রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ফ্ল্যাট রেজিস্ট্রেশনে ঋণ সুবিধা চায় রিহ্যাব গৃহায়ন অর্থায়ন মেলা শুরু ১৯ অক্টোবর

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) দেশে প্রথমবারের মতো গৃহায়ন অর্থায়ন মেলা আয়োজন করতে যাচ্ছে। মেলায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ আবাসন খাত সংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানি অংশ নেবে। রাজধানীর সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী এ মেলা আগামী ১৯ অক্টোবর শুরু হবে, চলবে ২১ অক্টোবর পর্যন্ত। মেলায় সার্বিক সহযোগিতা করবে আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে এ মেলা। গতকাল বুধবার রাজধানীর পল্টনে বিএইচবিএফসি কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তী বলেন, গৃহায়ন খাতের সঙ্গে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে এক ছাদের নিচে এনে আবাসন খাতে দেশি-বিদেশি বিনিয়োগ সৃষ্টি করাই গৃহায়ন অর্থায়ন মেলার মূল উদ্দেশ্য। এখানে একজন গ্রাহক তার পছন্দের ফ্লাট কিনতে পারবেন। একই সঙ্গে আবাসন খাতের বিভিন্ন ঋণ সুবিধা সম্পর্কে জানতে পারবেন।
মেলা উপলক্ষে বিএইচবিএফসি পাঁচটি পণ্য নতুন আঙ্গিকে চালু করছে। এর মধ্যে রয়েছে, নগরবন্ধু, প্রবাসবন্ধু, পল্লীমা, আবাসন মেরামত ঋণ ও আবাসন উন্নয়ন ঋণ। সহজ শর্তে সিঙ্গেল ডিজিটে ঋণ প্রদান করা হবে। মেলা চলাকালীন সারা দেশে বিএইচবিএফসির সব অফিসে ঋণ আবেদনের ক্ষেত্রে আবেদন ও পরিদর্শন ফি ৫০শতাংশ ছাড় দেওয়া হবে।
বিএইচবিএফসির এমডি জানান, কর্পোরেশনের ফান্ড বাড়াতে ইতোমধ্যে আইডিবির সঙ্গে ৮৫০ কোটি টাকা ঋণ চুক্তি হয়েছে। এ অর্থ দিয়ে ৭ হাজার ৯৭৬টি হাউজিং ইউনিট নির্মাণ করা সম্ভব। যেখানে ৪৭ হাজার ৮৫৬ জন আবাসন সুবিধা ভোগ করতে পারবেন।
রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি নুরুন্নবী চৌধুরী শাওন বলেছেন, জমি ও ফ্ল্যাট রেজিস্ট্রেশন খরচের উপর ঋণসুবিধা চায় রিহ্যাব। একই সঙ্গে আবাসন খাতে ঋণের সর্বোচ্চ সুদহার সাড়ে ৭ শতাংশে নামিয়ে আনার দাবি করেছে সংগঠনটি। নুরুন্নবী চৌধুরী শাওন বলেন, ফ্লাট ক্রয়ের রেজিস্ট্রেশন ফি ১৪ শতাংশ। অর্থাৎ এক কোটি টাকার ফ্ল্যাট কিনলে ক্রেতাকে রেজিস্ট্রেশন ফি বাবদ ১৪ লাখ টাকা পরিশোধ করতে হয়। অনেক গ্রাহক কিস্তিতে ফ্লাটের টাকা পরিশোধ করে তা বুঝে নিয়ে বসবাসও করছে। কিন্তু খরচ বেশি হওয়ায় রেজিস্ট্রেশন করছে না। তাই রেজিস্ট্রেশন ফি-বাবদ যে খরচ হয় তরে ওপর ঋণ দিলে রেজিস্ট্রেশনের হার বাড়বে। একই সঙ্গে বাড়বে সরকারের রাজস্ব আয়।
আবাসন খাতে ঋণের সর্বোচ্চ সুদহার সাড়ে ৭ শতাংশ করার দাবি জানিয়ে তিনি বলেন, বিশ্বে বিভিন্ন দেশে আবাসনের ওপর সর্বোচ্চ সুদহার ৫ শতাংশ। কিন্তু আমাদের দেশে তা প্রায় দ্বিগুণ, অনেক ক্ষেত্রে তার চেয়েও বেশি। তাই এ খাতে ঋণের সুদহার কমানো প্রয়োজন। এতে করে একদিকে মানুষের আবাসন হবে। অন্যদিকে আবাসন খাতও ক্ষতির মুখ থেকে ফিরে আসবে।
এসময় হাউস বিল্ডিং ফিন্যান্সে ঋণ গ্রহণ আরও সহজ করার পাশাপাশি যেসব হয়রানি শিকার হতে হয় তাও বন্ধের দাবি জানান তিনি। সংবাদ সম্মেলনে এছাড়াও উপস্থিত ছিলেন, রিহ্যাবের সহ-সভাপতি লিয়াকত আলী ভূইয়া, পরিচালক কামাল মাহমুদ ও শাকিল কামাল চৌধুরী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন