শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্বাধীনতা দিবস হকিতে নৌবাহিনী সেরা

প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : অঞ্জন‘স স্বাধীনতা দিবস হকি প্রতিযোগিতায় সেরার খেতাব জিতেছে বাংলাদেশ নৌবাহিনী। আসরে প্রথমবারের মতো শিরোপা জিতলো তারা। গতকাল মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনালে নৌবাহিনী ৫-১ গোলে বিমানবাহিনীকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। বিজয়ী দলের মামুনুর রহমান চয়ন তিনটি, কৃষ্ণ কুমার ও কামরুজ্জামান রানা একটি করে গোল করেন। পেনাল্টি স্ট্রোক থেকে বিমানবাহিনীর হয়ে একটি গোল শোধ দেন মাহবুবুর রহমান।
স্বাধনিতা দিবস হকির ফাইনালে লড়াইটা শুধু নৌ ও বিমানবাহিনীর মধ্যে সীমাবদ্ধ ছিলো না। এটা চ্যালেঞ্জ ছিলো দেশের দুই সেরা কোচ মাহবুব হারুন ও মামুন উর রশীদের মধ্যে। দুই কোচের লড়াইয়ে শেষ পর্যন্ত জয় হলো মাহবুব হারুনেরই।
বর্তমান জাতীয় দলের নয়জন ও সদ্য বাদ পড়া দু’জনসহ মোট ১১ জন জাতীয় দলের খেলোয়াড় নিয়ে খেলেছে নৌবাহিনী। অন্যদিকে বিমানবাহিনীর পক্ষে খেলেছেন বর্তমান জাতীয় দলের পাঁচ জন খেলোয়াড়। অন্যরা অবশ্য জাতীয় যুব দলের। তাই শক্তি, সামর্থ্য ও অভিজ্ঞতায় নৌবাহিনীই ছিল এগিয়ে। শেষ পর্যন্ত তাদের শ্রেষ্ঠত্বই বজায় থেকেছে। ম্যাচ শুরু থেকেই আক্রমণাতœ হকি খেলে নৌবাহিনী। যার ফলে দু’মিনিটেই তারা গোল আদায় করে নেয়। এসময় মামুনুর রহমান চয়নের পেনাল্টি কর্নার (পিসি) থেকে গোল হজম করে বিমান বাহিনী (১-০)। ২০ মিনিটে নৌসীমানায় গোলরক্ষক অসীম গোপ অবৈধভাবে মিমোকে বাধা দিলে পেনাল্টি স্ট্রোক থেকে খেলায় সমতা আনেন বিমানবাহিনীর মাহবুবুর রহমান (১-১)। প্রথমার্ধে ১-১ সমতায় বিরতিতে যায় উভয়দল। এর পর ম্যাচে ৬০ ভাগ দখল নেন নৌবাহিনীর খেলোয়াড়রা। ছয়টি পিসি থেকে চয়ন আরো দুটি গোল করেন। অধিনায়ক কৃষ্ণ ও রানা দুটি ফিল্ড গোল করেন। বিমানবাহিনী শেষদিকে তিনটি পিসি পেয়েও কাজে লাগাতে পারেনি। ফলে ৫-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নৌবাহিনী।
বিমানের পিসি স্পেশালিস্ট খোরশেদুর প্রথমার্ধে প্রতিপক্ষের ধাক্কায় কোমরে আঘাত পেলে পরবর্তীতে স্বাভাবিক খেলা খেলতে পারেননি। বিমানবাহিনীর ম্যানেজার এসএম আনিসুজ্জামান বলেন, ‘আগের সভাপতির সময় উন্নতি হয়েছে, সেটিরই ধারাবাহিকতায় আজ আমরা ফাইনাল পর্যন্ত আসতে পেরেছি। ভবিষ্যতে আরো ভালো করবো ইনশআল্লাহ।’ র্টুর্নামেন্টে চ্যাম্পিয়নদের ৫০ হাজার ও রানার্স আপ দলকে ২৫ হাজার টাকা অর্থপুরস্কার দেয়া হয়। এছাড়া উষা ক্রীড়া চক্রের সহ-সভাপতি তারেক এ আদেল ও হকি সম্পাদক রফিকুল ইসলাম কামালের ব্যাবসা প্রতিষ্ঠান শান- ই- মোগলের পক্ষ থেকে সেরা খেলোয়াড় রাসেল মাহমুদ জিমি ও সর্বোচ্চ গোলদাতা (৯ গোল) কৃষ্ণ কুমারকে ১০ হাজার করে টাকা পুরস্কার দেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন