শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কী এই বিতর্কিত ‘বুল্লি বাই’ অ্যাপ?

মুসলিম নারী ‘বিক্রি’ হচ্ছে অনলাইনে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ভারতে অনুমতি ছাড়া ছবি ব্যবহার করে ফের অ্যাপের মাধ্যমে নিলামের জন্য তালিকাভুক্ত করা হল শত শত মুসলিম মহিলার নাম। দেশটিতে এক বছরেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় বারের জন্য এই ধরনের ঘটনা ঘটল। বিষয়টি জানাজানি হতেই অবশ্য অভিযুক্ত অ্যাপটি বন্ধ করে দেয় কেন্দ্র।

বছর খানেক আগে প্রায় একই কায়দায় মুসলিম মহিলাদের ছবি ব্যবহার করে নিলামের জন্য তালিকাভুক্ত করার অভিযোগ ওঠে একটি অ্যাপের বিরুদ্ধে। ‘সুল্লি ডিল’ নামক ওই অ্যাপ বন্ধ করে প্রশাসন। ‘সুল্লি’ শব্দটি মুসলিম মহিলাদের অবমাননা করার জন্য নেটমাধ্যমে বহুল প্রচলিত একটি শব্দ। মুসলিম মহিলাদের অপমান এবং হয়রানি করাই অ্যাপটির উদ্দেশ্য ছিল বলে তখন পুলিশ জানিয়েছিল।

এ বারও প্রায় একই কায়দায় মুসলিম মহিলাদের ছবি ব্যবহার করে নিলামের জন্য তালিকাভুক্ত করার অভিযোগ উঠল ‘বুল্লি বাই’ নামক একটি অ্যাপের বিরুদ্ধে। টুইটারে এই অ্যাপ নিয়ে ইতিমধ্যেই নিন্দার ঝড় উঠেছে। তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শনিবার গভীর রাতে একটি টুইট বার্তায় জানিয়েছেন যে, ‘বুল্লি বাই’ অ্যাপটিকে ইতিমধ্যেই বøক করা হয়েছে। মুম্বাই সাইবার পুলিশ ওই অ্যাপে থাকা আপত্তিকর বিষয়বস্তুর তদন্ত শুরু করেছে। দিল্লির পুলিশ এই নিয়ে সাংবাদিক ইসমত আরার দায়ের করা একটি মামলার তদন্ত শুরু করেছে।

মাইক্রোসফট-মালিকানাধীন সফটওয়্যার গিটহাবের মাধ্যমে ‘সুল্লি ডিল’ অ্যাপটি তৈরি করা হয়েছিল। ‘বুল্লি বাই’ অ্যাপটিকেও গিটহাবের মাধ্যমেই তৈরি করো হয়েছে। অভিযোগের পরে অ্যাপটিকে সরিয়ে দিয়ে গিটহাবের তরফে বলা হয়, ‘আমরা তদন্তের পরে অ্যাপগুলিকে স্থগিত করেছি। অ্যাপগুলি আমাদের নীতি লঙ্ঘন করেছে।’ ‘সুল্লি ডিল’ বিতর্কে দিল্লি এবং উত্তরপ্রদেশ পুলিশ দু’টি এফআইআর দায়ের করলেও অভিযুক্তদের বিরুদ্ধে কোনও উল্লেখযোগ্য ব্যবস্থা না নেয়ার অভিযোগ উঠেছিল।

সম্প্রতি দিল্লির মুসলমান নারী সাংবাদিক ইসমত আরার ছবি দেখা যায় ‘বুল্লি বাই’ নামক অ্যাপটিতে। তারপরই এই আপটি নিয়ে তোলপাড় শুরু হয়। মুসলিম নারীদের বিক্রি করতে ‘বুল্লি বাই’ নামক অনলাইন অ্যাপ তৈরি হয়েছে সম্প্রতি। এর আগে এই একই ধরনের একটি অ্যাপ বøক করা হয়েছিল ভারতে। সেই অ্যাপটির নাম ছিল ‘সুল্লি ডিলস’। সম্প্রতি দিল্লির এক সাংবাদিকের ছবি দেখা যায় ‘বুল্লি বাই’ নামক অ্যাপটিতে। তারপরই এই আপটি নিয়ে তোলপাড় শুরু হয়। দিল্লি পুলিশ সূত্রে খবর, অভিযোগকারী মহিলা সাংবাদিক তার সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, মুসলিম মহিলাদের হেনস্থা ও অপমান করার উদ্দেশ্যে এই অ্যাপটি চালু করা হয়েছে।

এর আগে শনিবার টুইটারে ইসমত আরা বুল্লি বাই অ্যাপ নিয়ে লেখেন, ‘খুবই দুঃখজনক যে একজন মুসলিম নারী হিসেবে আপনাকে এই ভয় ও বিতৃষ্ণার অনুভূতি নিয়ে আপনার নতুন বছর শুরু করতে হবে।’ পরে দিল্লি পুলিশে অভিযোগ জানিয়ে তিনি একটি চিঠি দেন। সেই অভিযোগ পত্রে তিনি লেখেন, ‘১ জানুয়ারি বুল্লিবাই ডট

গিটহাব ডট আইও নামক এক ওয়েবসাইটে আমার বিকৃত একটি ছবি দেখতে পাই। তা দেখে আমি অবাক হয়ে যাই। অশ্লীল সেই ছবিটি অগ্রহণযোগ্য। আমার মতো স্বাধীনচেতা মহিলা সাংবাদিকদের হেনস্থা করার উদ্দেশ্যেই এই কাজ করা।’

এই ঘটনা প্রসঙ্গে কংগ্রেস সাংসদ শশী থারুর টুইঠ করে লেখেন, ‘অনলাইনে কোনও মানুষকে বিক্রি করার বিজ্ঞাপন দেয়া আইনত অপরাধ।’ শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেছেন যে তিনি কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে তিনি বারবার বলেছেন যে এই ধরনের প্ল্যাটফর্মের মাধ্যমে নারীদের সাম্প্রদায়িক টার্গেট করা হচ্ছে। তার দাবি, এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে। সূত্র : হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
তাজউদ্দীন আহমদ ৩ জানুয়ারি, ২০২২, ৩:২৫ এএম says : 0
মুসলিম মহিলাদের হেনস্থা ও অপমান করার উদ্দেশ্যে এই অ্যাপটি চালু করা হয়েছে।
Total Reply(0)
Afif Ariyan ৩ জানুয়ারি, ২০২২, ৯:০৬ এএম says : 0
গো মুতের চেতনায় এপস ডেভলপ করলে এমন উদ্যোগ স্বাভাবিক।
Total Reply(0)
Mohammed Jashim Uddin ৩ জানুয়ারি, ২০২২, ১:০৫ পিএম says : 0
কিছু উগ্রবাদী হিন্দু আছে এরা সবসময় মুসলিমদের পিছনে লেগে আছে
Total Reply(0)
GM Kawsar Alam Shamim ৩ জানুয়ারি, ২০২২, ১:০৫ পিএম says : 0
খুবই হতাশা জনক
Total Reply(0)
Mujibur Rahman ৩ জানুয়ারি, ২০২২, ১:০৬ পিএম says : 0
উইঘুরের নামে যখন চীন বিরোধী প্রচারণা চলে তখনই বুঝতে হবে ভারতে এমন কুকর্ম চলে!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন