শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বার্সার মাঠে ‘ফেভারিট’ আর্সেনাল!

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে ঘরের মাঠে বার্সেলোনার কাছে হারের পর আর্সেনালের পক্ষে বাজি ধরার লোক খুঁজে পাওয়াই এখন মুশকিল। মৌসুমের শুরুটা আশাব্যঞ্জক হলেও হঠাৎ ছন্দপতনে সব হারানোর মুখে দলটি। তবে কোণঠাসা অবস্থায় থেকেও প্রতিপক্ষের মাঠে নাটকীয় কিছুর স্বপ্ন দেখছে ইংল্যান্ডের ক্লাবটি। তবে প্রত্যাশাকে বাস্তবে রূপান্তর করতে বলা যায়, অসম্ভবকেই সম্ভব করতে হবে আর্সেনালের। গত বছরের শুরু থেকে যে দাপটের সঙ্গে খেলে চলেছে বার্সেলোনা, তাতে ওদের রোখাটাই তো দায়। সেখানে কোয়ার্টার-ফাইনালের টিকিট পেতে মেসি-নেইমারদের প্রতিহত করলেই শুধু হবে না, প্রয়োজনীয় ব্যবধানে জিততেও হবে আর্সেন ওয়েঙ্গারের দলকে। গত মাসে হওয়া প্রথম পর্বে আর্সেনালের মাঠে ২-০ গোলে জিতেছিল বার্সেলোনা। আজ রাতে ক্যাম্প ন্যু’য়ে বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় শুরু হবে ফিরতি লেগের জমজমাট এই লড়াইটি।
লিগ কাপে শুরুতে ছিটকে পড়লেও এফএ কাপের শিরোপা লড়াইয়ে ভালোভাবেই এগোচ্ছিল আর্সেনাল। প্রিমিয়ার লিগে তো কয়েকবার শীর্ষেও উঠে আসে মেসুত ওজিল-অলিভিয়ে জিরুদরা। তবে কয়েক সপ্তাহ আগে হঠাৎই ছন্দপতন, একের পর এক হার ও ড্র’য়ে ইপিএলের শিরোপা লড়াইয়ে অনেকখানি পিছিয়ে পড়েছে। স¤প্রতি এফএ কাপ থেকেও ছিটকে পড়েছে তারা। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থায় চ্যাম্পিয়ন্স লিগ থেকেও ছিটকে পড়ার মুখে দলটি। তবে জার্মান ডিফেন্ডার পের মের্টেসাকার মাঠে নামার আগেই আশা ছাড়তে রাজি নন। আক্রমণাত্মক ফুটবলের পরিকল্পনা নিয়ে মের্টেসাকার বলেন, ‘বার্সেলোনার বিপক্ষে আমাদের গোল হজম করার সুযোগ নেই। সেখানে গিয়ে আমাদের আক্রমণ করতে হবে, কি হবে ভেবে লাভ নেই, এটাই আমাদের একমাত্র সম্ভাবনা।’ নাটকীয় কিছুর স্বপ্ন দেখলেও প্রতিপক্ষকে ‘ফেভারিট’ মানতে একটুও দ্বিধা করলেন না মের্টেসাকার, ‘এই মুহূর্তে তারাই সবচেয়ে সেরা দল, সুতরাং আমরাই চাপে থাকব এবং আমাদের ঘরের বাইরে খেলতে যেতে হবে।’
গতবারের প্রেবল জয়ী বার্সেলোনা এ মৌসুমেও দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছে। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩৭ ম্যাচ অপরাজিত দলটি এবারও ট্রেবল জয়ের অসাধারণ কীর্তি গড়ার পথেই আছে। লিওনেল মেসি, লুইস সুয়ারেস ও নেইমারে গড়া আক্রমণভাগের নৈপুণ্যেই দাপটের সঙ্গে খেলে চলেছে স্পেনের ক্লাবটি। ‘এমএসএন’ নামে পরিচিত এই ত্রয়ী এ মৌসুমে এরই মধ্যে গোলের শতক পার করেছে। তাছাড়া গত মৌসুমের শুরু থেকে এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার করা মোট ৪৮ গোলের ৩৯টিই এই ত্রয়ীর। এবারের চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত অপরাজিত দুটি দলের একটি বার্সেলোনা, অন্যটি তাদেরই চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদ। আর্সেনাল ঘুরে দাঁড়ানোর আশায় থাকলেও সা¤প্রতিক পারফরম্যান্স তো বটেই, দুদলের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানও তাদের বিপক্ষে। ইউরোপ সেরার মঞ্চে ২০০৬ সালে ফাইনালে হারের পর ২০০৯-১০ ও ২০১০-১১ মৌসুমেও বার্সেলোনার কাছে হেরে নকআউট পর্ব থেকে বিদায় নিয়েছিল প্রিমিয়ার লিগের ক্লাবটি।
ক্যাম্প ন্যু’য়ে আর্সেনালের শেষ দুটি সফরের স্মৃতিও বড়ই তিক্ত; এ মাঠে শেষ দুই ম্যাচে মোট সাতটি গোল হজম করেছিল তারা। সব মিলিয়ে তাই বুধবারের ম্যাচে মের্টেসাকারদের সম্ভাবনা খুবই অল্প। তারপরও ৯০ মিনিটের লড়াইয়ে তারা যদি নাটকীয় কিছু ঘটাতেই পারে, তাহলে নিশ্চিতভাবেই সেটা হবে আসরের অন্যতম বড় চমক।
রাতের অন্য ম্যাচে নিজেদের মাঠে জুভেন্টাসের মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখ। প্রথম লেগে ইতালিয়ান ক্লাবটির মাঠ থেকে ২-২ গোলে ড্র করে ফিরেছিল জার্মানির দল বায়ার্ন। আজকের এই কঠিন পরীক্ষায় পাওলো দিবালা ও ক্লদিও মার্চিসিওকে পাচ্ছে না ইতালিয়ান জায়ান্টরা। পায়ের পেশিতে চোট পেয়েছেন সিরি ‘আ’র ঘরোয়া লিগের চ্যাম্পিয়ন দলের এই দুই নির্ভরযোগ্য খেলোয়াড়। গত সোমবার পায়ের পেশিতে চোট পান আর্জেন্টিনার ফরোয়ার্ড দিবালা। জুভেন্তুস নিশ্চিত করে, বায়ার্নের বিপক্ষে লিগের এই মৌসুমে দলের সর্বোচ্চ গোলদাতা দিবালাকে পাচ্ছে না তারা। একই চোটে ২০ দিনের জন্য মাঠের বাইরে মিডফিল্ডার মার্চিসিওর চলে যাওয়ার কথাও জানিয়েছে জুভেন্টাস।

মুখোমুখি
চ্যাম্পিয়ন্স লিগ, শেষ ষোল (২য় লেগ)
বার্সেলোনা-আর্সেনাল, ক্যাম্প ন্যু
বায়ার্ন-জুভেন্টাস, আলিয়েঞ্জ অ্যারেনা
দু’টি ম্যাচই শুরু রাত পৌনে ২টায়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন