ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

৫২টি দেশের ৫৬ জন স্পিকার ও ২৩ জন ডেপুটি স্পিকার আসছেন

আজ ঢাকায় সিপিএ সম্মেলন শুরু হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কনটিনিউনিং টু এনহান্স হাই স্ট্যান্ডার্ডস অব পারফরমেন্স অব পার্লামন্টোরিয়ানস- প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বুধবার শুর হচ্ছে ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স (সিপিসি)। আজ ঢাকায় ১ থেকে ৮ নভেম্বর কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) এই সম্মেলনে ৫২টি দেশের ১৮০টি জাতীয় ও প্রাদেশিক সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্যসহ অন্যান্য প্রতিনিধিসহ সাড়ে পাঁচশর মত প্রতিনিধি সম্মেলনে অংশ নেবেন। যার মধ্যে ৫৬ জন স্পিকার এবং ২৩ জন ডেপুটি স্পিকার থাকবেন।
গতকাল মঙ্গলবার সিপিএ বাংলাদেশ কার্যালয় থেকে জানানো হয়েছে, আজ বুধবার সম্মেলনে অংশ নেওয়া প্রতিনিধিদের বিভিন্ন অংশ বাংলাদেশে আসা শুরু করবেন। সম্মেলনের কার্যক্রম ১ নভেম্বর শুরু হলেও এর আনুষ্ঠানিক উদ্বোধন হবে ৫ নভেম্বর। ওইদিন সকালে সিপিএর ভাইস প্যাট্রন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদের দক্ষিণ প্লাজায় সম্মেলনের উদ্বোধন করবেন। আগামী বৃহস্পতিবার ২-৪ নভেম্বর হোটেল রেডিসনে সিপিএর বিভিন্ন অঞ্চল, কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ানস, স্মল ব্রাঞ্চস’ নির্বাহী কমিটিসহ বিভিন্ন কমিটির অভ্যন্তরীণ বৈঠক বসবে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলনের সাধারণ সভা, বিভিন্ন গ্রুপের মিটিং ও আটটি কর্মশালা হবে।
ঢাকায় অনুষ্ঠেয় এই সম্মেলনেই পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম পার্লামন্টারি ফোরামের নতুন চেয়ারপারসন নির্বাচন করা হবে। বর্তমানে এর দায়িত্বে রয়েছে সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ৫ নভেম্বর চলমান রোহিঙ্গা সঙ্কট নিয়ে সম্মেলনে অংশ নেওয়া বিভিন্ন দেশের এমপিদের ব্রিফ করবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। সম্মেলনে ডেমোক্রেসি মাস্ট ডেলিভার: রোল অব পার্লামন্টে অ্যাড্রেসিং দ্যা চ্যালেঞ্জেস শীর্ষক একটি কর্মশালা বিষয়বস্তু বাংলাদেশ ঠিক করেছে। এখানে কোন ধরনের চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হবে।
স্পিকার শিরীন শারমিন চৌধুরী ইনকিলাবকে বলেন, আমরা যেদিক থেকে ভেবেছি সেটা হলো জনপ্রতিনিধি হিসেবে এমপিদের ওপর যে দায়িত্ব বর্তায়- মানে টু সার্ভ দ্য পিপল, সেটা করতে যে বিষয়গুলো আসে সেগুলোকে চ্যালেঞ্জ হিসেবে দেখছি। গণতন্ত্র যদি মানুষের জীবনমান উন্নয়নের প্রত্যাশাগুলো পূরণ করতে না পারে তাহলে মানুষের প্রত্যাশা পূরণ হবে না। এই বিষয়টি নিয়ে আলোচনা হবে। তিনি আরও বলেন, এসডিজি নিয়ে আলাদা ওয়ার্কশপ হবে। সব ব্যাপারেইতো... এমপিরা যখন এক সাথে হয় তখন পার্লামেন্টারি প্রাকটিসের চ্যালেঞ্জিং বিষয় নিয়ে আলোচনা হয়। ক্লাইমেট চেঞ্জ, ইকোনোমকি ইন্টিগ্রেশন, দারিদ্র্য বিমোচন, ডেমোক্রেসিকে ফর্টিফাই করা, পার্লামন্টোরি প্রাকটিস অ্যান্ড প্রসিডিউর শেয়ার করা, সুশাসন... যে সমস্যাগুলো নিয়ে আমরা সবসময় কাজ করি সেগুলো নিয়ে আলোচনা হবে। সিপিএর ৬২তম সম্মেলন ঢাকায় গতবছর সেপ্টেম্বরে হওয়ার কথা থাকলেও জুলাই মাসে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার কারণে তা হয়নি। কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন ১৯১১ সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ ১৯৭৩ সালে এই সংগঠনের সদস্য পদ লাভ করে। আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, বৃটিশ আইল্যান্ড ও মেডিটেরিয়ান, কানাডা, ক্যারিবিয়ান আমেরিকাস ও আটলান্টিক, ভারত, প্যাসিফিক ও দক্ষিণ পূর্ব এশিয়া এই আটটি অঞ্চল নিয়ে সিপিএ গঠিত।
ডিএমপির নির্দেশনা
কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) সম্মেলন উপলক্ষ্যে আগামী ১ থেকে ৮ নভেম্বর পর্যন্ত জাতীয় সংসদ ভবন ও এর আশপাশের এলাকায় বিশেষ সতর্কতামূলক নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। নির্দেশনা অনুযায়ী সম্মেলনের সাতদিন চন্দ্রিমা উদ্যান, সংসদ ভবন, বিআইসিসি ও পার্শ্ববর্তী এলাকায় সব ধরনের অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ক্ষতিকারক ও দুষণীয় পদার্থ এবং মিছিল, সামবেশ, শোভাযাত্রা, বিক্ষোভ নিষিদ্ধ করা হয়েছে।
###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন