শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

জার্মানির নির্বাচনে এএফডির সাফল্যে মুসলিমদের উদ্বেগ

প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:১১ এএম, ২ অক্টোবর, ২০১৭

আনাদলু : রোববারের কেন্দ্রীয় নির্বাচনে চরম ডানপন্থী অলটারনেটিভ ফর জার্মানি (এএফডি) দলের সাফল্যে জার্মানির মুসলিম সম্প্রদায় উদ্বেগ প্রকাশ করেছে।
জার্মানির মুসলিমদের কেন্দ্রীয় পরিষদের (জেডএমডি) সভাপতি আইমান মেজেক বলেন, এএফডি নির্বাচনে তৃতীয় স্থানে উঠে আসায় তারা বৈষম্য ও সহিংসতা বৃদ্ধি পাওয়ার আশংকা করছেন।
তিনি আনাদলু বার্তা সংস্থাকে বলেন, এএফডি রাজনৈতিক পরিবেশ পরিবর্তন করে দিয়েছে এবং এখন তা বিষাক্ত করে তুলছে। তিনি বলেন, অবশ্যই আমাদের কিছু ভয় রয়েছে। মুসলমানদের লক্ষ্য করে হামলা করা হতে পারে বলে আমরা শংকিত। জার্মানিতে ইতোমধ্যেই তা ভীতিকর পর্যায়ে পৌঁছেছে।
নির্বাচনী প্রচারণার সময় এএফডি সুস্পষ্ট ভাষায় ইসলাম বিরোধী কথাবার্তা বলে এবং যুক্তি দেখায় যে বিশেষ করে ২০১৫ সাল থেকে প্রায় ১০ লাখ উদ্বাস্তু জার্মানিতে আসার পর দেশ ইসলামীকরণের হুমকির মুখে। উদ্বাস্তুদের বেশিরভাগই সিরিয়া ও ইরাক থেকে আসা।
মেজেক বলেন, এএফডি’র ইসলাম বিরোধী প্রচারণা আগামী দিনগুলোতে মুসলিমদের বিরুদ্ধে বৈষম্য বৃদ্ধি করতে পারে এবং মসজিদগুলোতে হামলা চালাতে উগ্রপন্থীদের উৎসাহিত করতে পারে।
জার্মানিতে প্রায় ৪৭ লাখ মুসলমান রয়েছে। তাদের মধ্যে ৩০ লাখই তুর্কি বংশোদ্ভূত। তাদের অনেকেই ১৯৬০-এর দশকে তুরস্কে আসা অভিবাসী পরিবারের দ্বিতীয় বা তৃতীয় প্রজন্ম। তারা ভালো অবস্থানে আছে।
এএফডি নির্বাচনী প্রচারণাকালে চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের উদ্বাস্তুদের জন্য খোলা দরজা নীতির সমালোচনা করে। দলের নেতারা বাবংবার যুক্তি দেখায় যে জার্মানিতে ইসলামের স্থান নেই।
মেজেক বলেন, বিগত বছরগুলোতে উদ্বাস্তু, মুসলমান ও ইসলাম বিষয়ে অসৎ তথ্য ভিত্তিক প্রকাশ্য আলোচনা এএফডির উত্থানে ভূমিকা রেখেছে যা তাদেরকে জাতীয় পর্যায়ে ৫ শতাংশ বেশি সমর্থন এনে দিয়েছে। তিনি বলেন, চরম ডানপন্থী ও উগ্রপন্থীরা উদ্বাস্তু, ইসলাম বা তুরস্ক বিষয়ক সীমাহীন বিতর্ক ব্যবহার করেছে। এ প্রসঙ্গে তিনি উদ্বাস্তু ও মুসলিম বিষয়ে মিডিয়ার নেতিবাচক খবর পরিবেশনের কথা উল্লেখ করেন।
মেজেক বলেন, নির্বাচন-পূর্ব বিতর্ককালে সামাজিক নিরপপত্তা বিষয়, পেনশন বা বেকারত্বের বিষয় প্রায়ই উপেক্ষা করা হয়েছে।
এএফডি এবার ১২.৬ শতাংশ ভোট পেয়ে জার্মান পার্লামেন্ট বা বুন্ডেস্টাগে তৃতীয় শক্তিশালী দলের মর্যাদা লাভ করেছে। ৭০৯ আসনের মধ্যে তারা পেয়েচে ৯৪টি আসন।
মেজেক এএফডির মত বাগাড়ম্বরের আশ্রয় না নেয়ার এবং দলটির বিরুদ্ধে অবস্থান নিতে মূলধারার দলগুলোর প্রতি আহবান জানান।
তিনি হুঁশিয়ার করে দিয়ে বলেন, এএফডির চূড়ান্ত লক্ষ্য আমাদের উদার গণতান্ত্রিক ব্যবস্থা বিলুপ্ত করা। তারা এক নতুন প্রজাতন্ত্র চায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন