সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দুই বাজারেই ব্যাংকের দাপট

| প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে একচেটিয়া দাপট দেখিয়েছে ব্যাংকিং খাতের কোম্পানিগুলো। ফলে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার পরও মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়ছে লেনদেনের পরিমাণ। গতকাল রোববার লেনদেন ও মূল্যবৃদ্ধি উভয় ক্ষেত্রেই আধিপত্য বিস্তার করে ব্যাংকিং খাতের কোম্পানিগুলো। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষ ২০ প্রতিষ্ঠানের মধ্যে ব্যাংকিং খাতের প্রতিষ্ঠানই ১১টি। আর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় রয়েছে সাতটি ব্যাংক। অপরদিকে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের মধ্যে ব্যাংক রয়েছে পাঁচটি।
ব্যাংকিং খাতের এমন দাপটে এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৩৬ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ৮৩ কোটি ৮২ লাখ টাকা। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স বেড়েছে ৫৭ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ২৮ কোটি ৮৫ লাখ টাকা। বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স’র উত্থানের মাধ্যমে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক নিম্নমুখী হয়ে পড়ে। বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে যায়।
তবে আধাঘণ্টার ব্যবধানেই ঊর্ধ্বমুখী হয় সূচক, যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে সূচকের বড় উত্থানের মাধ্যমে লেনদেন শেষ হয়। লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৬ পয়েন্ট কমে ৬ হাজার ২৪০ পয়েন্টে দাঁড়িয়েছে।
প্রধান মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে অপর দুটি মূল্য সূচক। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৯১ পয়েন্টে।
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২০৮ কোটি ৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১২৪ কোটি ২১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৮৩ কোটি ৮২ লাখ টাকা। বাজারে লেনদেন হওয়া ১৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দাম।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৪৬ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ৪৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪০ কোটি ৪৪ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফিন্যান্স। লেনদেনে এরপর রয়েছে আর্গন ডেনিম, সিটি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, প্রাইম ব্যাংক, এক্সিম ব্যাংক এবং সিএমসি কামাল।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৭০৮ পয়েন্টে। লেনদেন হয়েছে ১৮৪ কোটি ১৭ লাখ টাকা। লেনদেন হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১১৫টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন