সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সবার আগে সেঞ্চুরি, হাজার

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

লর্ডসে ৬ বছর আগের সেই ছবিটিরই রিপ্লে ছিল যেনো। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে ২০১০ সালে সেঞ্চুরি করে দিয়েছিলেন লাফ শূন্যে, গতকাল ১৯তম ওভারে ওমান পেস বোলার বিলালকে লং অফ দিয়ে বাউন্ডারিতে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে সেঞ্চুরির আনন্দেও সেই লাফ। এক দিনে দু’ দু’টি ইতিহাসে প্রথম বাংলাদেশী তামীম ইকবাল। বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে টি-২০তে সবার আগে হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন তিনি। ওমান স্পিনার লালচিতাকে স্কোয়ার লেগ দিয়ে বাউন্ডারিতে ক্যারিয়ারের ৪৯তম টি-২০ ম্যাচে হাজারী ক্লাবে প্রথম বাংলাদেশী হিসেবে মাইলস্টোনে পা রেখে ম্যাচটি একান্ত নিজেরই করে রেখেছেন এই বাঁ হাতি।
টেস্টে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ সংগ্রাহক তিনি (৪২ টেস্টে ৩১১৮ রান), ১৫৭টি ওয়ানডে ম্যাচে ৪৭১৩ রানে তিনিই বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে সবার উপরে। তিন ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সর্বাধিক রান সংগ্রাহক ধর্মশালায় রচনা করেছেন গতকাল ইতিহাস। টি-২০ ক্রিকেটে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের মালিকানাটা ছিল তার। ২০১২ সালের ১০ ডিসেম্বরে মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮৮ রানের হার না মানা সেই ইনিংসকে টপকে প্রথম বাংলাদেশী হিসেবে সেঞ্চুরির সম্ভাবনাটা ছিল চলমান টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচেই। নেদারল্যান্ডসের বিপক্ষে ৫৮ বলে ৮৩ রানের হার না মানা সেই ইনিংসকে তিন অংকে রূপ দিতে পারেননি অন্য এন্ড থেকে নিয়মিত বিরতিতে উইকেট পড়ায়। এমনকি ২০১২ সালে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে শ্রীলংকার পাল্লেকেলেতে পাকিস্তানের বিপক্ষে সাকিবের ৮৪ রানের সেই ইনিংসকে শ্রদ্ধা রেখেই থেমেছেন তামীম ৮৩ তে।
গতকাল অবশ্য শুরুতে ছিল একটু জড়তা। প্রথম রানটির জন্য তামীমকে অপেক্ষা করতে হয়েছে ৫ম বল পর্যন্ত। আমির আলিকে লং অন দিয়ে বাউন্ডারিতে সেই যে ছন্দ খুঁজে পেলেন, এর পর ধর্মশালার ঠান্ডা আবহাওয়াকে গরম করেছেন তামীম ব্যাটে ঝড় তুলে। ওমানের বাঁ হাতি স্পিনার লালচিতাকে লেট কাটে বাউন্ডারির পরের ডেলিভারীকে ডাউন দ্য উইকেটে এসে যে ছক্কাটি মেরেছেন, তা আছড়ে পড়েছে প্রেস বক্সের ঠিক সামনে। ৩৫ বলে টি-২০ ক্যারিয়ারে নিজের ৫ম ফিফটিতে ছিল তার ৬ চার ২ ছক্কা। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম সেঞ্চুরিতে সেখানে খেলতে হয়েছে তাকে ৬০টি বল।
আয়ারল্যান্ডের বিপক্ষে পরিত্যক্ত ম্যাচে ৮ ওভার ব্যাটিংয়ে ২৬ বলে ৪৬ রানের ইনিংসে প্রকারান্তরে ওমানকে দিয়েছিলেন বার্তা তামীম। ওই বার্তা পেয়ে তামীমকে ঝটপট ফিরিয়ে দেয়ার পরিকল্পনা ছিল ওমানের। তবে তামীমের প্রতি আক্রমনে ওমানের কোন পরিকল্পনা আসেনি কাজে। গতকাল ৬৩ বলে ১০৩ রানের হার না মানা ইনিংসে প্রকারান্তরে সেটাই জানিয়ে দিয়েছেন তামীম। ১০৩ রানের মধ্যে আবার চার ছক্কা থেকে তামীম পেয়েছেন ৭০ টি রান ! টি-২০ ক্যারিয়ারে ৪৯টি ম্যাচে ছক্কার সমস্টি তামীমের ২৫টি, জানেন তার ১২টিই এসেছে চলমান টি-২০ বিশ্বকাপে তামীমের প্রথম তিনটি ইনিংসে ! ইনিংসে সর্বাধিক ৫টি ছক্কাও মেরেছেন তিনি গতকাল।
২ দিনের নবজাতককে ব্যাংককে রেখে দেশের স্বার্থে এশিয়া কাপের মাঝপথে খেলতে এসে নিজেকে মানিয়ে নিতে পারেননি। সূদুর ব্যাংককে প্রথম সন্তানকে রেখে মন কি করে বসাবেন তিনি খেলায় ? পাকিস্তানের বিপক্ষে ৭ এবং ভারতের বিপক্ষে ১৩ রানে সে অব্যক্ত কথাই দিয়েছিলেন জানিয়ে। ধর্মশালায় এসে মনকে করেছেন শক্ত। প্রতিটি ম্যাচেই বাংলাদেশের ব্যাটিংয়ে প্রান ভোমরা তামীম। নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচে ১৫৩/৭ স্কোরে তামীমের অবদান ৮৩, নেদারল্যান্ডসের বিপক্ষে ৮ ওভারে বাংলাদেশের ৯৪/২ স্কোরে সেখানে তামিমের ৪৬, গতকাল ওমানের বিপক্ষে ১৮০/২ স্কোরে ১০৩! প্রতিটি ম্যাচেই পার্টনারশিপে দিয়েছেন নেতৃত্ব। গতকাল দ্বিতীয় উইকেট জুটিতে সাব্বিরের সঙ্গে ৫৫ বলে ৯৪ রানে তার অবদান ৫২, অবিচ্ছিন্ন ৩য় জুটিতে ২৪ বলে ৪২ রানে সেখানে তামীমের রান ২২। তামীম ছিলেন বলেই ফিল্ড রেস্টিকশনের প্রথম ৬ ওভারে ওভারপ্রতি ৫’র নীচে রান তুলেও বাংলাদেশ দল ছিল স্বস্তিতে। শেষ ৬০ বলে ১১০, এই পর্বের নায়ক তামীমই। কারন, ১১০ রানের মধ্যে তামীম একাই যে করেছেন ৬৬ রান।
বিপিএল থ্রি’র পর পাকিস্তান সুপার লীগে (পিএসএল) ধারাবাহিক ব্যাটিংয়ে টি-২০ বিশ্বকাপ মাতানোর সংকল্পটা ছিল তার। প্রথম পবে তিন ইনিংসে রানের সমস্টি তার ২৩৩! গড়টাও ২৩৩.০০ ! টি-২০ বিশ্বকাপের এই আসরটি যে একান্ত নিজের করার পনই তামীমের।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন