শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

গেইল ঝড়ে উড়ে গেল ইংল্যান্ড

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নামের পাশে বহু আগে থেকেই জুড়ে গিয়েছিল খুনে ব্যাটসম্যানের আর ক্যারীবিয়ান দানবের তকমা। ক্রিকেটের ক্ষুদ্র ফরম্যাট টি-২০ চালু হবার পর থেকে সেটি যেন নিজের একান করে নিলেন ক্রিস গেইল। তার একার তা-ব, ঝড়ে কত দলই যে উড়ে গেছে তার ইয়ত্তা নেই। অপেক্ষাতে ছিল ভারতে চলতে থাকা এবারের টি-২০ বিশ্বকাপও। গতকাল দেখা মিললো তারও। এক গেইল ঝড়েই খড়কুটোর মতো উড়ে গেল ইংল্যান্ড। ব্যাটসম্যানদের নৈপুণ্যে বড় সংগ্রহই গড়েছিল ইংলিশরা। কিন্তু গেইল তা-বে ১৮৩ রানের লক্ষ্যটাও মামুলি মনে হলো। বিধ্বংসী এই ব্যাটসম্যানের শতকে সুপার টেনে ৬ উইকেটের সহজ জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তাও আবার ১১ বল হাতে রেখেই!
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে গতকাল প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ডকে ভালো সূচনা এনে দেন জ্যাসন রয় (১৫) ও অলেক্স হেলস। ৪.৩ ওভার স্থায়ী উদ্বোধনী জুটিতে তারা ৩৭ রান করেন। দ্বিতীয় উইকেটে হেলসের (২৮) সঙ্গে ৫৫ রানের জুটি গড়ে বড় সংগ্রহের ভীত গড়েন জো রুট। সুলিমান বেনের বলে হেলস বোল্ড হলে ভাঙে ৬.৪ ওভার স্থায়ী জুটিটি। ইংনিংস সর্বোচ্চ ৪৮ রান করেন রুট। আন্দ্রে রাসেলের বলে ক্যাচ দিয়ে ফেরার আগে ৩৬ বলের ইনিংসে ৩টি চার ও ২টি ছক্কা মারেন এই ডান-হাতি ব্যাটসম্যান। এরপর ব্যাট হাতে জ্বলে ওঠেন ছন্দে থাকা জস বাটলার ও ওয়েন মর্গ্যান। তাদের ছোট কিন্তু কার্যকর ইনিংসে শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৮২ রান করে ইংল্যান্ড। ২০ বলে ৩০ রানের ইনিংসে ৩টি ছক্কা মারেন বাটলার। আর অধিনায়ক মর্গ্যান ১৪ বলের ঝড়ো ইনিংসে ১টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ২৭ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল ও ডেয়াইন ব্রাভো ২টি করে উইকেট নেন।
লক্ষ্যটা মামুলি ছিল না। তা আরো কঠিন করে তুলেছিল দলীয় মাত্র ২ রানে ওপেনার জেসন চার্লসের (০) বিদায়ে। আর তাই যেন কাল হয়ে দাঁড়ায় ইংল্যান্ডে। একা হাতে দলকে জয়ের বন্দরে ভেড়ালেন গেইল। তাও অবার ছক্কার রেকর্ড গড়ে! মুম্বাইয়ের ব্যাটিং উইকেট আশা জাগাচ্ছিল গেইল তা-বেরই। হলোও তাই। ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে জ্বলে উঠা গেইলের একের পর এক ছক্কায় গড়লেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনের গ্রুপ পর্বের আগে ৯১টি ছক্কা নিয়ে শীর্ষে ছিলেন নিউজিল্যান্ডের সদ্য সাবেক হওয়া ব্রেন্ডন ম্যাককালাম। মুম্বাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামার আগে ২০ ওভারের ক্রিকেটে গেইলের ছক্কা ছিল ৮৭টি। শুরুতে নিজেকে একটু গুটিয়ে রাখলেও হাত খুলতে সময় নেননি বাঁ-হাতি এই খুনে ব্যাটসম্যান। দ্বিতীয় ওভারে রিস টপলির বলে দিনের প্রথম ছক্কা মারেন গেইল। এরপর নবম ওভারে আদিল রশিদকে পরপর দুটি ছক্কা মারেন। একাদশ ওভারে বেন স্টোকসের বলে ছক্কা হাঁকিয়ে ম্যাককালামকে স্পর্শ করার পরের বলেও ছক্কা মেরে ছাড়িয়ে যান গেইল। শেষ পর্যন্ত ১০০ রানে অপরাজিত থাকেন এই মারকুটে ওপেনার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন