শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘আসল বিশ্বকাপ’ শুরু আজ

প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৮ পিএম, ১৪ মার্চ, ২০১৬

স্পোর্টস রিপোর্টার : তখন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা চলছিল ধর্মশালায় ও নাগপুরে। ব্যাট-বলের যুদ্ধের খবর অনেকে রাখেনি; রেখেছে পাকিস্তান ক্রিকেট দলের খবর। নিরাপত্তার অজুহাতে পাকিস্তান ক্রিকেট দল ভারতে বিশ্বকাপ খেলতে ‘টালবাহানা’ শুরু করে। ধর্মশালায় পাকিস্তান-ভারতের ম্যাচ ছিল ১৯ মার্চ। কিন্তু সেখানে ম্যাচ খেলবে না আফ্রিদি-আকমলরা। অনেক নাটকীয়তা শেষে ভারত ধর্মশালা থেকে ম্যাচ সরিয়ে নিয়ে আসা হয় কলকাতায়। রাজি হয় পাকিস্তান। পাকিস্তান ভারতে চলে আসায় পরিপূর্ণ টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রথম রাউন্ড থেকে উঠে আসে বাংলাদেশ ও আফগানিস্তান। এবার শুরু ১০ দলের আসল টি-টোয়েন্টি বিশ্বকাপ। যাকে বলা হচ্ছে ‘ব্যাটেল অব সুপার টেন’। আসল বিশ্বকাপের প্রথম ম্যাচে আজ স্বাগতিক ভারতের মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড। নাগপুরে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। পরদিন দুপুর তিনটায় খেলবে বাংলাদেশ ও ২০০৯ এর বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান। পুরুষ বিশ্বকাপের সবক’টি ম্যাচ সরাসরি দেখা যাবে বিটিভি, জিটিভি, মাছরাঙাসহ স্টার স্পোর্টস-১ ও ৩ নম্বরে।
২০০৯ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে অদ্ভুত এক সমীকরণ দেখে আসছে ক্রিকেট বিশ্ব। যে দল যেবার বিশ্বকাপ আয়োজন করেছে পরেরবার তারাই চ্যাম্পিয়ন হয়েছে! ২০০৯ সালে আয়োজকের ভূমিকায় ছিল ইংল্যান্ড। ২০১০ সালে তারা চ্যাম্পিয়ন। ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজ ছিল বিশ্বকাপের আয়োজক, ২০১২ সালে তারা চ্যাম্পিয়ন। ২০১২ সালের বিশ্বকাপের আয়োজক শ্রীলঙ্কা ২০১৪ সালের চ্যাম্পিয়ন। ২০১৪ সালের আয়োজক ছিল বাংলাদেশ। ২০১৬ সালে কি একই রীতিতে বিশ্বকাপের ট্রফির হাতবদল হবে?
বাংলাদেশও জিততে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি- এমন ধারণা আসল বিশ্বকাপে অংশ নেওয়া সব দলেরই আছে। পাকিস্তান দলের কোচ তো রীতিমত বাংলাদেশকে ভয় পাচ্ছেন। ভারতে পৌঁছে ভারতের মুখোমুখি হওয়ার পর এক প্রশ্নের জবাবে ওয়াকার ইউনুস বলেন, ‘ভারতের আগে আমাদের ম্যাচ বাংলাদেশের বিপক্ষে। বাংলাদেশ এই মুহুর্তে খুবই ভালো খেলছে। আমরা ভারতের আগে তাদেরকে নিয়ে ভাবছি।’
প্রথম রাউন্ডে দাপটের সঙ্গে খেলা বাংলাদেশ দ্বিতীয় রাউন্ডেও একই পারফরম্যান্স ধরে রাখবে তা প্রত্যাশা করা যায়। মূল রাউন্ডে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান। এরপর খেলবে ভারত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে। চার-ছক্কার ফরম্যাটের উত্তাপ এরই মধ্যে ছড়িয়ে পড়েছে। ওয়েস্ট ইন্ডিজ প্রস্তুতি ম্যাচে যেভাবে অস্ট্রেলিয়াকে হারিয়েছে তাতে মুগ্ধ ক্রিকেট বিশ্ব। এরকম ম্যাচ যে ভারতের উইকেটে বিশ্বকাপে আরও হতে যাচ্ছে তা অনুমান করতেই পারে ক্রিকেটপ্রেমীরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
tawhid ahmed ponir ১৫ মার্চ, ২০১৬, ১০:০২ এএম says : 0
বিশ্বকাপ জিতে পারব কি না জানিনা তবে আমরা ভাল খেলব।
Total Reply(0)
নাযমুল হক ১৫ মার্চ, ২০১৬, ৪:১০ পিএম says : 0
আমাদের বিশ্বকাপ শুরু কাল কে থেকে। এবার ইন্ডিয়া র মাঠে পাকিস্তান কে হারাতে চাই।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন