করতে চাই। যেটি প্রধানমন্ত্রীর অন্যতম একটি স্বপ্ন। এই ঋণের সুদের হার হবে মাত্র সাড়ে ৮ শতাংশ। তিনি আরও বলেন, গ্রাহকদের হয়রানি কমাতে আমরা ওয়ান স্টপ সার্ভিস চালু করেছি। এতে করে গ্রাহক বাংলাদেশের যে কোন জায়গা থেকে সেবা নিতে পারবে।
প্রসঙ্গত, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন ১৯৫২ সালে প্রতিষ্ঠিত হয়। এটি এ খাতের একমাত্র সরকারি প্রতিষ্ঠান। বর্তমানে এর ৩০টি শাখা রয়েছে। নতুন করে আরও ৭০টি শাখার জন্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন