শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে মূলধন কমেছে ৩৬ হাজার ২০০ কোটি টাকা

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি বছর পুঁজিবাজারের লেনদেন উত্থানে শুরু হলেও প্রথম দুই মাসে বেশিরভাগ সময় পতনে ছিল। এতে দেশের পুঁজিবাজারে বাজার মূলধন কমেছে ৩৬ হাজার ২০০ কোটি টাকার বেশি। এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ১৮ হাজার ৪৫৫ কোটি ৬৩ লাখ ৯৬ হাজার টাকা কমেছে কোটি টাকা কমেছে। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বাজার মূলধন ১৭ হাজার ৭৬৫ কোটি ২০ লাখ টাকা কমেছে। দুই বাজার মিলে বড় ধরনের মুলধন ঘাটতিতে পড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
সংশ্লিষ্ট বলছেন, বছরের শুরুতেই বাজার ভালোই ছিল। বেশকিছু দিন ধরে সবকিছু ঠিকঠাক ছিল বাজার। তবে ফেব্রæয়ারির প্রথম সপ্তাহে খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে এক ধরনের পেনিক তৈরি হয়। এর সঙ্গে যুক্ত হয় ডিএসই’র মালিকা নিয়ে চীন- ভারতের টানাটানি। এতে টানা বাজার পড়তে থাকে। এরই প্রভাব পড়েছে সার্বিক বাজারে। তবে চলতি বছর সরকারের নির্বাচনী বছর হওয়াতে যে কোনো মূল্যে বাজার ভালো করার প্রচেষ্টা থাকবে। এ কারনে সামনের দিনগুলোতে বাজারে ভালো আচরণ করবে বলে আশা করা যাচ্ছে বলে মন্তব্য করেন সংশ্লিষ্টরা।
ডিএসই সূত্রে জানা গেছে, বছরের প্রথম দুই মাসে ৪২ কার্যদিবস লেনদেন দেশের শেয়ারবাজারে। এর মধ্যে ডিএসইতে ১৭ কার্যদিবস উত্থানে এবং ২৫ কার্যদিবস পতনে ছিল। এই দুই মাসে ডিএসইর বাজার মূলধন ১৮ হাজার ৪৫৫ কোটি ৬৩ লাখ ৯৬ হাজার টাকা কমেছে কোটি টাকা। এর মধ্যে জানুয়ারিতে চার হাজার ৩৮১ কোটি ২৫ লাখ ৫৩ হাজার টাকা এবং ফেব্রুয়ারিতে ১৪ হাজার ৭৪ কোটি ৩৮ লাখ ৪৩ হাজার টাকা কমেছে। ফেব্রæয়ারির শেষ দিন ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে চার লাখ চার হাজার ৪৩৮ কোটি ৯০ লাখ ৬০ হাজার টাকায়। যা ২০১৭ সালের ডিসেম্বর মাসের শেষ দিন ছিল চার লাখ ২২ হাজার ৮৯৪ কোটি ৫৪ লাখ ৫৬ হাজার টাকা।
অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বছরের প্রথম দুই মাসে বাজার মূলধন ১৭ হাজার ৭৬৫ কোটি ২০ লাখ টাকা কমেছে। এর মধ্যে জানুয়ারিতে তিন হাজার ৫২৩ কোটি ২০ লাখ টাকা এবং ফেব্রæয়ারিতে কমেছে ১৪ হাজার ২৪২ কোটি টাকা। ফেব্রæয়ারির শেষ দিন সিএসইর বাজার মূলধন দাড়িয়েছে তিন লাখ ৩৫ হাজার ১২৫ কোটি ৯০ লাখ টাকায়। যা ২০১৭ সালের ডিসেম্বরের শেষ দিন ছিল তিন লাখ ৫২ হাজার ৮৯১ কোটি ১০ লাখ টাকা।
জানুয়ারি ও ফেব্রুয়ারি দুই মাসে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৪০ পয়েন্ট কমেছে। ডিসেম্বরের শেষ দিন এ সূচক ছিল ছয় হাজার ২৫৪ পয়েন্টে। ফেব্রুয়ারির শেষ দিন কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৮০৪ পয়েন্টে। এছাড়া ডিএসই ৩০ সূচক ১৩৭ পয়েন্ট কমে ফেব্রুয়ারির শেষ দিন দাঁড়িয়েছে দুই হাজার ১৪৬ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৩৬১ পয়েন্টে। দুই মাসে সিএসইতে পাঁচ সূচকের মধ্যে সব সূচকই কমেছে। সিএসইর সিএএসপিআই এক হাজার ৩৪২ পয়েন্ট কমে দাড়িয়েছে ১৭ হাজার ৯২৬ পয়েন্টে। ডিসেম্বরের শেষ দিন এ সূচক ছিল ১৯ হাজার ২৬৮ পয়েন্টে।
এছাড়া সিএসসিএক্স ডিসেম্বরের শেষ দিন ছিল ১১ হাজার ৬৪৯ পয়েন্টে। ফেব্রæয়ারির শেষ দিন পর্যন্ত এ সূচক ৮৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৮১৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক দুই মাসে ১১০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৯৭৩ পয়েন্ট এবং সিএসআই ৪৩ পয়েন্ট কমে ফেব্রæয়ারির শেষ দিন দাড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫২, ১৬ হাজার ২৬২ ও এক হাজার ২০৮ পয়েন্টে। ডিসেম্বররের শেষ দিন এ সুচকগুলো অবস্থান করছিল যথাক্রমে এক হাজার ৪৬২, ১৭ হাজার ২৩৫ ও এক হাজার ২৫১ পয়েন্টে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন