শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিক্ষার্থীদের অত্যাধুনিক জিনিসপত্র আবিষ্কার যা মিটাবে মানুষের নিত্যপ্রয়োজন

মাহবুব আলম, জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মানুষের নিত্যদিনের জীবনযাপনকে আরো সহজলভ্য করতে অত্যাধুনিক জিনিসপত্র আবিস্কার করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। তাদের এ উদ্ভাবনের ফলে বিদ্যুতের অপচয় রোধ হবে, গ্যাস না থাকলেও রান্না করা যাবে, বিল্ডিংয়ে কোন সমস্যা হলে জানা যাবে। এছাড়াও রুম কিংবা অফিসে ডুকার সাথে সাথে কোন কিছুতে চাপ দেওয়া ছাড়াই চলবে প্রয়োজনীয় বৈদ্যুতিক যন্ত্রাংশ। অন্যদিকে আগুন লাগলে অটোমেটিক ভাবে আগুন নিয়ন্ত্রন করবে এমন যন্ত্রও আবিস্কার করেছে শিক্ষার্থীরা।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিজনেস সংগঠন ‘ফোরাম অব অন্ট্রোপ্রিনিয়রশিপ অ্যান্ড বিজনেস (এফইবি-জেইউ)’ এর আয়োজনে প্রোডাক্ট ডেভেলপমেন্ট প্রতিযোগিতায় শিক্ষার্থীরা এসব জিনিসপত্র আবিস্কার করেছেন।
তাদের অত্যাধুনিক আবিস্কার গুলো যথাক্রমে : দেশের চলমান গ্যাস সংকট দূর করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী সাদ, মাহির, ফয়সাল আবিস্কার করেছে এমন যন্ত্র। যা গ্যাস জনিত সকল সমস্যার সমাধান করবে। গ্যাস না থাকলেও করা যাবে রান্না। তাই এখর আর রান্না নিয়ে কোন দুচিন্তা নয়।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী নিলয়, তাশরিফ, বিন্দু দেশের বাজচারে নিয়ে আসতে চায় এমন বৈদ্যুতিক স্মার্ট চকেট। যেটার মাধ্যমে আপনার বিদ্যুত ব্যাবহার কমে যাবে ১০%। আর তাতে বিলও আসবে মাস শেষে কম। এ চকেট আপনি কিনতে পারবেন মাত্র ৯৫০ টাকা হলে।
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী অনিক, মোজাম্মেল, দীপ্ত আবিস্কার করেছে এমন যন্ত্র। যা চারদিকে ১৫ ফুট জায়গায় অটোমেটিক ভাবে আগুন নিয়ন্ত্রন করবে। যার নাম দেওয়া হয়েছে ‘সুপার সাইন সুপার ফায়ার ফাইটার’। যার মূল্য হবে ৩৫০০ টাকা।
জাবির আইবিএর তিন শিক্ষার্থী সুদিপ্ত, সময়িতা ও জয়ন্ত আবিস্কার করেছে এমন একটি অ্যাপ যার মাধ্যমে যেকোন স্থান থেকে যে কোন জায়গার বৈদুতিক যন্ত্রাংশগুলো নিয়ন্ত্রণ করা যাবে। তারা ৯৫০টাকার বিনিময়ে এমন অ্যাপ সুবিধা দিতে পারবে। অন্যদিকে বিল্ডিংয়ের ফিলার ঠিক আছে কিনা তা সংকেত দিয়ে জানিয়ে দিবে যন্ত্র। তথা বিল্ডিং ভাঙ্গনের পূর্বাবাস দিবে এমন যন্ত্র আবিস্কার করেছে তিন তরুণ শিক্ষার্থী। বাংলাদেশের বাজারে তারা নিয়ে আসতে চায় এ যন্ত্রটি।
তামিম, শিশির ও সজল নামের আরেক তিন শিক্ষার্থী আবিস্কার করেছে এমন যন্ত্র যা আপনি রুমে ডুকলেই সাথে সাথে প্রয়োজনীয় বৈদুতিক যন্ত্রাংশ চালু হবে। কোন কিছুতে চাপ দিতে হবেনা। এ যন্ত্রের নাম ই-সেভার। যার সাথে সংযুক্ত করে নিতে হবে লিমিটেড এডিশন। এ যন্ত্র ক্রয় করতে খরচ করতে হবে ১৮৯৮ টাকা। যা সেনসরের মাধ্যমে চলবে।
প্রসঙ্গত, ‘চ্যালেঞ্জ ইউর লিমিটস’ এ ¯েøাগানে এ প্রতিযোগীতা গত ১১ নভেম্বর কর্মশালার মাধ্যমে শুরু হয়। শিগগিরি প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হবে, প্রতিযোগীতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দল পাবে সুপারসাইন কেবলসের পক্ষ থেকে যথাক্রমে ১লক্ষ, ৭৫ হাজার ও ৫০ হাজার টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন