সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বরিশাল সিটি করপোরেশনের বাজেট ৪০৬ কোটি টাকা

| প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা ঃ অর্থ বছর শুরুর প্রায় দুমাস পরে বরিশাল সিটি করপোরেশন চলতি অর্থ বছরের জন্য ৪০৬ কোটি ৪৫ লাখ ৮০ হাজার ২৮ টাকার উন্নয়ন বাজেট ঘোষনা করল। গত সোমবার নগর ভবনের সম্মেলন কক্ষে সিটি মেয়র আহসান হাবীব কামাল তার মেয়াদের সম্ভবত শেষ বাজেট উপস্থাপনকালে গত অর্থ বছরের ১৫১ কোটি ৭৫ লাখ ৮৫ হাজার ৯২১ টাকার সংশোধীত বাজেটের কথাও উল্লেখ করেন।
গত অর্থ বছরে বরিশাল সিটি করপোরেশনের মূল বাজেট ছিল ৪৪৪ কোটি ১০ লাখ ৫৮ হাজার টাকা। অর্থ বছরের শেষে যা সংশোধীত হয়ে ১৫১ কোটি ৭৫ লাখ ৮৫ হাজার ৯২১ টাকায় দাড়ায়। আহসান হাবীব কামাল মেয়র হিসেবে এ নিয়ে ৪র্থবার বাজেট পেস করলেন। এর আগে অধুনালুপ্ত বরিশাল পৌরসভার প্রশাসক ও নির্বাচিত চেয়ারম্যান হিসেবেও তিনি ১৬ বার মত বাজেট উপস্থাপন করেন। যা বরিশাল মহানগরীর জন্য একটি রেকর্ড।
সোমবার নগর ভবনে বাজেট উপস্থাপনকালে মেয়র কামাল তার বক্তৃতায় বরিশাল মহানগরীকে একটি সুন্দর পরিচ্ছন্ন ও পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আন্তরিকতার কোন ঘাটতি ছিলনা উল্লেখ করেন। পাশাপাশি সিটি করপোরেশনের নিজস্ব উৎস থেকে আয়ের অপ্রতুলতার কথা উল্লেখ করে মেয়র সরকারী সাহায্য ও বিভিন্ন দাতা প্রতিষ্ঠানের অনুদানের ওপর বাহুলাংশে নির্ভরতার কথাও জানান। তিনি বরিশাল মহানগরীর বিভিন্ন উন্নয়ন কাজে আর্থিক সীমাবদ্ধতার কথাও উল্লেখ করেন। ঐকান্তিক প্রচেষ্টা সত্বেও আর্থিক সীমাবদ্ধতায় নগরবাসীর অনেক চাহিদা পুরনে ব্যর্থতার পাশাপাশি সফলতারও দাবী করেন সিটি মেয়র। নগর দারিদ্র হ্রাসকরন, জনস্বাস্থ্য, ভেজালবিরোধী অভিযান পরিচালনা, অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, সেবক কলোনী নির্মান প্রকল্প, ট্রাক টার্মিনাল নির্মান প্রকল্প, সড়ক বাতি ব্যবস্থার উন্নয়ন, বিশুদ্ধ ও নিরাপদ পানি সরবরাহ প্রকল্প, জননিরাপত্তা, বিনোদন, সংস্কৃতি, খাল খনন ও বিপনন সুবিধা সৃষ্টিসহ নানা ধরনের উন্নয়ন প্রকল্পের কথাও উল্লেখ করেন।
মেয়র কামাল, মহানগরীর অবকাঠামো, ড্রেনেজ ও যোগাযোগ ব্যবস্থাসহ বিভিন্ন প্রস্তাবিত প্রকল্পের কথা জানান সাংবাদিকদের। প্রকল্পগুলোর মধ্যে বরিশাল মহানগরীতে জলবায়ু পরিবর্তন অভিযোজিত নগর উন্নয়ন কর্মসূচী প্রথম পর্ব, মহানগরীর বিভিন্ন খালসমুহের পাড় সংরক্ষনসহ পুনরুদ্ধার ও পুণঃখনন প্রকল্প, বিভিন্ন রাস্তা সিসি ও আরসিসি পদ্ধতিতে উন্নয়ন প্রকল্প, জলাবদ্ধতা নিরসনে নগরীর বিভিন্ন এলাকায় আরসিসি ড্রেন নির্মান প্রকল্প, নগরীর মোহম্মদপুর শিল্প এলাকায় জেল খালের ওপর একটি গার্ডার ব্রীজসহ রাস্তা এবং ৪টি ফুট ওভারব্রীজ নির্মান প্রকল্প এবং নগরীর ৩টি অঞ্চলে নতুন ৩টি মুসলিম গোরস্থান, ১টি শ্মশান ও একটি খৃষ্টান সমাধীস্থল নির্মান, গড়িয়ার পাড়ে নতুন কেন্দ্রীয় বাস টার্মিনাল নির্মান প্রকল্পের কথাও জানান। এছাড়াও সিটি মেয়র ইতোপূর্বের বাজেট সমুহে উপস্থাপনকৃত নতুন কেন্দ্রীয় বাস টার্মিনাল নির্মান সহ বর্ধিত এলাকায় সড়কবাতি স্থাপন, বর্তমান কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় নতুন নগর ভবন নির্মান সহ নগরীতে এলইডি লাইট স্থাপনের কথাও উল্লেখ করেন। মেয়র গত অর্থ বছরের বাজেটে নগরীতে বৃদ্ধাশ্রম ও কর্মজীবী মহিলা হোষ্টেলসহ প্রতিবন্ধী ফাউন্ডেশন স্থাপনের কথা বলা হলেও অর্থের অভাবে তা সম্ভব হয়নি বলে স্বীকার করেন।
বরিশাল সিটি করপোরেশনের এবারের বাজেটে নগর ভবনের নিজস্ব উৎসসমুহ থেকে মোট আয় ধরা হয়েছ ১৭১ কোটি ৭ লাখ ৮০ হাজার ২৮ টাকা। যার মধ্যে শুধু বেতন-ভাতা বাবদই ব্যয় হবে প্রায় ৩৭ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটের অবশিষ্ট অর্থের প্রায় পুরোটাই সরকারী বিভিন্ন প্রকল্প সাহায্যসহ থোক বরাদ্ধ এবং উন্নয়ন বরাদ্ধের ওপর প্রত্যক্ষ ও পরক্ষোভাবে নির্ভরশীলতার কথা বলা হয়েছে। বিগত দীর্ঘদিন ধরেই বরিশাল সিটি করপোরেশন অনেক বড় মাপের বাজেট ঘোষনা করলেও বছর শেষে তার এক তৃতৃীয়াংশও বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তহবিল সংকটই এর মূল কারন হলেও প্রশাসনিক অদক্ষতা, নগর ভবনের কতিপয় কর্মকর্তা-কর্মচারীর উদাসীনতা ও অবহেলাসহ কিছু কাউন্সিলরের নামে বেনামে নগর ভবনে ঠিাকাদারী ব্যবসা, করপোরেশনের প্রকৌশল বিভাগের ‘ঠিাকাদার পালন কর্মসূচীও এর জন্য অনেকাংশে দায়ী বলেও মনে করছেন ওয়াকিবাহাল মহল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন