সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

আফরিনের পূর্ণ নিয়ন্ত্রণে ফ্রি সিরিয়ান আর্মি -এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সিরিয়ার আফরিন ছিটমহলের কেন্দ্রস্থলে পৌঁছেছে আসাদবিরোধী বিদ্রোহী গোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ)। এর মধ্য দিয়ে তারা কুর্দি বিদ্রোহীদের কাছ থেকে আফরিনের পূর্ণ নিয়ন্ত্রণ ছিনিয়ে নিলো তারা। এফএসএ-এর মুখপাত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানও ঘোষণা দিয়েছেন, ফ্রি সিরিয়ান আর্মি’কে সঙ্গে নিয়ে তুর্কি বাহিনী আফরিনের কেন্দ্রস্থলে প্রবেশ করেছে। তারা শহরটির পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে। গত ২০ জানুয়ারি আফরিনে কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে ‘অপারেশন অলিভ ব্রাঞ্চ’ নামের সামরিক অভিযান শুরু করে তুরস্ক। দীর্ঘ লড়াইয়ের পর ১৮ মার্চ রোববার কুর্দি বিদ্রোহীদের কাছ থেকে শহরটির নিয়ন্ত্রণ ছিনিয়ে নিতে সক্ষম হয় এফএসএ।
গতকাল রোববার সকালেও উভয় পক্ষের মধ্যে পাল্টাপাল্টি সংঘর্ষের ঘটনা ঘটে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে আবাসিক এলাকার সড়কগুলোতে এফএসএ সদস্যদের দেখা গেছে। তারা বিজয় চিহ্ন দেখাচ্ছে, পতাকা উড্ডীন করছে। সিরিয়ায় কুর্দি ওয়াইপিজি বিদ্রোহীদের প্রধান পৃষ্ঠপোষক যুক্তরাষ্ট্র। অন্যদিকে দলটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে তুরস্ক।
প্রসঙ্গত, সিরিয়ার দুই অংশে পরিচালিত দুটি অভিযানই পরিচালিত হচ্ছে দুটি বিদেশী শক্তির সমর্থনে। পূর্বাঞ্চলীয় ঘৌতায় রাশিয়ার সহায়তায় বিমান হামলা চালিয়ে বিরোধীদের অবস্থান দুর্বল করার চেষ্টা চালাচ্ছে আসাদ সরকার। আফরিনে তুর্কি সেনারা বিদ্রোহীদের সঙ্গে মিলে কুর্দিদের ওপর অভিযান চালাচ্ছে। চলতি সপ্তাহে আট বছরে পা দিয়েছে সিরিয়ার রক্তক্ষয়ী এ গৃহযুদ্ধ। এতে নিহত হয়েছে কয়েক লাখ এবং স্থানচ্যুত হয়েছে ১ কোটি ১০ লাখেরও বেশি সিরীয়। এর মধ্যে প্রায় ৬০ লাখ সিরীয় বিশ্বের অন্যান্য দেশে আশ্রয় নেয়ার চেষ্টা চালাচ্ছে, যাকে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ শরণার্থী সঙ্কট হিসেবে মনে করা হচ্ছে। ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, শনিবার অবরুদ্ধ পূর্বাঞ্চলীয় ঘৌতায় বিমান হামলায় ৩০ জন নিহত হয়েছে। সূত্র : আল-জাজিরা, আনাদোলু এজেন্সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মারুফ ১৯ মার্চ, ২০১৮, ৫:২০ এএম says : 1
যেভাবেই হোক এই যুদ্ধের অবসান হওয়া দরকার।
Total Reply(0)
Mohammad Monirul Hoque ১৯ মার্চ, ২০১৮, ১:০৪ পিএম says : 0
Alhamdulillah
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন