রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দরপতনের বৃত্তে আটকে গেছে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আবারও দরপতনের বৃত্তে আটকে গেছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে গতকাল সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতনে হয়েছে। এ নিয়ে উভয় বাজারে টানা ছয় কার্যদিবস দরপতন ঘটল।
এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৫৯ পয়েন্ট। আর বাজারটিতে দরপতন হয়েছে ৫৫ শতাংশ প্রতিষ্ঠানের। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে ১০৯ পয়েন্ট এবং দরপতন হয়েছে ৪৮ শতাংশ প্রতিষ্ঠানের।
বাজার পর্যালোচনা করে দেখা যায়, সোমাবার সূচকের নিম্নমুখীতায় লেনদেন শরু হয়; যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। একবারের জন্যও এ দিন সূচক ধনাত্মক হয়নি। বরং লেনদেনের শেষ ঘণ্টায় এসে দরপতনের প্রবণতা আরও বাড়ে। ফলে সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৯ পয়েন্ট কমে ৬ হাজার ১০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৮৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৮০টি বা ৫৫ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। অপরদিকে দর বেড়েছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। লেনদেন হয়েছে ৬৬৬ কোটি ১৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৬২ কোটি ১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪ কোটি ১৬ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল ব্যাংকের শেয়ার। এ দিন কোম্পানির ২৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা শাহজালাল ইসলামী ব্যাংকের ২৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস কেবলস।
লেনদেনে এরপর রয়েছে- যমুনা ব্যাংক, আইএফআইসি ব্যাংক, বিবিএস, স্কয়ার ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, এক্সিম ব্যাংক এবং উত্তরা ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৪৫৮ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৮৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৯৪টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দর কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন