শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফিরছেন ভিলিয়ার্স-ডুমিনি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

 দক্ষিণ আফ্রিকা সফরে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। এর আগে একটি মাত্র প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে টাইগাররা। তবে একমাত্র সেই প্রস্তুতি ম্যাচে ব্যাটসম্যানদের তো বটেই বিশেষ করে নিজেদের বোলিং লাইনআপটা ভালোভাবে পরখ করে নেয়ার সুযোগ পাচ্ছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। কারণ প্রস্তুতি ম্যাচে মুস্তাফিজ-রুবেল-তাসকিনদের বল করতে হবে এবি ডি ভিলিয়ার্স ও জেপি ডুমিনিদের মত পরীক্ষিত ব্যাটসম্যানদের। বøুমফন্টেইনে ১২ অক্টোবর অনুষ্ঠিত অনুশীলন ম্যাচ দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের স্কোয়াডে রাখা হয়েছে এই দুই ওয়ানডে স্পেশালিস্টকে।
বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে টেস্ট থেকে অবসরের ঘোষণা দেন ডুমিনি। আর দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স উক্ত টেস্ট সিরিজ থেকে নিজেকে সরিয়ে নেন। তবে একদিনের সিরিজে খেলবেন এই মারকুটে ব্যাটসম্যান। তারই প্রস্তুতি হিসেবে অনুশীলন ম্যাচের স্কোয়াডে রাখা হয়েছে ডি ভিলিয়ার্সকে। দক্ষিণ আফ্রিকার হয়ে এ পর্যন্ত ২২২ ওয়ানডেতে ২১৩ ইনিংসে ব্যাট করে ৯৩১৯ রান করেছেন এবি ডি ভিলিয়ার্স, গড় ৫৩.৫৫। ১০০.২৫ স্ট্রাইকরেটও প্রতিপক্ষ বোলারদের ভয় ধরিয়ে দেওয়ার মত। এসময় ৫৩ টি অর্ধশতকের পাশাপাশি আছে ২৪ টি শতক হাঁকিয়েছেন তিনি। সর্বোচ্চ স্কোর অপরাজিত ১৬২।
এদিকে কিছুদিন আগে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন জেপি ডুমিনি। তবে সংক্ষিপ্ত ফরম্যাটে দেশের হয়ে খেলা চালিয়ে যাবেন ডুমিনি। বাংলাদেশের বিপক্ষে একমাত্র অনুশীলন ম্যাচের স্কোয়াডেও আছেন এই ক্রিকেটার। পাশাপাশি দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের অধিনায়কের দায়িত্ব পালন করবেন তিনি। দক্ষিণ আফ্রিকার হয়ে এ পর্যন্ত ১৭৭ টি একদিনের ম্যাচ খেলেছেন জেপি ডুমিনি। ১৬০ ইনিংসে ব্যাট করে রান করেছেন ৪৬৩৮ । ব্যাটিং গড় ৩৭.৭০। অন্যদিকে স্ট্রাইকরেট ৮৩.৪৩। ২৪ টি অর্ধশতকের পাশাপাশি আছে ৪ টি শতক। সর্বোচ্চ স্কোর অপরাজিত ১৫০ ।
ভিলিয়ার্স, ডুমিনি ছাড়াও চলতি বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াড থেকে অনুশীলন ম্যাচের স্কোয়াডে সুযোগ পেয়েছেন এইডেন মার্করাম এবং কেশভ মহারাজ।
উল্লেখ্য, দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ৩৩৩ রানে হার দিয়ে প্রোটিয়া সফর শুরু করে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে ৬ অক্টোবর। আগামী ১৫ই অক্টোবর শুরু হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।
অনুশীলন ম্যাচের জন্য দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ : জেপি ডুমিনি (অধিনায়ক), ম্যাথ্যু ব্রিজকে, এমবুলেলো বুদাজা, এবি ডি ভিলিয়ার্স, রবি ফ্র্যাইলিঙ্ক, বরান হেন্ড্রিকস, হেইনরিক ক্লাসেন, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, উইয়ান মালডার, মালুসি সিবোতো, খায়া জোন্ডো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন