রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ছয় মাসে সাড়ে ৮৩ হাজার কোটি টাকার এসএমই ঋণ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে চলতি বছরের প্রথম ছয় মাসে ৮৩ হাজার ৫০৬ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। এর মধ্যে বিনা জামানতে ৮৭ হাজার ৮৮টি প্রতিষ্ঠানকে ৯ হাজার ৪০০ কোটি টাকা এসএমই ঋণ দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল ডিপার্টমেন্টের (জানুয়ারি-জুন ২০১৭) হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

তথ্যানুযায়ী, চলতি বছরে এসএমই খাতে ১ লাখ ৩৩ হাজার ৮৫৩ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ঠিক করে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে প্রথম ছয় মাসে ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলো এ খাতে ৮৩ হাজার ৫০৬ কোটি টাকার ঋণ বিতরণ করেছে। বিতরণ করা এ ঋণের পরিমাণ পুরো বছরের লক্ষ্যমাত্রার ৬২ শতাংশ।
এ ছাড়া আগের বছরের একই সময় এ খাতে বিতরণ হয়েছিল ৬৯ হাজার ৬৬৯ কোটি টাকা। এ হিসাবে এক বছরের ব্যবধানের এসএমই খাতে ঋণ বিতরণ বেড়েছে ১৩ হাজার ৮৩৭ কোটি টাকা। অর্থাৎ শতকরা হিসাবে প্রায় ১৯ দশমিক ৮৬ শতাংশ।
পর্যালোচনায় দেখা যায়, চলতি বছরের এসএমই খাতে বিতরণ করা ঋণের বেশির ভাগই বিতরণ হয়েছে ব্যাংকের মাধ্যমে। এ সময় ব্যাংকগুলো ৭৯ হাজার ১৭৭ কোটি এবং ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো ৪ হাজার ৩২৯ কোটি টাকা ঋণ দিয়েছে। ব্যাংকগুলো আগের বছরের একই সময়ের তুলনায় ১২ হাজার ৫৬০ কোটি টাকা বা ১৮ দশমকি ৮৫ শতাংশ বেশি ঋণ বিতরণ করেছে। আর্থিক প্রতিষ্ঠানে ঋণ আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে এক হাজার ২৭৬ কোটি টাকা বা ৪১ দশমকি ৮১ শতাংশ।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুযায়ী, প্রথম ছয় মাসে এসএমই খাতে সবচেয়ে বেশি ঋণ বিতরণ হয়েছে ব্যবসা (ট্রেড) খাতে। আর সবচেয়ে কম সেবা (সার্ভিস) খাতে। বিতরণ করা ঋণের মধ্যে শুধু ব্যবসা খাতে বিতরণ হয়েছে ৫৩ হাজার ৩৪৫ কোটি টাকা। সেবা খাতে ১০ হাজার ২২২ কোটি টাকা এবং উৎপাদন বা ম্যানুফ্যাকচারিং খাতে ঋণ বিতরণ হয়েছে ১৯ হাজার ৯৪০ কোটি টাকা।
চলতি বছর জুন পর্যন্ত ১১ হাজার ৮১৫ জন নতুন উদ্যোক্তাদের ঋণ বিতরণ করা হয়েছে। এর মধ্যে নতুন নারী উদ্যোক্তা রয়েছে ৫০০ জন। প্রথম ছয় মাসে নতুন উদ্যোক্তাদের মাঝে এসএমই ঋণ বিতরণ কমেছে। অর্থাৎ ২০১৬ সালে একই সময় ১২ হাজার ৬০৭ জন নতুন উদ্যোক্তাদের ঋণ দেয়া হয়। এর মধ্যে নতুন নারী উদ্যোক্তা ছিল ৫৯৫ জন। আলোচিত সময়ে গ্রামাঞ্চলে ১৭ হাজার ৩৫৭ কোটি টাকার এসএমই ঋণ বিতরণ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন