রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বায়ার্নকে পেল রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

গেল মৌসুমে কোয়ার্টার ফাইনালের মঞ্চায়নটা এবার হতে যাচ্ছে সেমিফাইনালে। সুইজারল্যান্ডের নিয়নে গতকাল অনুষ্ঠেয় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারের ড্রয়ে বায়ার্ন মিউনিখকে পেয়েছে রিয়াল মাদ্রিদ। বার্সেলোনাকে হারিয়ে মিরাকেলের জন্ম দেয়া রোমা লড়বে লিভারপুলের বিপক্ষে।
১৯৫৫ সাল থেকে হয়ে আসা ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় এই আসরের সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়নদের সামনে সুযোগ টানা তৃতীয়বারের মত সেরার মুকুট ছিনিয়ে নেয়ার। এর আগেও অবশ্য হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে দুই দল- বায়ার্ন মিউনিখ (১৯৭৪-৭৬) ও আয়াক্স (১৯৭১-৭৩)। তবে ১৯৯২ সাল থেকে ‘ইউরোপিয়ান কাপ’ থেকে ‘চ্যাম্পিয়ন্স লিগ’ নাম নেয়ার পর টানা দুইবার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব কেবল রিয়ালেরই। এবার তাদের সামনে সুযোগ আধুনিক ক্লাব ফুটবলের প্রথম দল হিসেবে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার।
নক-আউট পর্বে আগের দুই ম্যাচে অপেক্ষাকৃত কম শক্তিশালি প্রতিপক্ষ পেয়েছিল বায়ার্ন। শেষ ষোলোয় তুরস্কের ক্লাব বাসিকতাসকে দুই লেগ মিলে ৮-১ গোলে উড়িয়ে শেষ আটে ওঠে ইয়ুপ হেইঙ্কেসের দল। এই পর্বে সেভিয়াকে ২-১ গোলে হারিয়ে ওঠে শেষ চারে। কিন্তু শেষ চারের বাধা পেরুতে কঠিন পরীক্ষাই দিতে হবে বুন্দেসলিগায় ইতোমধ্যে শিরোপা নিশ্চিত করা দলটিকে।
ঘরোয়া লিগে রিয়াল অবশ্য পশ্চাৎপদ। লা লিগায় তাদের অবস্থায় চতুর্থ। তবে নিজেদের প্রিয় আসরে আধিপত্য ধরে রেখেই দুর্বার গতিতে এগুচ্ছে দলটি। শেষ ষোলো ও আটে পিএসজি ও জুভেন্টাসের মত শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে আসতে হয়েছে জিনেদিন জিদানের দলকে। এবারো তাদের সামনে আসরের শিরোপা প্রত্যাশি আরেক দল বায়ার্ন।
সেমিফাইনালে তাদের দেখতে পাওয়াটা অবশ্য নতুন কিছু নয়। এ নিয়ে টানা অষ্টমবারের মত এই পর্বে উঠল রিয়াল, শেষ সাত মৌসুমে ছয়বার বায়ার্ন। সেই হিসাবে চমক উপহার দিযেছে রোমা। গ্রæপ পর্বেই বিদায়ের ধ্বনি শুনতে পাওয়া দলটিই কিনা এখন শেষ চারে। কোয়র্টার ফাইনালে বার্সেলোনার বিপক্ষে ঘরের মাঠে তিন গোলের ঘাটতি পূরণ করে ইতিহাস গড়ে সেরি আ’র দলটি। এর আগে একবারই তারা আসরের শেষ চারে উঠতে পারে। ১৯৮৩-৮৪ মৌসুমের সেই সেমিফাইনালই আসরে তাদের সর্বোচ্চ অর্জন।
লিভারপুলের হিসাবটা অবশ্য আলাদা। মাঝে কয়েক মৌসুম খারাপ সময়ের মধ্য দিযে গেলেও আসরের ৫বারের চ্যাম্পিয়ন ‘অল রেড’ খ্যাত দলটি। ইয়ুর্গুন ক্লপের হাত ধরে আবারো হারানো ঐতিহ্য ফিরে পেতে উন্মুখ দরটি। চলতি আসরে একমাত্র অপরাজিত দলও তারা। এবার তাদের সুযোগ আসরের ছয়বারের চ্যাম্পিয়ন বায়ার্ন ও বার্সাকে ছোঁয়ার। সেক্ষেত্রে সামনে থাকবে কেবল এসি মিলান (৭) ও রিয়াল মাদ্রিদ (১২)।
বায়ার্ন-রিয়ালের ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে ২৫ এপ্রিল ও ১ মে। ২৪ এপ্রিল ও ২ মে অনুষ্ঠিত হবে লিভারপুল ও রোমার মধ্যকার ম্যাচ দুটি। বিজয়ী দুটি দল অংশ নেবে ২৬ মে ইউক্রেনের রাজধানী কিয়েভের ফাইনালে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন