বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জুমায় ইমামতি করলেন জামিতা

প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১০:৩৩ এএম, ২৯ জানুয়ারি, ২০১৮

ইনকিলাব ডেস্ক : প্রথমবারের মতো শুক্রবারের জুমা’র নামাজে ইমামতি করলেন একজন মুসলিম নারী। তার নাম জামিতা। তার বয়স ৩৪ বছর। ভারতের ইতিহাসে নারীদের ইমামতি এটাই প্রথম। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। তাকে প্রাণনাশের হুমকি দেয়া হয়েছে। তবে জামিতার জোর দাবি, তিনি প্রতি শুক্রবার জুমার নামাজ পড়িয়ে যাবেন। এতে বলা হয়েছে, গত শুক্রবার কেরালার মালাপ্পুরম জেলায় একটি মসজিদে নামাজ পড়ান ‘কুরান সুন্নাহ সোসাইটি’র রাজ্য শাখার সেক্রেটারি জামিতা। উল্লেখ্য, সারা ভারতেই শুক্রবারের জুমার নামাজ পড়িয়ে থাকেন পুরুষ ইমামরা। কিন্তু এর সমালোচনা করেন জামিতা। তিনি বলেন, শরীয়তে এমন কোনো আইন নেই যে, শুধু পুরুষরাই ইমাম হতে পারবেন। তার এমন আচরণের কারণে তাকে নানাভাবে হুমকি দেয়া হয়েছে। এমন হুমকিতে তাকে ছাড়তে হয়েছে তিরুঅনন্তপুরম। এরপর তাকে আশ্রয় দিয়েছে কোরআন সুন্নাহ সোসাইটি। জামিতা বলেন ‘কোনো মহিলা নামাজ পড়াবেন এটা অনেক পুরুষই সহ্য করতে পারেন না। এ সিদ্ধান্তের জন্য অনেক প্রবীণও আমার সমালোচনা করেছেন। তাকে ফোনে প্রাণহানির হুমকি দেয়ার পর দেয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। জি নিউজ, এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
নিজাম ২৯ জানুয়ারি, ২০১৮, ৩:০৪ এএম says : 0
বিষয়টি শরীয়ত সম্মত কিনা জানতে চাই।
Total Reply(2)
khan ২৯ জানুয়ারি, ২০১৮, ৩:৫৪ এএম says : 4
Becouse Lady can't make them (pak) becouse for monthly blood passing in vagina for thats woman can't Imam
মিজান ২৯ জানুয়ারি, ২০১৮, ১০:৩১ এএম says : 4
না।মেয়েদের ঘরের নামাজ মসজিদের নামাজ থেকে উত্তম।
Nurul islam ২৯ জানুয়ারি, ২০১৮, ৭:৪৩ এএম says : 0
Amora jani mohilara tader emamoti mohilader e emamoti korte parben tobe zumma eid janaja a gulote nohe abong masjide o nohe bari gore e .ar betikrom na
Total Reply(0)
Nannu chowhan ২৯ জানুয়ারি, ২০১৮, ৭:৫১ এএম says : 0
amader iman rokkharthe pobitro Al koran o sunnar aloke jibon chalate hobe...
Total Reply(0)
মাওলানা নদভী ২৯ জানুয়ারি, ২০১৮, ১:১৩ পিএম says : 1
নিউজটি পড়লাম। পাঠকের মনে নানা প্রশ্ন জাগতে পারে। একজন শরীয়া বিশেষজ্ঞ ও দায়িত্বশীল আলেম হিসাবে বিষয়টি পরিষ্কার হওয়া দরকার বলে মনে করি। কোনো নারী পুরুষের জামাতে ইমাম হতে পারে না। কোরআন, সুন্নাহ, ইজমা, কিয়াস এর বিরোধী। গত দেড় হাজার বছরে এর কোনো নজিরও ইসলামে নেই। শুধু নারীদের ঘরোয়া জামাতে একজন যোগ্য নারী ইমাম হয়ে নামাজ পড়ানোর একটি মাত্র ঘটনা ইসলামে আছে। তবুও সেটি জুমা নয়। নারীটিও ইমামের মতো আগে দাড়িয়ে নয় বরং কাতারের মধ্যে থেকেই নামাজটি পড়িয়েছিলেন। যার অনুসরণ সাহাবীরাসহ পৃথিবীর কোনো নারী মুসলিম আর করেননি। জুমার নামাজ পড়ানো নারীদের জন্য সম্পূর্ণ নাজায়েজ। একবার আমেরিকায় এক নারী জুমা পড়িয়েছিলেন, পরে জানা গেছে তিনি অমুসলিম কাদিয়ানী। ভারতে জামিতা নামের যে নারী জুমা পড়ালেন। ভালো করে খবর নেওয়া উচিত তিনি আসলে ইসলামের অনুসারী কি না। তার পেছনে ইহুদি নাসারা কট্টরবাদী হিন্দু বা কাদিয়ানীরা সক্রিয় কি না। আমি আশা করি যেন জামিতা এমন কিছু না হন। অজ্ঞতাবশত যে কাজ তিনি করেছেন তওবা করে ছেড়ে দেন। তার বক্তব্যে দেখলাম তাকে নকি কারা হুমকি দিচ্ছে। হুমকির মতো কাজ তিনি করেছেন আবার বেয়াদবের মতো সাফাই গাইছেন। তার উচিত নমনীয় হওয়া, শরীয়ত মেনে নেওয়া। বাড়াবাড়ি করলে কিছু লোক হুমকি দিতেই পারে। অনেক সময় প্রচার পাওয়ার জন্য বা নিজের দাম বাড়ানোর জন্য ইসলামের দুষমনরা হুমকির নাটকও সাজিয়ে থাকে। আশা করি সত্যিকার মাসআলাটি জামিতা বুঝবেন এবং মেনে নেবেন। পাঠকরা যেন বিভ্রান্ত না হন এজন্যই এই লেখাটি পোস্ট করলাম। বিস্তারিত জানার জন্য নিকটস্থ দারুল ইফতা ও বড় আলেমদের সহায়তা নিন। না জেনে বা অসম্পূর্ণ জেনে মন্তব্য করে ঈমান হারাবেন না।
Total Reply(2)
T. M. ABUL BASHAR ২৯ জানুয়ারি, ২০১৮, ৪:১৮ পিএম says : 4
Thanks you very much for your explanation.
Miah Muhammad Adel ৪ আগস্ট, ২০১৮, ৭:৪৫ এএম says : 4
It is not obligatory for women to go to the Masjid. But we can't prohibit them from coming if they want.
মহিউদ্দীন ২৯ জানুয়ারি, ২০১৮, ৫:৪১ পিএম says : 0
নদভী সাহেব আমার জানা মতে একজন হক্কানী যশা প্রথীত আলেম। তার মন্তব্যটি যথাযথ এবং শরীয়তসম্মত।আমি যতটুকু মাদ্রাসা লাইনে লেখাপড়া করেছি এতে কোথাও শরীঈ দলীলে কোনো মহিলাদের জুমার নামাজের ইমামতী বৈধ পাই নাই।
Total Reply(0)
Niman ৩০ জানুয়ারি, ২০১৮, ২:৩৩ পিএম says : 0
There are no opportunity of a Lady Imam. When a gents will pray his salat beside or back to a lady his salat will be FASED (Not accepted). So,......
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন