রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইরানি মিলিশিয়াদের ইরাক থেকে বাড়ি ফিরে যাওয়া দরকার : রেক্স টিলারসন

আরটি | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, ইরানি মিলিশিয়াদের এখন ইরাক থেকে বাড়ি ফিরে যাওয়া দরকার। গত রোববার সউদি আরবের রাজধানী রিয়াদে সউদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল -জুবেইরের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে টিলারসন এ কথা বলেন। তিনি বলেন, ইরাকে ইসলামিক স্টেট (আইএস বা ্আইএসআইএস) বিরুদ্ধে লড়াই যখন শেষপ্রান্তে তখন ইরাক থেকে ইরানি মিলিশিয়া ও তাদের সামরিক উপদেষ্টাদের বাড়ি ফিরে যাওয়া দরকার।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের এ বক্তব্যকে ইরাকে ইরানের প্রভাব খর্ব করার প্রচেষ্টা হিসেবে মনে করা হচ্ছে। সউদি আরবে ঊর্ধ্বতন সউদি ও ইরাকি কর্মকর্তাদের সাথে বৈঠকের পর টিলারসন বলেন, আইএসের বিরুদ্ধে লড়াই এখন শেষ পর্যায়ে এসেছে। এখন বিদেশী যোদ্ধাদের ইরাক ছেড়ে বাড়ি ফিরে যাওয়া উচিত এবং ইরাকিদের তাদের নিজের এলাকা নিজেদের নিয়ন্ত্রণ করতে দেয়া উচিত। ইরাকে ইসলামিক স্টেটের সাথে লড়াইকে কেন্দ্র করে এ অঞ্চলে ইরানের প্রভাব বিস্তারের চেষ্টা হ্রাসের প্রচেষ্টার অংশ হিসেবে টিলারসন সউদি আরব সফরে এসেছেন বলে পর্যবেক্ষকদের ধারণা। টিলারসন সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, মধ্যপ্রাচ্যে ইরানে অশুভ উদ্দেশ্য হাসিলের পথে স্বাধীন ও সম্ভাবনাময় ইরাক একটি বাধা হয়ে দাঁড়াতে পারে। যাহোক, যুক্তরাষ্ট্র তার দীর্ঘদিনের মিত্র ও ইরাকের প্রতিদ্ব›দ্বী সউদি আরবের সাথে ঘনিষ্ট সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে ইরাকের প্রতি চাপ সৃষ্টি করেছে।
রোববার দিনের প্রথম দিকে টিলারসন বলেন,রিয়াদ ও বাগদাদের মধ্যে সম্পর্কের বিরাট সম্ভাবনা আছে এবং সামষ্টিক নিরাপত্তা জোরদারের জন্য তা গুরুত্বপুর্ণ। তিনি বলেন, এ ব্যাপারে ওয়াশিংটনের বিপুল আগ্রহ রয়েছে।
সাম্প্রতিক বছরগুলোতে ইরাকে সন্ত্রাস বিরোধী লড়াইকে পুঁজি করে ২০১৪ সালে ইরান নিজ অর্থায়ন ও প্রশিক্ষণে ইরাকি শিয়াদের নিয়ে পপুলার মোবিলাইজেশন ফোর্সেস (পিএমএফ) গঠন করে। পরে একে ইরাকি নিরাপত্তা বাহিনীর অংশ বলে ঘোষণা করা হয়। মসুল ও উত্তর ইরাকের অন্যান্য শহর মুক্ত করার অভিযানে পিএমএফ ইরাকি সেনাবাহিনীর সাথে লড়াই করে।
এদিকে ১৯৯০ সালে সাদ্দাম হোসেনের কুয়েত দখলকে কেন্দ্র করে ইরাক ও সউদি আরবের মধ্য্রে সম্পর্কের অবনতি ঘটে। দু’দেশ তাদের মধ্যে ক‚টনৈতিক সম্পর্ক ছেদ করে। সাম্প্রতিক কালে দু’দেশই তাদের মধ্যকার সম্পর্কের উন্নতির চেষ্টা করছে। ২৫ বছর ২০১৫ সালে রিয়াদ-বাগদাদ ক‚টনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হয়। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে সউদি পররাষ্ট্রমন্ত্রী বাগদাদ সফর করেন। ইরাকি প্রধানমন্ত্রী সউদি আরব সফরে পৌঁছে রোববার বাদশাহ সালমানের সাথে বৈঠকে মিলিত হন। উভয়েই দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরুদ্ধারে অঙ্গিকার পুনর্ব্যক্ত করেন।
এদিকে টিলারসন ইরানি বিপ্লবী গার্ড কোরের (আইআরজিসি) সাথে ব্যবসা বন্ধের জন্য অন্য দেশগুলোর প্রতি আহবান জানান। যুক্তরাষ্ট্র সম্প্রতি আইআরজিসিকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করেছে। টিলারসন বলেন, ইউরোপীয় কোম্পানিগুলো ও দেশ এবং বিশে^র অন্যান্য দেশ ও কোম্পানি এ অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টিকারী এবং ধ্বংসকান্ডের জন্য দায়ী আইজিআরসির সুনির্দিষ্ট কার্যক্রম নিষিদ্ধ করতে নিষেধাজ্ঞা আরোপে যুক্তরাষ্ট্রের সাথে যোগ দেবে বলে আমরা আশা করি।
তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যারা ইরানি বিপ্লবী গার্ডের সাথে ব্যবসা করবে, দেশ বা সংস্থা, তারা তা বিরাট ঝুঁকি নিয়ে করবে।
মধ্য অক্টোবরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সন্ত্রাস সমর্থনের জন্য বিপ্লবী গার্ডকে অভিযুক্ত করেন এবং তাদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের কথা ঘোষণা করেন। এর অল্প পরই মার্কিন অর্থ দফতর সন্ত্রাস কর্তৃপক্ষের আওতায় আইআরজিসিকে চিহ্নিত করে যা বিপ্লবী গার্ডকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন ঘোষণা না করেও নিষেধাজ্ঞার অধীন করবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
বাবুল ২৪ অক্টোবর, ২০১৭, ৪:১৯ এএম says : 0
এই যুদ্ধ শেষ হওয়া জরুরী
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন