শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলের ছয় জেলার পল্লী এলাকার সড়ক ও সেতুসহ বিভিনড়ব ভৌত অবকাঠামো উন্নয়নে নিরব বিপ্লব সাধন করছে এলজিইডি

আজ প্রকল্প মূল্যায়ন ও পর্যালোচনা সভায় আসছেন প্রধান প্রকৌশলী

নাছিম উল আলম | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

দেশের দক্ষিণাঞ্চলের পল্লী এলাকার সড়ক ও সেতু সহ বিভিনড়ব ভৌত অবকাঠামো উনড়বয়নে নিরব বিপ্লব অব্যাহত রয়েছে। গত তিন দশকে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার ৪২টি উপজেলার প্রায় ৪শটি ইউনিয়নের সুদুর পল্লী এলাকায় অবকাঠামো উনড়বয়নে নজিরবিহীন সাফল্য অর্জন করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডি। বর্তমানে প্রায় ১৩৫টি উনড়বয়ন প্রকল্পের মাধ্যমে বরিশাল, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠী জেলায় প্রায় ৭হাজার স্কীম বাস্তবায়ন করছে এলজিইডি। আজ(শনিবার) প্রতিষ্ঠানটির প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ বরিশালে এক পর্যালোচনা সভায় দক্ষিণাঞ্চলের ৬টি জেলার পল্লী এলাকার উনড়বয়ন প্রকল্পসমুহ মূল্যায়ন সহ মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দিকনির্দেশনা প্রদান করবেন। সভায় বরিশাল অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মুনিবুর রহমান সহ বরিশাল ও পটুয়াখালী সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী সহ ৬টি জেলার নির্বাহী প্রকৌশলীবৃন্দ এবং অধিদপ্তরের মাঠ পর্যায়ের সকল প্রকৌশলীগন অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে।
এলজিইডি দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে ইতোপূর্বে প্রায় সাড়ে ৫হাজার কোটি টাকা ব্যয়সাপেক্ষ যে প্রায় ৭হাজার বিভিনড়ব ধরনের স্কীম গ্রহন করে তার মধ্যে গত অর্থ বছরে ৪হাজার ৮৮৭টি স্কিমের কাজ সম্পনড়ব হয়েছে। চলমান ২ সহ¯্রাধিক স্কীমের মধ্যে চলতি অর্থ বছরে এবং আগামী ডিসেম্বরের মধ্যে প্রায় সবগুলো স্কীমের অসমাপ্ত কাজই শেষ করার চেষ্টা চলছে বলে জানা গেছে। গতমাস পর্যন্ত সবগুলো স্কীমের ভৌত অগ্রগতির হার প্রায় ৬৩ ভাগ। এপর্যন্ত স্কীমগুলোর ৫হাজার ৪১১কোটি টাকা চুক্তিমূল্যের মধ্যে নির্মান প্রতিষ্ঠানসমুহকে ৩হাজার ৫৯১কোটি টাকা পরিশোধ করা সম্ভব হয়েছে। যার মধ্যে গত অর্থবছরে ২২৫কোটি টাকা পরিশোধ করা হয়।
আগামী জুন থেকে ডিসেম্বরের মধ্যে অসমাপ্ত স্কীমগুলোর সিংহভাগই সম্পনড়ব হবার পরে দক্ষিণাঞ্চলের পল্লী এলাকার চালচিত্র সহ আর্থ-সামাজিক ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আসবে বলে ওয়াকিবহাল মহল আশা করছেন। গত তিন দশকে দক্ষিনাঞ্চলের ৬টি জেলার উপজেলা, ইউনিয়ন ও গ্রামীন সড়ক, সেতু ও কালভার্ট সমূহ উনড়বয়নে পল্লী এলাকার যোগাযোগ ব্যবস্থায় অনেক অসম্ভবকে সম্ভব করেছে এলজিইডি। বরিশাল, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠী জেলার প্রায় ৪০হাজার কিলোমিটার উপজেলা, ইউনিয়ন এবং গ্রামীন সড়ক সহ ২ লাখ ৫২ হাজার মিটার ছোট ও মাঝারী সেতু এবং কালভার্টসমুহ নির্মান করেছে প্রতিষ্ঠানটি। এরফলে এককালের নদ-নদীবহুল দক্ষিণাঞ্চলের সার্বিক যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন এসেছে। ঝিমিয়ে পড়া ও পশ্চাদপদ দক্ষিণাঞ্চল ইতোমধ্যে দেশের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার সাথে সমান তালে সামনে এগুচ্ছে।
ফলে পল্লী যোগাযোগ সহ সার্বিক অবকাঠামোর দিক থেকে ঝিমিয়ে পড়া দক্ষিণাঞ্চলের আর্থ-সামাজিক ব্যবস্থাও এসেছে ইতিবাচক পরিবর্তন। যা দক্ষিণাঞ্চলের পিছিয়ে পরা পল্লী এলাকার মানুষকেও নতুন আলোর পথে এগিয়ে নিয়ে যেতে শুরু করেছে। পল্লী যোগাযোগ অবকাঠামোর উনড়বয়নের ফলে দক্ষিণাঞ্চলের ঝিমিয়ে পড়া অর্থনীতিতেও যথেষ্ঠ গতি সঞ্চারিত হতে শুরু করেছে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদফ্তর দক্ষিণাঞ্চলের অভ্যন্তরীন ও আঞ্চলিক সড়ক যোগাযোগ অবকাঠামো উনড়বয়নে ইতোমধ্যে ব্যাপক অবদান রাখছে। এসব সড়ক, সেতু ও কালভার্টসমুহ উনড়বয়নে দক্ষিনাঞ্চলের ৬টি জেলায় দেশী-বিদেশী তহবিল থেকে ১২হাজার কোটি টাকারও বেশী অর্থ ব্যয় করা হয়েছে। চলতি অর্থ বছরেও সোয়া ৫শ কোটি টাকা ব্যয়ে সড়ক, সেতু ও কালভার্টসমুহের উনড়বয়ন কাজ চলমান রয়েছে। ৬টি জেলার ৪২টি উপজেলার প্রায় ৪শ ইউনিয়ন ও গ্রামীন এলাকার প্রায় আড়াই লাখ মিটার সেতু ও কালভার্ট-এর মধ্যে দ্ ুলক্ষাধিক মিটারের উনড়বয়ন কাজ সম্পনড়ব হয়েছে। এখাতে এপর্যন্ত ব্যয় রয়েছে ৭হাজার কোটি টাকারও বেশী অর্থ। চলতি অর্থবছরেও ৩হাজার ৮৬৬মিটার পল্লী সেতু ও কালভার্ট উনড়বয়নের প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এ খাতে চলতি অর্থবছরে ব্যয় হচ্ছে প্রায় ২২০কোটি টাকা। অর্থবছরের প্রথম ৬মাসে দক্ষিনাঞ্চলের পল্লী যোগাযোগ অবকাঠামো উনড়বয়নে গড় অগ্রগতি প্রায় ৩০ভাগের মত বলে জানিয়েছেন এলজিইডি বরিশাল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এএসএম মুনিবুর রহমান।
দক্ষিণাঞ্চলের ৬টি জেলার ৩হাজার ২২০কিলোমিটার উপজেলার সংযোগ সড়কের মধ্যে ইতোমধ্যে প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যয়ে ২হাজার ৭শ কিলোমিটার উনড়বয়ন করা হয়েছে। চলতি অর্থ বছরেও প্রায় ৪৪কোটি টাকা ব্যয়ে উপজেলা সংযোগ সড়কের উনড়বয়ন কাজ চলমান রয়েছে। দক্ষিণাঞ্চলের বিভিনড়ব জেলা-উপজেলায় ৪হাজার ৩১৮কিলোমিটার ইউনিয়ন সড়কের মধ্যে এপর্যন্ত প্রায় আড়াই হাজার কিলোমিটার সড়কের উনড়বয়ন করেছে এলজিইডি। ব্যয় হয়েছে প্রায় ১২শ কোটি টাকা। চলতি অর্থবছরে আরো প্রায় ২২৭কিলোমিটার ইউনিয়ন সড়ক উনড়বয়নে বরাদ্ব রয়েছে প্রায় ৯৭কোটি টাকা।
গ্রামীন যোগাযোগ ব্যবস্থা উনড়বয়নে এলজিইডি বরিশালের বিভিনড়ব এলাকায় প্রায় ১৬৬কোটি টাকা ব্যয়ে ৩টি ‘প্রী-স্ট্রেসড কংট গার্ডার’ টাইপ সেতু নির্মান করছে। নির্মানাধীন ৩টি সেতুর মধ্যে দুটি ইতোমধ্যেই যানবাহন চলাচলের জন্য খুলে দেয়ার পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে সানুহার-ধামুরা-সাতলা সড়কের পিসি গার্ডার সেতুটির নির্মান কাজ শেষে সংযোগ সড়কের নির্মান কাজও শেষ পর্যায়ে। হারতা বাজার সংলগড়ব কঁচা নদীর ওপর সেতুর নির্মানকাজ শেষ হবার পরে গত ৮ফেব্রুয়ারী বরিশালে বঙ্গবন্ধু উদ্যানে জনসভায় বক্তব্য প্রদানের প্রাক্কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। এলজিইডি দক্ষিণাঞ্চলের ৬টি জেলা সদর ও ৪২টি উপজেলাতে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন সহ অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসভবন নির্মান করছে। প্রায় শত কোটি টাকা ব্যয়ে এসব প্রকল্পের বেশীরভাগের কাজই ইতোমধ্যে সম্পনড়ব হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৮ফেব্রæয়ারী বরিশালের বিভিন্ন উপজেলায় নির্মিত ৬টি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এলজিইডি বরিশালের আগৈলঝাড়া, গৌরনদী, বাকেরগঞ্জ, হিজলা, মুলাদী ও মেহেন্দিগঞ্জে এসব কমপ্লেক্স-এর নির্মান কাজ সম্পনড়ব করেছে। বরিশাল সদর ও উজিরপুর উপজেলার মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের ভিত্তিপ্রস্তরও স্থাপন করছেন প্রধানমন্ত্রী। আগামী ডিসেম্বরের মধ্যে এসব কমপ্লেক্স-এর নির্মান কাজ শেষ হবে বলে এলজিইডি’র দায়িত্বশীল সূত্রে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন