রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বের দেশে দেশে সাংবাদিক নির্যাতন সোমালিয়া প্রথম বাংলাদেশ দশম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিশ্বে সাংবাদিক নির্যাতনের ঘটনায় বাংলাদেশের অবস্থান দশম। টানা তৃতীয়বারের মতো শীর্ষ স্থান দখল করে রেখেছে যুদ্ধবিধ্বস্ত সোমালিয়া।
গতকাল মঙ্গলবার কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টের (সিপিজে) টেনথ অ্যানুয়াল ইমপিউনিটি ইনডেক্স প্রকাশ করে। এতে বলা হয় দীর্ঘ দিন ধরে গৃহযুদ্ধ কবলিত সোমালিয়ায় গত এক দশকে দুই ডজন সাংবাদিক হত্যা করা হয়েছে। প্রতিবেদন অনুসারে সোমালিয়ার সবচেয়ে বেশি সাংবাদিক হত্যার ঘটনা ঘটে চলেছে। এ প্রতিবেদনে দশম স্থানে রয়েছে বাংলাদেশ। সিপিজের প্রতিবেদন অনুসারে, ৬ বছরের গৃহযুদ্ধে সিরিয়া সাংবাদিক নির্যাতনে দ্বিতীয় স্থানে রয়েছে। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইরাক। চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ সুদান এবং পঞ্চম স্থানে ফিলিইপাইন, ষষ্ঠ স্থানে মেক্সিকো, সপ্তম পাকিস্তান, অষ্টম ব্রাজিল, নবম রাশিয়া, এগারোতম নাইজেরিয়া ও বারোতম স্থানে রয়েছে ভারতের নাম।
সিপিজের প্রতিবেদনে গত কয়েক বছর আফগানিস্তানের নাম প্রথমদিকে থাকলেও এবার দেশটির নাম নেই। সিপিজে জানিয়েছে দেশটিতে সাংবাদিক হত্যার পরিমাণ কমেছে। ইউনেস্কো জানিয়েছে, বিশ্বের দেশে দেশে সাংবাদিক হত্যার ঘটনায় ৯০ শতাংশ ক্ষেত্রে অপরাধীর বিচার হয় না। ২০১৭ সালে বিভিন্ন সদস্য রাষ্ট্রের দেওয়া তথ্যের ভিত্তিতে এক প্রতিবেদনে এই দাবি করেছে ইউনেস্কো। সংস্থাটি সাংবাদিক হত্যায় দায়মুক্তি বাতিল ও সংবাদমাধ্যমকে আক্রমণ না করার আহ্বান জানানো হয়েছে। ২০০৬ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৯শ ৩০ জন সাংবাদিক হত্যার ঘটনায় নিন্দা জানিয়েছে সংস্থাটি। এর মধ্যে ২০১৬ সালেই ১শ ২ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। ২০১৬ সালে নিহত সাংবাদিকদের মধ্যে ৯৪ শতাংশ ছিলেন স্থানীয় সাংবাদিক। আর এসব হত্যাকান্ডের অর্ধেক সংঘটিত হয়েছে এমন সব দেশে যেগুলো সশস্ত্র সংঘাত চলছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন