বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

১৯ নভেম্বর শুরু প্রাথমিক সমাপনী পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ৬:৪২ পিএম

আগামী ১৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। দেশের সাত হাজার ২৬৭টি এবং বিদেশের ১২টি কেন্দ্রে অনুষ্ঠিত এই পরীক্ষায় এবার ২৮ লাখ চার হাজার ৫০৯ জন শিক্ষার্থী প্রাথমিক সমাপনী এবং দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন ইবতেদায়ী পরীক্ষায় অংশ নেবে। গতকাল (বুধবার) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান।
মোস্তাফিজুর রহমান বলেন, এবার ছাত্রদের থেকে এক লাখ ৮৯ হাজার ৮০১ জন বেশি ছাত্রী সমাপনীতে অংশ নেবে। এটা আশাব্যঞ্জক যে মেয়েরা প্রতিটি ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। প্রাথমিক সমাপনীতে এবার দুই হাজার ৯৫৩ জন এবং ইবতেদায়ীতে ৩৭৯ জন ‘বিশেষ চাহিদা সম্পন্ন’ পরীক্ষার্থী অংশ নেবে। তাদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে। পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ করতে যাবতীয় প্রস্তুতি নেওয়ার তথ্য জানিয়ে মন্ত্রী বলেন, প্রশ্নপত্র বিশেষ নিরাপত্তায় জেলা ও উপজেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হয়েছে। দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে প্রশ্ন পাঠানো হয়েছে বিশেষ ব্যবস্থায়। পরীক্ষার দিন উপজেলা থেকে কেন্দ্র সচিবের কাছে পৌঁছে দেওয়া হবে। পরীক্ষার দায়িত্ব পালনে অবহেলা বা অনিয়মের ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করা হয়েছে বলে জানান মন্ত্রী।
তিনি বলেন, পরীক্ষাকেন্দ্রে মোবাইল ব্যবহার করা যাবে না। যত প্রকার ছিদ্র এখন পর্যন্ত আবিষ্কার হয়েছে, যে ছিদ্রগুলো দিয়ে পানি আসতে পারে, সবটাই বন্ধ করার আমরা চেষ্টা করছি। প্রাথমিকের শিক্ষার্থীদের ফল পরিবর্তনের ঘটনা ঘটেছে স্বীকার করে মন্ত্রী বলেন, শ্রেণি নির্বিশেষে কেউ দাবি করতে পারি না যে শতভাগ নিশ্চিত পদ্ধতিতে আমরা কাজ করছি। আমরা পরীক্ষামূলকভাবে এগিয়ে যাচ্ছি। তিনি বলেন, যুগে যুগে কালে কালে এ রকম, আরও বেশি হয়ত ছিল, তখন হয়ত এমন মিডিয়ার প্রভাব ছিল না। এখন মানুষের সামনে এই কথাগুলো আসছে, যেখানেই যেটা আমরা পাচ্ছি এটার ব্যাপারে শুধু এটুকুই বলতে পারি, এ ধরনের কোনো অব্যবস্থা বা কোনো অনিয়ম কোনো জায়গায় কোনো ব্যক্তিবিশেষ বা ক্ষুদ্র গোষ্ঠী করতে পারেন, কিন্তু রাষ্ট্রীয় কোনো পৃষ্ঠপোষকতায় এ ধরনের কোনো ঘটনা ঘটছে না।
ফল পরিবর্তনের দায়ে রাজশাহীতে একজন জেলা ও একজন থানা শিক্ষা কর্মকর্তাকে কারাগারে পাঠানোর তথ্য জানিয়ে মন্ত্রী বলেন, আমরা এর মাধ্যমে বার্তা দিয়েছি, কেউ যদি এ ধরনের কাজে উদ্যোগী হয়, তাহলে কী হতে পারে।
সারা দেশে এবছর পঞ্চম শ্রেণির ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী। এ পরীক্ষায় গত বছর মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন অংশ নিয়েছিল। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে এক লাখ ৩৪ হাজার ২১৩ জন। ২০১৫ সালে ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পঞ্চমের সমাপনীতে বসেছিল। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আবু হেনা মোস্তফা কামাল।
প্রাথমিক সমাপনীর সূচি: ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত।
ইবতেদায়ী সমাপনীর সূচি: ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং ২৬ নভেম্বর গণিত।####

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন