রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ার বাজারে হঠাৎ উত্থান

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

টানা আট কার্যদিবস ঢাকা এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স পতনের পর গত তিন কার্যদিবস ধরে উত্থান ধরে রেখেছে। দুই দিন সূচক সামান্য উপরে উঠলেও গতকাল বেশ ভালোই উঠেছে; ইঙ্গিত দিচ্ছে বড় উত্থানের। দিনের শুরু থেকেই সূচক ছিল ঊর্ধ্বমুখী যা দিনের শেষ পর্যন্ত মুখ ঘোরায়নি। তবে লেনদেনে বড় পতন হয়েছে। এদিকে গতকালের সূচকে ব্যাংক খাতের তেমন অবদান না থাকলেও গত কয়েকমাসের মতো শেয়ার লেনদেনে শীর্ষে ছিল এই খাতের প্রতিষ্ঠানগুলোই। শেয়ার হাতবদলের আশি ভাগ জুড়েই ছিল আর্থিক খাতের প্রতিষ্ঠান। প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৪০ পয়েন্টের বেশি; চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএসপিআই বেড়েছে ১৪৩ পয়েন্টের বেশি।
গত কয়েক কর্মদিবস ব্যাংক খাতের আধিপত্য থাকলেও দিনের শুরুতেই ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দর বৃদ্ধির তালিকায় উঠে আসে বস্ত্র, খাদ্য, টেলিযোগাযোগ, অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোর শেয়ার।
চাঙ্গাভাবে শুরু করা ঢাকার বাজারের প্রধান সূচক বেড়ে দিন শেষে ৬ হাজার ১৩৩ পয়েন্টে পৌঁছে। আর ১৪৩ পয়েন্ট বেড়ে সিএএসপিআই পৌঁছেছে ১৯ হাজার ৪৬ দশমিক ৮৪ পয়েন্টে। তবে সূচক বাড়লেও আগের দিনের চেয়ে লেনদেন কমেছে দুই বাজারেই।
ডিএসইতে এদিন লেনদেন হয়েছে ৮০১ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড, যা আগের দিনের চেয়ে ১২৪ কোটি টাকা কম। সিএসইতে লেনদেন আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকা কমে ৩৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে।
ঢাকার বাজারে বস্ত্র, টেলিযোগাযোগ, ওষুধ, সিমেন্ট, সিরামিক, প্রকৌশল, আর্থিক প্রতিষ্ঠান, খাদ্য, বিদ্যুত-জ্বালানি, ইন্সুরেন্স, বিবিধ, সেবা ও রিয়েল এস্টেট খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের মধ্যে দর বেড়েছে ২৪০টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। সিএসইতে লেনদেন হওয়া ২৫১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের মধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।
ডিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে- এক্সিম ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইসলামী ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ঢাকা ব্যাংক, আইএফআইসি ব্যাংক, শাহজালাল ব্যাংক, উত্তরা ব্যাংক, এনসিসি ব্যাংক। দর বৃদ্ধির শীর্ষে রয়েছে- ফুয়াং ফুড, ফুয়াং সিরামিক, ইউনিয়ন ক্যাপিটাল, ইন্টারন্যাশনাল লিজিং, তুংহাই, রহিম টেক্সটাইল, প্রাইম টেক্সটাইল, সিএন টেক্সটাইল, সায়হাম টেক্সটাইল ও সোনারবাংলা ইন্সুরেন্স। দর কমার শীর্ষে রয়েছে- ইমাম বাটন, আমরা নেটওয়ার্ক, আইএসএনএল, প্রগতি লাইফ, বিচ হ্যাচারি, মিরাকল ইন্ডাস্ট্রিজ, অ্যামবি ফার্মা, এশিয়ান টাইগার সন্ধানি লাইফ গ্রোথ ফান্ড, মাইডাস ফাইন্যান্স, পুবালী ব্যাংক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন